Download WordPress Themes, Happy Birthday Wishes

পিএসজি স্কোয়াডে পরিবর্তন চান জিদান

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ঠিক হয়ে গেছে জিনেদিন জিদানের ভবিষ্যৎ । আগামী মৌসুমের শুরুতেই তিনি যোগ দিচ্ছেন পিএসজি’র প্রধান কোচ হিসেবে । তবে তাঁর পিএসজি কোচ হওয়া নিয়ে শংকায় পড়তে হবে নেইমার জুনিয়রকে । কারণ পিএসজির দায়িত্ব নিলে জিদান দলে রাখবেন না নেইমারকে !

২০২০-২১ মৌসুমে রিয়েলের দায়িত্ব ছেড়েছেন জিদান । খেলোয়াড়ি জীবন থেকে অবসর নিয়ে রিয়েল মাদ্রিদের একাডেমী দলের হয়ে শুরু করেছিলেন কোচিং ক্যারিয়ার । দুই দফায় ছিলেন লস ব্লাংকোসদের সিনিয়র দলের কোচ । জিতিয়েছেন তিনটি টানাউয়েফা চ্যাম্পিয়ন্স লিগসহ ১১টি শিরোপা । নিজেও ২০১৭ সালে জিতেছেন ফিফা বর্ষসেরা কোচের সম্মান । তবে বর্তমানে তিনি কাটাচ্ছেন অলস সময় ।

অনেকদিন ধরেই খবর ছিল ফ্রান্স জাতীয় দলের দায়িত্ব নেবেন জিদান । যদিও কাতার বিশ্বকাপের পর দিদিয়ের দেশাম্পের সাথে চুক্তি নবায়ন করেছে ফ্রান্স ফুটবল ফেডারেশন । ব্রাজিলের জাতীয় দলের কোচ হবার দৌড়েও ছিলেন । সেটাও হয় নি ।

‘ফুটবল এস্পানা’ জানিয়েছে , আগামী মৌসুমের শুরু থেকে ফের কোচিং পেশায় ফিরছেন জিদান । দায়িত্ব নিচ্ছেন নিজ দেশের সবচেয়ে সফল ক্লাব পিএসজির । বর্তমান কোচ ক্রিস্টোফ গলতিয়েরে স্থলাভিষিক্ত হবেন তিনি ।

ফুটবল এস্পানা জানিয়েছে , ইতোমধ্যে পিএসজির সাথে মৌখিক চুক্তি হয়ে গেছে জিদানের । পরবর্তী মৌসুমের জন্য কিছু পরিকল্পনাও করেছেন ফরাসী বিশ্বকাপজয়ী মহানায়ক । তিনি পরিবর্তন চান বর্তমান পিএসজি স্কোয়াডে । আনতে চান বার্সেলোনার উইঙ্গার উসমান ডেম্বেলেকে । নেইমার জুনিয়রকে স্কোয়াডে রাখার ইচ্ছে নেই তাঁর !

ফ্রান্সের ডেম্বেলে বর্তমানে বার্সেলোনায় খেলছেন । কিন্তু ব্রাজিলিয়ান রাফিনিয়া দলে আসায় বেড়েছে সমস্যা । দুজনেই রাইট উইঙ্গার । যদিও চলতি মৌসুমে বার্সেলোনার অনেক ম্যাচেই ডেম্বেলে এবং রাফিনহাকে একসঙ্গে খেলিয়েছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ । তবে সেক্ষেত্রে একজনকে চলে যেতে হতো লেফট উইংয়ে। তবে রাফিনহা এবং ডেম্বেলে দুজনের কেউই লেফট উইংয়ে খেলতে রাজি নন।

জানুয়ারির শুরুতে প্লে-রোল সমস্যায় দল ছাড়তে চেয়েছিলেন ডেম্বেলে । আপাতত তাঁকে ধরে রাখতে পেরেছে বার্সা । কিন্তু নতুন মৌসুমের শুরুতে হয়ত সেটা সম্ভব না । ডেম্বেলে নিজেই চলে যেতে প্রস্তুত । সেই ক্ষেত্রে নিজের নতুন দলে তাঁকে পেতে চান জিদান ।

জিদান দলে রাখতে চান লিওনেল মেসি , কিলিয়ান এমবাপ্পে আর সার্জিও র‍্যামসকে । মেসির বিরুদ্ধে লড়াই করার অভিজ্ঞতা রিয়েল কোচ হিসেবে জিদানের আছে । র‍্যামস তো তাঁর রিয়েল মাদ্রিদ সময়ের পুরনো যোদ্ধা । আর এমবাপ্পের সাথে কাজ করা হবে নতুন ।

তবে নেইমার  বিষয়ে জিদানের যে ইচ্ছের কথা ‘ফুটবল এস্পানা’ জানিয়েছে , সেটা নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে । কারণ অতীতে জিদান  বহুবার নেইমার সম্পর্কে নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন । বলেছেন, ‘ নেইমার দুর্দান্ত ফুটবলার । ফুটবল মাঠে তাঁর প্রতিটা  মুভ আমাকে মুগ্ধ করে !’ 

জিদান অতীতে নেইমারকে রিয়েল মাদ্রিদেও চেয়েছিলেন ।  তাই জিদান পিএসজিতে এলে নেইমারকে ছেড়ে দেবেন ,  এটা  বিশ্বাসযোগ্য না । 

আহাস/ক্রী/০০৬