Download WordPress Themes, Happy Birthday Wishes

টস জিতেই পাকিস্তানকে বিদায় করে দিতে পারেন মাশরাফি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিউজিল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে দিয়ে বিশ্বকাপের সেমি ফাইনাল খেলা নিশ্চিত করেছে চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপের স্বাগতিক ইংল্যান্ড । তবে এই হারে নিউজিল্যান্ডের সম্ভাবনাও বাতিল হয়ে যায় নি । বরং তারা বেশ ভালভাবেই টিকে আছে সেমির লড়াইয়ে । উল্টো পাকিস্তান পড়ে গেছে কঠিন সমীকরণের ফাঁদে ।

আগেই বিশ্বকাপের সেমি ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া আর ভারত । বুধবার নিশ্চিত হয়েছে ইংল্যান্ডের । এখন বাকী আর একটা দলের জায়গা । যেখানে নিউজিল্যান্ডের সাথে খানিক সম্ভাবনায় আছে পাকিস্তান । কিন্তু আসলেই কি পাকিস্তানের কোন সম্ভাবনা আছে সেমিতে খেলার ।

এই মুহূর্তে প্রথম পর্বের পুরো নয় ম্যাচ শেষে নিউজিল্যান্ডের পয়েন্ট ১১ আর আট ম্যাচে পাকিস্তানের ৯ । হিসেবে বলছে , শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতে পারলে পাকিস্তানের পয়েন্ট নিউজিল্যান্ডের সমান হয়ে যাচ্ছে । সেই ক্ষেত্রে আসবে নেট রান রেটের প্রশ্ন ।

আর রান রেটের প্রশ্নেই অনেকটা নিশ্চিত অবস্থানে আছে কেইন উইলিয়ামসনের দল । ঈই মুহূর্তে নিউজিল্যান্ডের রান রেট +০.১৭৫ । আর পাকিস্তানের -০.৭৯২ । অর্থাৎ বাংলাদেশের বিপক্ষে কিউইদের রান রেট টপকাতে অসাধ্য সাধন করতে হবে পাকিস্তানকে ।

সেটা কি রকম ?

হিসেব বলছে , আগামী ৫ জুলাই লর্ডসে পাকিস্তান যদি বাংলাদেশকে ৩১৬ রানে হারাতে পারে তাহলে তারা সেমিতে উঠবে। অর্থাৎ, প্রথমে ব্যাট করতে পাকিস্তানকে করতে হবে ৪০০। পরে বাংলাদেশকে অলআউট করতে হবে ৮৪ রানের মধ্যে।

আবার পাকিস্তান যদি প্রথমে ব্যাট করে ৩৫০ রান করে তাহলে বাংলাদেশকে তাদের অলআউট করতে হবে ৩৮ রানে। আবার  যদি বিশ্বকাপের রেকর্ড গড়ে ৪৫০ রান করতে সক্ষম হয় পাকিস্তান, সেক্ষেত্রে ১২৯ রানে অলআউট করলেও সেমিতে যেতে পারবে ১৯৯২ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

অন্যদিকে  বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে তাহলে পাকিস্তানের সামনে সেমিফাইনালে খেলার সুযোগ থাকবে না। কারণ বাংলাদেশ যদি ১৫ ওভারের বেশী ব্যাট করে ফেলে তাহলেই পাকিস্তান বাদ পড়ে যাচ্ছে !

অর্থাৎ পাকিস্তানের বিপক্ষে কোনরকমে টস হারলে পাকিস্তানের জন্য সমীকরণ হয়ে যাচ্ছে আরও কঠিন । পরিস্থিতি অনুযায়ী , আসলে পাকিস্তানের সেমিতে ওঠার কোন সম্ভাবনা নেই । কিন্তু ক্রিকেট যেহেতু চরম গৌরবময় অনিশ্চয়তার খেলা , সেই ক্ষেত্রে বাংলাদেশের ভয়াবহ কোন বিপর্যয় পাকিস্তানকে তুলে আনতে পারে সেমিতে ।

আহাস/ক্রী/০০৩