Download WordPress Themes, Happy Birthday Wishes

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের আগেই ব্রাজিলের বড় শাস্তি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান কোপা আমেরিকা ফুটবলের সেমি ফাইনালে উঠে গেছে ব্রাজিল । নিজেদের মাটিতে চলমান আসরের প্রথম সেমিতে ব্রাজিলের প্রতিপক্ষ আর্জেন্টিনা । কিন্তু চির-প্রতিপক্ষের বিপক্ষে সুপার-ক্ল্যাসিকো ম্যাচের আগে বড় শাস্তির মুখে পড়েছে সেলেকাওরা ।

বলিভিয়ার গোলরক্ষকের সাথে সমর্থকদের বাজে আচরণের কারণে ব্রাজিলকে জরিমানা করেছে সাউথ আমেরিকার ফুটবলের অভিভাবক সংস্থা কনমেবল। স্বাগতিকদের করা হয়েছে ১৫ হাজার ডলার জরিমানা, বাংলাদেশি মূল্যে যা ১২ লাখ ৬৯ হাজার টাকা। সঙ্গে মানবতাবোধের দিকটি ব্রাজিলকে মনে করিয়ে দিয়েছে সংস্থাটি।

ব্রাজিলের খেলা এবার মন ভরাতে পারে নি সমর্থকদের । গ্রুপ চ্যাম্পিয়ন হলেও প্রায় প্রতিটা ম্যাচে তাদের শুনতে হয়েছে সমর্থকদের দুয়ো । এছাড়া গ্রুপ পর্বের প্রতিটা ম্যাচেই সেলেকাও সমর্থকরা স্টেডিয়ামের ভেতর করেছে তুমুল হট্টগোল । যদিও সেটা মাত্রা ছাড়ায় নি ।

কিন্তু বলিভিয়ার বিপক্ষে ম্যাচে মাত্রাজ্ঞান হারায় ব্রাজিল সমর্থকেরা । সেই ম্যাচে ব্রাজিলিয়ান সমর্থকদের কাছ থেকে বাজে কথা শুনতে হয় বলিভিয়া গোলরক্ষক কার্লোস লাম্পিকে। তাকে উদ্দেশ্য করে মাঠের বাইরে থেকে পর্তুগিজ ভাষায় ‘বিচা’ বলে চেঁচামেচি করেছে ব্রাজিলিয়ান সমর্থকরা। বাংলা ভাষায় যার অর্থ- কুমারী।

আর এই বিষয়টি ভালোভাবে নেয়নি কনমেবল। ফলে ব্রাজিলের বিপক্ষে শুনানি শেষে জরিমানার সাজা ঘোষণা করে সংস্থাটি ।

এই ব্যাপারে কনমেবলের তরফ থেকে বলা হয়েছে , ‘অন্য দলের খেলোয়াড়দের বর্ণ, গোত্র, ভাষা, জন্ম নিয়ে অপমান কিংবা আক্রমণ করা মানবীয় গুণাগুণের পরিপন্থী।’

জরিমানা ব্রাজিল একাই গুনছে না। একই দায়ে শাস্তি পাচ্ছে উরুগুয়েও। জাপান ম্যাচে সমর্থকরা উত্যক্ত করায় ১০ হাজার ডলার জরিমানা করা হয়েছে দলটিকে।

আহাস/ক্রী/০০৪