Download WordPress Themes, Happy Birthday Wishes

বেলজিয়ামের করুণ পরিনতি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বেলজিয়ামের কথিত গোল্ডেন জেনারেশন । গত কয়েক বছর ধরে রাজত্ব করছিল ফিফা র‍্যাংকিংয়ে । চলতি বিশ্বকাপেও এসেছিল র‍্যাংকিংয়ের দ্বিতীয় সেরা দল হয়ে । কিন্তু কার্যত দলটি বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে । প্রমাণ হয়েছে তারা ছিল স্রেফ কাগুজে বাঘ ।

২০১৮ সালের কাতার বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটি কাতারে খাবি খেয়েছে শুরু থেকেই । প্রথম ম্যাচ ধারার বিপরীতে ক্যানাডার বিপক্ষে জয় পেলেও উজ্জীবিত মরক্কোর কাছে হেরে যায় । আর শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ড্র করলেও কাটতে হয়েছে দেশের টিকেট ।

ক্রোয়েশিয়ার বিপক্ষে বেলজিয়ামের ড্র দুর্ভাগ্যের । একা রোমেলু লুকাকু অমার্জনীয়ভাবে নষ্ট করেন ফাঁকা জালে একাধিক সুযোগ । যার মাশুল শেষ পর্যন্ত ইউরোপের রেড ডেভিলদের দিতে হয়েছে বিদায় নিয়ে ।

কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে ম্যাচ শুরুর আগে সমীকরণ ছিল পরিস্কার । তিন পয়েন্ট পাওয়া বেলজিয়ামকে জিততেই হবে । চার পয়েন্ট করে পাওয়া মরক্কো আর ক্রোয়েশিয়ার সামনেও কমপক্ষে ড্র করার সমীকরণ । কিন্তু মরক্কো তুলনবামুলক সহজ প্রতিপক্ষ ক্যানাডাকে হারিয়ে দেয়ায় ক্রোয়েশিয়ার জন্য জয় অবধারিত ছিল না । তাই ড্র করেই তারা ‘এফ’ গ্রুপের দ্বিতীয় দল হিসেবে উঠে গেছে নক আউট পর্বে ।

খেলার প্রথমার্ধ ছিল নাটকীয়তায় ভরপুর। পেনাল্টির জন্য বল বসিয়েছেন ক্রোয়েশিয়ার মদ্রিচ। বেলজিয়ামের গোলরক্ষকও প্রস্তুত শট ঠেকানোর জন্য। সেই সময় রেফারি দৌড়ালেন ভিএআর দেখে পেনাল্টি বাতিলের সিদ্ধান্ত দেন । এতে বেলজিয়াম বেঁচে গেলেও শেষ রক্ষা হয় নি ।

আহাস/ক্রী/০০৫