Download WordPress Themes, Happy Birthday Wishes

মামুন জোয়ারদারের ফুটবল আবেগ

নীলিমা তন্ময়/ক্রীড়ালোকঃ

কুমিল্লার স্টেডিয়ামে তখন সাদা-কালো শিবিরে উন্মাদনা ও উচ্ছ্বাস। জিতে গেছে ১৪ বছর পর ইতিহাসের একই রকমের পুনরাবৃত্তির মাধ্যমে দেশের ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব। চির প্রতিপক্ষ সেই আকাশী-হলুদময় ঢাকা আবাহনী। বহু বছর পর ফেডারেশন কাপের শিরোপা আলফাজদের শিষ্যদের কাছে। খেলা শেষের আধা ঘন্টার মধ্যে ক্যানাডা থেকে ক্রীড়ালোক সম্পাদকের কাছে দেশের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় মামুন জোয়ারদারের ফোন !

মামুন জোয়ারদার, শুরুতেই নাসিম কেমন আছো—এমন সম্বোধনে থাকার পরেই বললেন, খেলা দেখেছো ?

মামুন হলেন সেই খেলোয়াড়, যিনি ঢাকার আজন্ম শ্রেষ্ঠ দুইটি দল আবাহনী ও মোহামেডান—-উভয় ক্লাবের হয়েই খেলেছেন। মামুন বললেন, ফুটবলের স্বার্থে ঢাকা মোহামেডানের একটা শিরোপার দরকার ছিল। বললেন, জিতে ভাল হয়েছে। একই সঙ্গে তিনি জানালেন, ফুটবলকে জাগাতে আমাদের এই দুই ক্লাবের সাফল্য পাওয়া দরকার।

মামুন জোয়ারদার কেন ক্রীড়ালোক সম্পাদক কে কল করেছিলেন ? সন্দেহ নেই যে, তাঁদের উভয়ের মধ্যকার পুরোনো সম্পর্ক আছে, মাঝেমাঝে কুশল বিনিময় হয়েই থাকে। তবে, ফুটবলের প্রতি তীব্র ভালবাসা ও প্রেমে সিক্ত থাকা মামুন জোয়ারদার আজ অব্দি ফুটবল কে মন থেকে বিদায় দিতে পারেন নি। আবেগ বড় হয়ে তাঁর কাছে ছিল, আজো আছে। যখন তিনি ফুটবলার ছিলেন, তখন একধরণের আবেগ। আবার, এখন অন্য ধরণের মায়া—-মায়া থেকে আবেগ !

ঢাকায় খেলতে হবে, সেই স্বপ্নে বিভোর থেকে মামুনের জীবনটার প্রেমিকাই ছিল ফুটবল। ফুটবলার হতে যে আবেগ তাঁর মধ্যে ছিল, তা অনুকরণীয় ও নতুন প্রজন্মের জন্য আদর্শের। আজকের ক্রিস্টিয়ানো রোনালদোর মতো ! অনুশীলনে মামুন আসতেনও আগে, আর যেতেন পরে। নিজের জেলা চুয়াডাঙ্গাতেও একই অবস্থা ! দেখা যেত, তিনি একাই ময়দানে বল নিয়ে ঘন্টার পর ঘন্টা পড়ে রয়েছেন। বলাবাহুল্য, মামুন জোয়ারদারের খেলার আদল ইউরোপ ঘরানার ছিল, যা বাংলাদেশের ফুটবল ইতিহাসে অন্যদের মাঝে পাওয়া যায় নি।

মামুন জোয়ারদার, প্রকারন্তরে বাংলাদেশের ফুটবলের সাফল্য প্রত্যাশা করা এক সত্তা। যিনি পরবাসে যেয়েও মনকে রেখেছেন বাংলাদেশের ফুটবলের কাছে।

ক্যানাডা গেল বিশ্বকাপে প্রতিনিধিত্ব করেছে। দেড় যুগের অধিক সময় ধরে মামুন জোয়ারদার ক্যানাডায় বাস করছেন। ফুটবলে উঠে আসছে এই কনকাকফ অঞ্চলের দেশটিও। মামুন জোয়ারদারের কাছে ক্রীড়ালোকের পরামর্শ হল, “এই পৃথিবীতে সব মানুষের জন্যই ভালবাসা থাকতে হবে। দেশপ্রেমিক হওয়া হল প্রাথমিক শর্ত। কিন্তু, সত্যিকারের মানুষ হতে হলে গ্রহপ্রেমিক হতে হবে। কাজেই একজন মামুন জোয়ারদারের যে ফুটবল খেলার জ্ঞান, ক্যানাডার ফুটবলে অবদান রেখেও তিনি তাঁর প্রেমিকাকে ইচ্ছে করলে আগলিয়ে রাখার সাহস করতেই পারেন।”

নীত/ক্রী