Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতের মাটিতে ইতিহাস গড়া ক্যামেরন গ্রিনের আরেকটি সেঞ্চুরি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি বছরের মার্চে ভারতের বিপক্ষে আহমেদাবাদ টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন ক্যামেরন গ্রিন । অস্ট্রেলিয়ার দ্বিতীয় তরুণ ক্রিকেটার হিসেবে উপমহাদেশের মাটিতে করেছিলেন শতক । মাত্র ২৩ বছরের ক্যামেরন গ্রিন দ্বিতীয় কম বয়সী ক্রিকেটার হিসাবে সাদা বলের ক্রিকেটে মাইকেল ক্লার্কের পর গড়েছিলেন এই কীর্তি । সেই ক্যামেরন গ্রিন ভারতের মাটিতে করলেন আরও একটি সেঞ্চুরি । এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাইয়ের হয়ে ।

রবিবার (২১ মে) মুম্বাই ইন্ডিয়ান্স নিজেদের শেষ ম্যাচে আট উইকেটে হারিয়েছে সানরাইজার্স হায়েদ্রাবাদকে । এই ম্যাচ দিয়ে শেষ হল মুম্বাইয়ের লিগ পর্যায়ের ম্যাচ । ১৪ খেলায় তারা পেয়েছে ১৬ পয়েন্ট । আপাতত লিগ টেবিলের চারে থেকে মুম্বাই বাঁচিয়ে রেখেছে প্লে-অফ আশা । লিগ পর্যায়ের শেষ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু যদি জিতে যায় শীর্ষে থাকা গুজরাটের সাথে , তাহলে রান রেটে মুম্বাইয়ের ভাগ্য পুড়বে । ব্যাঙ্গালুরু ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তাকিয়ে আছে গুজরাটের বিপক্ষে জয় পাওয়ার আশায় ।

হায়েদ্রাবাদ বিদায় নিয়েছে কোয়ালিফাই লড়াই থেকে । তারা লিগ টেবিলের শেষ স্থানে । কিন্তু মুম্বাইয়ের জন্য ছিল বাঁচা-মরার ম্যাচ । নিজেদের হোম গ্রাউন্ড ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুম্বাইয়ের বিপক্ষে প্রথমে ব্যাট করে হায়েদ্রাবাদ নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে তোলে ২০০ রানের বড় স্কোর । জবাবে ২ ওভার আর ৮ উইকেট হাতে রেখেই কাঙ্ক্ষিত জয়ের নোঙ্গরে তরী ভেড়ায় মুম্বাই ।

টার্গেট তাড়ায় ব্যক্তিগত ১৪ রানেই ফিরে যান মুম্বাই ওপেনার ইশান কিষাণ । তিনি ১২ বলের ইনিংসেই পেয়ে যান একটি করে চার-ছক্কা ।

দ্বিতীয় উইকেটে রোহিত শর্মা আর গ্রিন যোগ করেন ১২৮ রান । অধিনায়ক রোহিত ৫৬ রান করেছেন ৩৭ বলে । মেরেছেন আটটি চার আর একটি ছক্কা ।

রোহিতের বিদায়ের পর বাকী পথ সূর্যকুমার যাদবকে নিয়ে পার হন গ্রিন । যাদব করেছেন ১৬ বলে চারটি চারে ২৫ রান ।

গ্রিন তুলে নেন আইপিএল ক্যারিয়ারের প্রথম শতক ।মাত্র ৪৭ বলে পুরো একশ রান করে অপরাজিত থাকেন এই অজি ব্যাটার । তাঁর ব্যাট থেকে আসে আটটি করে চার-ছক্কা ।

ম্যাচের শুরুতে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনারের ব্যাটিং তাণ্ডবে রানের পাহাড় গড়ে হায়দরাবাদ।

উদ্বোধনীতে ১৩.৫ ওভারে ১৪০ রানের জুটি গড়েন মায়াঙ্ক আগারওয়াল ও ভিভরত্ম শর্মা। ৪৬ বলে ৮টি চার আর ৪টি ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ৮৩ রান করেন মায়াঙ্ক।

৪৭ বলে ৯টি চার আর দুটি ছক্কার সাহায্যে ৬৯ রান করেন শর্মা। তাদের ব্যাটিং তাণ্ডবে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে হায়দরাবাদ। এছাড়া ১৮ ও ১৩ রান করে করেন হেনরি ক্লেসেন ও অধিনায়ক এইডেন মার্ক ওরাম।

মুম্বাইয়ের জয়ে ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট পাওয়া রাজস্থান রয়্যালসের প্লে-অফে খেলার আশা শেষ হয়ে গেছে । এখন মুম্বাই চেয়ে আছে ব্যাঙ্গালুরুর হারের দিকে । ইতোমধ্যে গুজরাট , চেন্নাই আর লাখনৌর প্লে অফ নিশ্চিত হয়েছে ।

আহাস/ক্রী/০০৯