Download WordPress Themes, Happy Birthday Wishes

মরক্কোর কাছে হারলো ব্রাজিল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল । সেই ধাক্কায় বিশ্বকাপের পর ব্রাজিল দলে এসেছে বড় পরিবর্তন । তিতের পদত্যাগের পর সেলেকাও কোচ হয়ে এসেছেন র‍্যামন মেঞ্জেস । যদিও তিনি স্থায়ী নন , অন্তর্বর্তী কোচ হিসেবে ব্রাজিলের দায়িত্ব নিয়েছেন । কিন্তু নিজের প্রথম মিশনেই হেরে গেছেন মরক্কোর কাছে ।

রবিবার (২৬ মার্চ) বাংলাদেশ সময় ভোরে তাঞ্জার স্টেডিয়ামে ব্রাজিলকে ১-২ গোলে হারিয়েছে মরক্কো । কাতারে প্রথম আফ্রিকান দেশ হিসেবে বিশ্বকাপের সেমি ফাইনালে খেলার রেকর্ড গড়া মরক্কো ব্রাজিলকে হারিয়ে পেয়েছে বড় সাফল্য । নিজেদের ফুটবল ইতিহাসে এটাই মরক্কোর প্রথম জয় ব্রাজিলের বিপক্ষে ।

অন্তর্বর্তী কোচ হিসেবে মরক্কোর বিপক্ষে বড় ঝুঁকি নিয়েছেন মেঞ্জেস । চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই মেঞ্জেসের অধীনে কলম্বিয়ার মাটি থেকে কোপা আমেরিকার অনূর্ধ্ব-২০ ট্রফি জিতেছে ব্রাজিল । সেই স্কোয়াডসহ অলিম্পিক দলের (অনূর্ধ্ব-২৩) মোট আটজন খেলোয়াড় দলে নিয়েছিলেন তিনি । বাদ দিয়েছেন অ্যালিসন বেকার , ড্যানিলো , ব্রুনো গুইমারেস , গ্যাব্রিয়েল হেসুস , রাফিনিয়া , গ্যাব্রিয়েল মার্তিনেল্লি আর রবার্টো ফিরমিনিওর মতো পরিচিত মুখ বাদ দিয়েছেন । নেইমার জুনিয়র , রিচার্লিশন , মার্কুইনহোসরা ইনজুরির কারণে বাইরে । সব মিলিয়ে মরক্কোর বিপক্ষে অপরিনত ব্রাজিল হেরেছে অসহায়ের মতো ।

ম্যাচের ২৯ মিনিটে সোফিয়ান বুফাইয়ের গোলে এগিয়ে যায় মরক্কো ।

৬৭ মিনিটে ক্যাসিমিরোর গোলে সমতা আসে । যদিও গোলটি ব্রাজিল পায় ভাগ্যের জোরে । বক্সের বাইরে থেকে নেয়া ব্রাজিলিয়ান অধিনায়কের শটে জোর ছিল না । কিন্তু মরক্কোর কিপার ইয়াসিন বোনোর হাত ফস্কে সেই বল জড়ায় জালে ।

গোল পরিশোধের পরেও ব্রাজিল দলের খেলায় উদ্দীপনা দেখা যায় নি । এন্টোনি , ভিটর রকুদের নামিয়েও লাভ হয় নি । উল্টো ৭৯ মিনিটে আবদেলহামেদ শাবিরির গোলে দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কো ।

আহাস/ক্রী/০০৬