Download WordPress Themes, Happy Birthday Wishes

দুই পাকিস্তানীকে নিয়ে বিপিএলে ফিরছেন মাশরাফি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দেখতে দেখতে শেষের পথে ২০২৩ সালের বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) ক্রিকেট টুর্নামেন্ট । যদিও এখনও লীগ পর্বে ছয়টি ম্যাচ বাকী । কিন্তু সে ম্যাচগুলো প্লে-অফ বা কোয়ালিফাই নির্ধারণে কোন প্রভাব ফেলবে না । কারণ পরবর্তী রাউন্ডের চারটি দল ইতোমধ্যে নিশ্চিত হয়ে গেছে ।

এখন পর্যন্ত ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের শীর্ষে আছে মাশরাফি বিন মুর্তজার সিলেট স্ট্রাইকার্স । ১০ ম্যাচে সমান ১৪ পয়েন্ট পেয়েছে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল , ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্স আর নুরুল হাসান সোহানের রংপুর রাইডার্স। শেষ চার নিশ্চিত করলেও এখনও নিশ্চিত হয়নি ক্রম অনুযায়ী কোন দল শেষ পর্যন্ত সেরা চারে অবস্থান করবে। তাই সিলেটের জন্য খুলনা টাইগার্সের বিপক্ষে ম্যাচটি যথেষ্ট গুরুত্বপূর্ণ । অন্যদের বাকী দুই ম্যাচও সমান গুরুত্ব রাখে ।

এদিকে , নিজ দেশের ঘরোয়া ফ্রেঞ্চাইজি আসরে খেলার জন্য ফিরে গেছেন পাকিস্তানী ক্রিকেটাররা । সিলেটের দুই পাকিস্তানী তারকা মোহাম্মদ আমির ও ইমাদ ওয়াসিমও ফিরে গিয়েছিলেন । তবে রাউন্ড লিগের শেষ ম্যাচে জয় তুলে শীর্ষস্থান নিশ্চিত করতে তাদের আবার ফিরিয়ে আনছে সিলেট স্ট্রাইকার্স। পাকিস্তানের দুই ক্রিকেটার ইমাদ ওয়াসিম ও মোহাম্মদ আমিরের অনুপস্থিতিতে শেষ ম্যাচে রংপুরের বিপক্ষে হেরেছিল সিলেট।

সিলেটের ব্যাটিং কোচ তুষার ইমরান বলেছেন, ‘আমির ও ইমাদ ফিরে আসবে একটা ম্যাচের জন্য। আগামীকাল এসে তারা খেলবে একটা ম্যাচ। ম্যাচটা যেহেতু গুরুত্বপূর্ণ। ওই ম্যাচটা জিততে পারলে হয়তবা শীর্ষে থেকে শেষ করব। এই জন্যই ম্যানেজমেন্ট থেকে সিদ্ধান্ত হয়েছে আমির, ইমাদকে একটা ম্যাচের জন্য ফিরিয়ে আনা যায় কিনা।’

ইমাদ ও আমিরের পারফরম্যান্স বেশ ভালো বলা না গেলেও কার্যকর ছিল। বিশেষ করে দুজন আট ওভার রান আটকে রাখতেন। ১০ ম্যাচে আমির ৪০ ওভারে ২৩৮ রান খরচ করেছেন। উইকেট নিয়েছেন ১৩টি। বোলিং ইকোনমি চোখ ধাঁধানো, ৫.৯৫।ইমাদের পারফরম্যান্সও প্রায় একই রকম। ৩৮ ওভার বোলিং করে ২০৫ রান দিয়েছেন। উইকেট পেয়েছেন ১০টি। বোলিং ইকোনমি ৫.৩৯। নিয়মিত এ দুই পাকিস্তানি বোলার রান আটকে রাখার গুরুত্বপূর্ণ কাজ করেছেন। তারা না থাকায় শেষ ম্যাচে ভুগেছে সিলেট। রংপুরের বিপক্ষে ১৭০ রানের পুঁজি নিয়ে লড়তে পারেনি। ম্যাচ হেরেছে ৮ উইকেটে।

রংপুরের বিপক্ষে আমিরের জায়গায় স্বদেশি ইরফান খেললেও কার্যত ভূমিকা রাখতে পারেননি। এছাড়া আরেক বিদেশি টম মুরস একাদশে ফিরলেও ব্যাটিংয়ের সুযোগ পাননি। তাই সিলেট আবার শরণাপন্ন হচ্ছে মোহাম্মদ আমির আর ইমাদের ।

এদিকে কুঁচকির চোটে মাশরাফি শেষ ম্যাচে খেলতে পারেনি। মাঠে তার নেতৃত্বের অভাব অনুভব করেছে সিলেট। পরের ম্যাচে মাশরাফিকে দেখা যাবে কিনা তা নিশ্চিত করে বলেননি তুষার। তবে দলীয় সূত্র নিশ্চিত করেছে, বুধবার খুলনার বিপক্ষে ম্যাচ দিয়ে নড়াইল এক্সপ্রেস ফিরছেন।সিলেটের হেড কোচ রাজিন সালেহ অবশ্য মাশরাফির ফেরার সম্ভাবনা দেখছেন কম ।

ইমাদ ও আমির দেশে ফিরে গেলে তাদের বিকল্প হিসেবে কাদের খোঁজা হচ্ছে, এমন প্রশ্নে রাজিন জানালেন, ‘শ্রীলঙ্কার ইসুরু উদানার সঙ্গে কথা হচ্ছে। আসলে আমাদের দলের বাজেট তো বেশি না, খুব নামি কাউকে আনতে পারবেন না মালিক পক্ষ। কয়েকজনের সঙ্গে কথা হচ্ছে, দেখা যাক।’

শোনা গিয়েছিল , ইংল্যান্ডের বেন স্টোক্স আসছে সিলেটের হয়ে খেলতে । কিন্তু রাজিন সালেহ সেই খবর উড়িয়ে দিয়েছেন ।

আহাস/ক্রী/০০৫