Download WordPress Themes, Happy Birthday Wishes

এমবাপ্পের অধিনায়কত্বে নাখোশ গ্রিজম্যানের অবসরের হুমকি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

কাতার বিশ্বকাপের ফাইনালে উঠেও দলকে টানা দ্বিতীয় ট্রফি জেতাতে পারেন নি কিলিয়ান এমবাপ্পে । কিন্তু ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে গড়েছিলেন হ্যাট্রিক নজীর । জিতেছেন আসরের সেরা গোলদাতার পুরস্কার । এবার মাত্র ২৪ বছর বয়সেই এমবাপ্পে পেয়েছেন ফ্রান্স জাতীয় দলের অধিনায়কত্ব । যদিও তাঁর অধিনায়কত্ব নিয়ে ফ্রান্স দলেই সৃষ্টি হয়েছেন বিভেদ । এমবাপ্পের অধিনায়কত্বে খেলতে নারাজ এন্থইন গ্রিজম্যান জাতীয় দল থেকেই অবসরের হুমকি দিয়েছেন ।

কাতার বিশ্বকাপের ফাইনালের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন গোলরক্ষক হুগো লরিস । তিনিই ছিলেন ফ্রান্সের অধিনায়ক । ফ্রান্সের জার্সিতে ১৪৫ ম্যাচ খেলে অবসরে গেছেন ৩৬ বছর বয়সী লরিস ।

লরিসের অবসরের পর ফ্রান্সের পরবর্তী অধিনায়ক হিসেবে ভাবা হচ্ছিল রাফায়েল ভারানের কথা । ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডারও সরে গেছেন আন্তর্জাতিক ফুটবল থেকে ।কাতার বিশ্বকাপে দলের সহঅধিনায়ক ছিলেন ভারানে । ভারানের অবসরের পর প্রশ্ন ওঠে , কে হবেন ফ্রান্সের পরবর্তী অধিনায়ক । সেই প্রশ্নের উত্তর মিলেছে । ইউরো-২০২৪ বাছাই পর্বের জন্য ফ্রান্স দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন এমবাপ্পে । আর তাঁর ডেপুটি থাকবেন গ্রিজম্যান ।

এদিকে , তরুণ এমবাপ্পে ফ্রান্স দলের নতুন অধিনায়ক হলে সিনিয়র ফুটবলার গ্রিজম্যান অবসর নিতে পারেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম লে ফিগারো। তাদের দাবি, এমবাপ্পেকে নেতৃত্বভার দেওয়ার বিষয়টি বিরক্ত করেছে গ্রিজুকে। ফ্রান্সের হয়ে ১১৭ ম্যাচ খেলা ফরোয়ার্ড তাই দল থেকে সরে যাওয়ার কথা ভাবছেন।

গত রবিবার এক সাক্ষাৎকারে দিদিয়ের দেশম বলেছিলেন, ‘অধিনায়কের দায়িত্ব পালনের সমস্ত প্রয়োজনীয় গুনাবলী কিলিয়ানের রয়েছে।’ তখনই এক প্রকার নিশ্চিত হয়ে যায়, ফ্রান্সকে ২০১৮ বিশ্বকাপ জেতানো এমবাপ্পেই পাচ্ছেন অধিনায়কত্ব।’

হুগো লরিস অবসর নেওয়ার পর অধিনায়ক হওয়ার আশায় ছিলেন গ্রিজ়ম্যান। কিন্তু তাঁকে টপকে ২৪ বছরের এমবাপেকে অধিনায়ক করায় তিনি অপমানিত বোধ করছেন। ফ্রান্সের সংবাদমাধ্যমের দাবি, ঘনিষ্ঠ মহলে এমনই জানিয়েছেন ক্ষুব্ধ গ্রিজ়ম্যান। তিনি জানিয়েছেন , ‘ ফ্রান্স এবং দেশাম্পের জন্য আমি সবকিছু করেছিলাম । ‘

ফ্রান্সেরই পত্রিকা ‘লে ফিগারো’ তাদের প্রতিবেদনে দাবি করেছে, অধিনায়ক বিষয়ে কোচের সিদ্ধান্তে গ্রিজম্যান মর্মাহত। এমনকি অ্যাটলেটিকো মাদ্রিদ তারকা নাকি জাতীয় দল থেকে সরে দাঁড়ানোর চিন্তা-ভাবনাই করছেন!

আহাস/ক্রী/০০৯