Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপের চিন্তায় পাকিস্তান স্কোয়াডে চার স্পিনার !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী অক্টোবরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ টুর্নামেন্ট । আসন্ন টুর্নামেন্টে ভারতের কন্ডিশনের ভাবনা মাথায় রেখেছে পাকিস্তান দলে অন্তত চারজন স্পিনার অন্তর্ভুক্ত করার দাবী জানিয়েছেন সাবেক ক্রিকেটার সাইদ আজমল ।

বিশ্বকাপের আগে পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবে এসিসি এশিয়া কাপ । সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য সেই টুর্নামেন্টে খেলতে যাবে না ভারত । তাদের জন্য করা হয়েছে হাইব্রিড নামের বিশেষ ব্যবস্থা । ভারত এশিয়া কাপে নিজেদের ম্যাচ খেলবে পাকিস্তানের বাইরে বিকল্প ভেন্যুতে । সেটা হতে পারে সংযুক্ত আরব আমিরাত ।

এদিকে , পাকিস্তানের মাটিতে এশিয়া খেলতে না আসায় পাল্টা হুমকি এসেছে । পাকিস্তান জানিয়েছে , ভারত না এলে তারাও যাবে না ভারতে বিশ্বকাপ খেলতে । পিসিবি এখনও সরে আসে নি বিশ্বকাপ বর্জনের সিদ্ধান্ত থেকে । তবে , বিশ্বকাপের যেহেতু অনেক দেরী ; ধারণা করা হচ্ছে সমস্যার কোন না কোন সমাধান আসবেই । পাকিস্তানও খেলবে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে ।

এদিকে , পাকিস্তান যে বিশ্বকাপ খেলবে তেমন আভাস পাওয়া যাচ্ছে সাবেক ক্রিকেটারদের কথায় । সাবেক অধিনায়ক ও পিসিবি’র প্রধান নির্বাচক শহীদ আফ্রিদি মনে করেন , কোনভাবেই পাকিস্তানের বিশ্বকাপ বর্জন করা উচিত হবে না । বরং ভারতে বিশ্বকাপ খেলতে গিয়ে পাকিস্তান যদি স্বাগতিকদের হারায় এবং বিশ্বকাপ জেতে, এটাই হবে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রতি পিসিবির বড় জবাব।

পাকিস্তানের সাবেক স্পিনার সাইদ আজমলও ভারতে গিয়ে পাকিস্তানের বিশ্বকাপ খেলার পক্ষে । তিনি বরং পাকিস্তানকে পরামর্শ দিয়েছেন স্কোয়াড শক্তিশালী করার । ভারতের কন্ডিশন বরাবর স্পিন সহায়ক । তাই পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে অন্তত চারজন স্পিনার রাখা উচিত বলে মনে করেন সাবেক স্পিনার আজমল ।

ক্রিকেট পাকিস্তানকে দেয়া সাক্ষাৎকারে আজমল জানান , ‘ পাকিস্তানকে ভারতের মাটিতে দারুণ কিছু করতে করতে হলে কমপক্ষে তিনজন অসাধারণ স্পিনার নিয়ে যেতে হবে । সাম্প্রতিক সময় ইমাদ ওয়াসিম , মুহাম্মদ নেওয়াজ আর  উসামা  মির খুব ভাল করছেন । এছাড়া আমাদের ভাইস-ক্যাপ্টেন সাদাব খান তো আছেই । আমার মতে , এই চারজনকে নিয়েই পাকিস্তানের যাওয়া উচিত । অন্তত তিনজন স্পিনার ভারতের মাটিতে লাগবেই। ‘

আজমল জানান , ‘ নতুন বলে শাহিন আফ্রিদি কিংবা নাসিম শাহ আফ্রিদির সাথে হ্যারিস রউফ আর ওয়াসিম জুনিয়র আছে । আমাদের ফাস্ট বোলিং ডিপার্টমেন্ট সমৃদ্ধ । কিন্তু ভারতের মাটিতে প্রয়োজন হবে সর্বোচ্চ মানের স্পিনার । সেই ক্ষেত্রে কমপক্ষে তিনজন স্পিনার নিয়েই স্কোয়াড গঠন করা উচিত বলে আমি মনে করি । সেই সংখ্যা চার হলেও সমস্যা নেই ।

আহাস/ক্রী/০০৭