Download WordPress Themes, Happy Birthday Wishes

দুই বছরের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ মেসি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ব্রাজিলে অনুষ্ঠিত কোপা আমেরিকা ফুটবলে আবারও হতাশ করেছে আর্জেন্টিনা । সেমি ফাইনালে চির-প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে হেরে শিরোপা স্বপ্ন জলাঞ্জলি দিয়েছে আলবেসেলেস্তেরা । শেষ পর্যন্ত অবশ্য স্থান নির্ধারণী ম্যাচে চিলিকে হারিয়ে তৃতীয় হয়েছে আর্জেন্টিনা ।

শনিবার চিলিকে ২-১ গোলে হারিয়ে সান্ত্বনার তৃতীয় স্থান পেয়েছে আর্জেন্টিনা । সেই ম্যাচে প্রতিপক্ষের খেলোয়াড়ের সাথ ধাক্কাধাক্কি করে লাল কার্ড দেখেন মেসি । যা সহজভাবে মেনে নেন নি আর্জেন্টিনার অধিনায়ক । ম্যাচের পর টুর্নামেন্ট আয়োজকদের বিপক্ষে ‘দুর্নীতি’র অভিযোগ আনেন তিনি । বর্জন করেন পুরস্কার বিতরণী অনুষ্ঠান ।

এর আগেও সেমি ফাইনালে ব্রাজিলের বিপক্ষে হারের পর রেফারির কঠোর সমালোচনা করে মেসিসহ একাধিক খেলোয়াড় । কিন্তু চিলি ম্যাচের পর মাত্রা ছাড়িয়ে যান বার্সেলোনার তারকা । তিনি সমালোচনা করতে গিয়ে টেনে আনেন ল্যাটিন আমেরিকার ফুটবল ফেডারেশন ‘কনমেবল’ কেও । আর ফেঁসে যাওয়ার প্রবল সম্ভাবনায় এখন মেসি ।

জানা গেছে , কনমেবলের বিরুদ্ধে আপত্তিকর অভিযোগ করায় দুই বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন মেসি ।

‘অল ফুটবল’ জানিয়েছে, কনমেবলের গভর্নিং বডি মেসির এই শাস্তির বিষয়টি নিয়ে আলোচনার পর সিদ্ধান্ত দেবে। যদি সত্যিই নিষেধাজ্ঞা দেয়া হয়, তবে ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্ব এবং ঘরের মাঠে ২০২০ সালের কোপা আমেরিকাও খেলা হবে না আর্জেন্টাইন খুদে জাদুকরের।

উল্লেখ্য, করিন্থিয়াস এরেনায় চিলির বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচের ৩৭ মিনিটের মাথায় চিলির ডিফেন্ডার গ্যারি মেডেল মেসিকে বারবার ধাক্কা মারতে থাকেন। কিন্তু মেসি ছিলেন নির্লিপ্ত। তবু মেডেলকে ফাউল করতে উৎসাহিত করার অপরাধে এবং মাথা দিয়ে আঘাত করার ইঙ্গিত করায় মেডেলের সঙ্গে মেসিকেও লাল কার্ড দেখান রেফারি।

ম্যাচের পর মেসি বলেন , ‘ব্রাজিল চ্যাম্পিয়ন? কোনো সন্দেহ নেই। দুঃখজনকভাবে আমার মনে হয় ব্রাজিলকে চ্যাম্পিয়ন করার জন্য সবকিছু ঠিক করা আছে। আশা করি রেফারি এবং ভিএআরের সেখানে কিছুই করার থাকবে না। পেরু হয়ত প্রতিদ্বন্দ্বিতার চেষ্টা করবে, কিন্তু এটা তাদের জন্য খুবই কঠিন।’

মেসির এমন মন্তব্য কনমেবলের ‘কোড অফ কন্ডাক্ট’ এর সাত ধারার ‘খ’ অনুচ্ছেদের বিরোধী । এই ধারা না মানার শাস্তি হিসেবে দুই বছরের নিষেধাজ্ঞার বিধান আছে ।

এখন দেখার বিষয় , মেসির প্রতি কতটুকু কঠোর হয় কনমেবল । যদি সত্যি দুই বছরের নিষেধাজ্ঞার মুখে পড়েন , তাহলে তার আন্তর্জাতিক ক্যারিয়ার যে এখানেই শেষ হয়ে যাবে সেটা বলাই বাহুল্য ।

আহাস/ক্রী/০০২