Download WordPress Themes, Happy Birthday Wishes

বাবরের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠছে

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বাবর আজম । তিনি পাকিস্তানের অধিনায়কও । নেতৃত্বে দিচ্ছেন পাকিস্তানের তিন সংস্করণের দলে । যা তার অসাধারণ ব্যাটিং পারফর্মেন্স কিছুটা হলেও বাঁধাগ্রস্ত করছে । অন্তত এমনটাই মনে করছেন মোহাম্মদ আজহারউদ্দিন আর বাসিত আলীর মতো সাবেকরা ।

পাকিস্তানের সাবেক ক্রিকেটার বাসিত আলি তো বাবরকে পদত্যাগের আহবান জানিয়েছেন । বাসিত আলী মনে করেন , নেতৃত্বের চাপের কারণে বাবরের ব্যাটিং ক্ষতিগ্রস্ত হচ্ছে । অথচ শুধু ব্যাটার হিসেবে খেললে তিনি ভাঙতে পারবেন অনেক রেকর্ড ।

বাসিতের যুক্তিমতে , বাবরকে অধিনায়কত্ব থেকে সরিয়ে শাহিন শাহ আফ্রিদিকে টেস্ট এবং ওয়ানডে দলের নেতৃত্ব বুঝিয়ে দেয়া দরকার । আর টি-টুয়েন্টি ক্রিকেটে পাকিস্তানের অধিনায়ক করা যেতে পারে শাদাব খানকে ।

ক্রিকেট পাকিস্তান জানিয়েছে, বাসিত আলির এমন মন্তব্য ক্রিকেট ফ্যান ও বিশেষজ্ঞদের মধ্যে বিতর্ক উসকে দিয়েছে। অনেকেই একমত পোষণ করে বলেছেন, নেতৃত্বের কারণে বাবর আজমের ব্যাটিং ক্ষতিগ্রস্ত হচ্ছে। আবার কেউ কেউ বলছেন, তিনি এখনো ইয়ং (তরুণ) আছেন এবং ক্রিকেটের যোগ্য নেতা হিসেবে নিজেকে তৈরি করতে পারবেন। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এ ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি।

বর্তমানে তিন সংস্করণের ক্রিকেটে সারা বছর থাকে ব্যস্ত সূচী । ক্রিকেটারদের খেলতে হয় সিরিজ বা আন্তর্জাতিক টুর্নামেন্ট । সেই সাথে আছে ঘরোয়া আর বিদেশের ফ্রেঞ্চাইজি টুর্নামেন্ট । যা ক্রিকেটারদের উপর মানসিক আর শারীরিক চাপ সৃষ্টি করে ।অধিনায়ক হলে সেই চাপ বেড়ে যায় বহুগুণ । আজকাল অনেক ক্রিকেটার তাই সাময়িক অবসর বা বিশ্রামের নামে অবসাদ কাটাবার পথে হাঁটছেন ।

বাবর আজম তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক । দলের ভালো–মন্দ তাকেই দেখতে হয়। আবার ব্যাটিংয়েও হতে হয় দলের ‘মেরুদণ্ড’। এভাবে সবকিছু চালিয়ে নিতে গেলে পারফরম্যান্সে প্রভাব পড়বেই। ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন ঠিক এটাই ভাবছেন। চাপ কমিয়ে ব্যাটিংয়ে মনোযোগ দিতে বাবরের অন্তত একটি সংস্করণে অধিনায়কত্ব ছেড়ে দেওয়া উচিত বলে মনে করেন আজহারউদ্দিন।

বাবর বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন। পাকিস্তানের হয়ে ৪৭ টেস্টে তার রান ৩৬৯৬ , ৯৫ ওয়ানডে ম্যাচে ৪৮১৩ আর ৯৯ টি-টুয়েন্টি মিলে করেছেন ৩৩৫৫ রান । তিন সংস্করণ মিলিয়ে তার সেঞ্চুরি সংখ্যা ২৮টি । আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে তার সেঞ্চুরি সংখ্যা দুইটি ।

ভারতের সাবেক অধিনায়ক আজহারউদ্দিন মনে করেন , ‘ বাবর খুব ভালো ব্যাটসম্যান, ধারাবাহিকও। তবে অধিনায়কত্ব সমস্যা হয়ে উঠছে। যদিও এ পর্যন্ত সে ভালোভাবেই পাকিস্তানের নেতৃত্ব সামলেছে।’

আজহারউদ্দিন মনে করেন, এখন যে পরিমাণ ক্রিকেট খেলা হয় তাতে অধিনায়কত্ব ও ব্যাটিং—এ দুটো একসঙ্গে ভালোভাবে সামলানো খুব কঠিন বাবরের জন্য। যেকোনো একদিকে নেতিবাচক প্রভাব পড়বেই। অধিনায়ক বাবরের চেয়ে যেহেতু ব্যাটসম্যান বাবর পাকিস্তান ক্রিকেটের জন্য বেশি মূল্যবান, আজহারউদ্দিন তাই মনে করেন অন্তত একটি সংস্করণে বাবরের অধিনায়কত্ব ছেড়ে দেওয়া উচিত, ‘প্রতিটি সংস্করণে আলাদা অধিনায়ক রাখা উচিত প্রতিটি দলের। সেই সময়টা এখন এসেছে। আসলে চাপ প্রচুর। একসময় তাকে অন্তত একটি সংস্করণে অধিনায়কত্ব ছাড়তে হবে।’

বাবরের অধিনায়কত্বে টেস্টে সম্প্রতি বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছে পাকিস্তান। ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান। বাবরের কাছে সংবাদকর্মীরা কিছুদিন আগে জানতে চেয়েছিলেন, টেস্টে অধিনায়কত্ব ছাড়তে চান কি না? বাবর উত্তরে বলেছিলেন, ‘আমার কারও কাছে কিছু প্রমাণের নেই। আমি কী করছি আমি জানি। পাকিস্তানের হয়ে ভালো খেলাই আমার লক্ষ্য।’

আহাস/ক্রী/০০৬