Download WordPress Themes, Happy Birthday Wishes

পিএসজির হয়ে আর মাঠে নামবেন না নেইমার!

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ভয়ংকর হয়ে উঠেছে নেইমার জুনিয়রের ইনজুরি । সম্ভাবনা দেখা দিয়েছে ২০২২-২৩ এর বাকী মৌসুমে তাঁর মাঠে নামতে না পারার । তাতে পিএসজির জার্সিতে নেইমারের ক্যারিয়ার শেষ হয়ে যাবার সম্ভাবনাও দেখা দিয়েছে । কারণ চলতি মৌসুম শেষেই নেইমারের পিএসজি ছাড়ার সম্ভাবনা প্রায় নিশ্চিত ।

গত ১৯ ফেব্রুয়ারি পিএসজির হয়ে লীগ ওয়ানের ম্যাচ খেলতে নেমে আঘাত পান নেইমার । লিলের বিপক্ষে দ্বিতীয়ার্ধে ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন তিনি । ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতে লিলের ডিফেন্ডার বেঞ্জামিন আন্দ্রে তাঁকে গোড়ালিতে আঘাত করেন । নেইমারকে মাঠ ছাড়তে হয় স্ট্রেচারে ।

ম্যাচের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে নেইমারের আঘাতপ্রাপ্ত পায়ের কয়েকটি ছবি পাওয়া যায় । সেখানে দেখা যায় ফাউলের সময় তার গোড়ালি অদ্ভুতভাবে বেঁকে গেছে। কিন্তু শুরুতে পিএসজির পক্ষ ইনজুরির ভয়াবহতা নিয়ে কোন স্পষ্ট বক্তব্য দেয়া হয় নি । বলা হয়েছিল , কয়েক সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকবেন নেইমার ।

বাস্তবতা হচ্ছে , কয়েক সপ্তাহ না ; বরং কয়েকমাস মাঠে নামতে পারবেন না নেইমার । পিএসজি কর্তৃপক্ষ প্রথমে জানিয়েছিলেন, নেইমারের হাড় ভাঙেনি। কিন্তু চিকিৎসকরা পরীক্ষার পর জানিয়েছেন, নেইমারের গোড়ালির লিগামেন্ট যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। অস্ত্রোপচার ছাড়া চোট মুক্ত হওয়া সম্ভব নয়। তাদের পরামর্শ মতোই অস্ত্রোপচার করানোর সিদ্ধান্ত নিয়েছেন নেইমার। কবে তার অস্ত্রোপচার হবে তা এখনো জানা যায়নি।

চলতি লিগ ওয়ানের মৌসুম শেষ হবে ৩ জুন। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল অনুষ্ঠিত হবে ১০ জুন। অর্থাৎ চলতি মৌসুমে ব্রাজিলের পিএসজি তারকার মাঠে নামার সম্ভাবনা নেই।

নেইমারের ইনজুরিতে পড়ার ঘটনা নতুন নয়। সর্বশেষ কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে তিনি ইনজুরিতে পড়েছিলেন। সেবারও তার গোড়ালির ইনজুরি ধরা পড়েছিল। এর আগে ২০১৮ বিশ্বকাপের আগে নেইমারের পায়ের পাতায় চিড় ধরা পড়েছিল। ওই ইনজুরি থেকে ফিরতেও লম্বা সময় লেগেছিল তার।

এদিকে , চলতি মৌসুম শেষে নেইমারকে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসজি । ইতোমধ্যে চেলসির সাথে যোগাযোগ হয়েছে তাদের । চেলসিও নেইমারকে আগামী মৌসুমে দলে ভেড়াতে আশাবাদী । তেমন হলে লিলের বিপক্ষেই পিএসজির হয়ে নেইমারের শেষবার মাঠে নামা হয়ে গেছে , মনে করা যেতে পারে ।

২০১৭ সালে বিশ্বরেকর্ড ২২০ মিলিয়ন ট্র্যান্সফার ফি’র বিনিময়ে বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দিয়েছিলেন নেইমার । পিএসজির হয়ে ১৭৩ ম্যাচে তাঁর গোলের সংখ্যা ১৪৮টি । লীগ ওয়ানে তাঁর এসিস্ট সংখ্যা ৪৮টি ।

চলতি মৌসুমের শুরু থেকে দারুণ ছন্দে ছিলেন নেইমার । ব্রাজিলিয়ান তারকা করেছিলেন ২৯ ম্যাচে ১৮ গোল আর ১৭ এসিস্ট । কিন্তু কাতার বিশ্বকাপের ইনজুরির পর তাঁর ছন্দে ভাঁটা পড়ে । আর এখন তো শেষ হয়ে গেলো বাকী মৌসুম ।

একটা সময় নেইমারকে ক্রিস্টিয়ানো রোনালদো আর লিওনেল মেসির উত্তরসুরি হিসেবে বিবেচনা করা হত । কিন্তু ইনজুরির কারণে তিনি উঠতে পারেন নি সেরাদের কাতারে । ফুটবল ইতিহাসে নেইমারের মতো ইনজুরি-প্রবণ ফুটবলার আর দেখা গেছে কিনা এই নিয়ে গবেষণা হতে পারে ।

আহাস/ক্রী/০০১