Download WordPress Themes, Happy Birthday Wishes

শ্রীলঙ্কার লজ্জার রেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিজেদের সর্বশেষ ওয়ানডেতে ভারতের বিপক্ষে ৭৩ রানে অলআউট হয়েছিল শ্রীলঙ্কা। আজ (২৫ মার্চ) নিউজিল্যান্ডের বিপক্ষেদাসুন শানাকার দল গুটিয়ে গেছে মাত্র ৭৬ রানে। ১৯৮ রানে বড় হারের দিনে সঙ্গী হল লজ্জার রেকর্ড। ওয়ানডে ইতিহাসে এই নিয়ে মাত্র দ্বিতীয়বার ঘটলো টানা দুই ম্যাচে ১০০ এর নিচে অলআউট হওয়ার ঘটনা। ব্যাটিং বিপর্যয়ে ১০ বছর আগে কেনিয়ার করা লজ্জার রেকর্ডে ভাগ বসাল তারা।

অকল্যান্ডের ইডেন পার্কে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিক নিউজিল্যনাড করেছে ২৭৪ রান। জবাবে ৭৬ রানে থেমে ১-০ ব্যবধানে পিছিয়ে গেলো লঙ্কানরা।

এই সিরিজটি তাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল সরাসরি বিশ্বকাপ খেলতে। এই সিরিজের ৩ ম্যাচেই জিততে পারলে নিশ্চিত হত ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা। কিন্তু প্রথম ম্যাচে লজ্জার রেকর্ডে সে যাত্রা কঠিন হয়ে গেলো।

টস হেরে আগে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে নিউজিল্যান্ডের অভিষিক্ত ওপেনার চ্যাড বোয়েজ ও ফিন অ্যালেন যোগ করেন ৩৬ রান। দক্ষিণ আফ্রিকার হয়ে অনূর্ধ্ব-১৯ দলকে নেতৃত্ব দেওয়া বোয়েজ নিউজিল্যান্ডের হয়ে আন্তর্জাতিক অভিষেক করতে পেরেছেন ১৫ বলে ১৪ রান।

তবে আরেক ওপেনার অ্যালেন ৪৯ বলে করেছেন সর্বোচ্চ ব্যক্তিগত ৫১ রান। নিউজিল্যান্ড ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ রান আসে অভিষিক্ত রাচিন রবীন্দ্রর ব্যাটে। এছাড়া ৪৭ রান করেছেন ড্যারিল মিচেল, ৩৯ রান গ্লেন ফিলিপসের। তিন নম্বরে নেমে উইল ইয়াং করেছেন ২৬ রান।

শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন পেসার চামিকা করুনারত্নে। ২ টি করে উইকেট নেন কাসুন রাজিথা ও লাহিরু কুমারা।

লক্ষ্য তাড়ায় নেমে দাঁড়াতেই পারেনি সফরকারী শ্রীলঙ্কা। সর্বোচ্চ ১৮ রান করেন অ্যাঞ্জেলা ম্যাথুস। এর বাইরে দুই অঙ্কই ছুঁতে পেরেছেন কেবল চামিকা করুনারত্নে (১১) ও লাহিরু কুমারা (১০)।

নিউজিল্যান্ডের হয়ে চতুর্থ ওয়ানডে খেলতে নেমে একাই ৫ উইকেট শিকার করেন ডানহাতি পেসার হেনরি শিপলে। দুইটি করে উইকেট নেন ড্যারিল মিচেল ও ব্লেয়ার টিকনার।

আহাস/ক্রী/০০৯