Download WordPress Themes, Happy Birthday Wishes

ফিরে এলো ১৯৮৬

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

১৯৯৮৬ সালে প্রথম আফ্রিকান দেশ হিসেবে ফিফা বিশ্বকাপ ফুটবলের গ্রুপ পর্ব পেরিয়েছিল মরক্কো । নক আউট পর্বেও দুর্দান্ত লড়াই করেছিল জার্মানির সাথে । যদিও শেষ মুহূর্তে লোথার ম্যাথিউজের গোলে তাদের বিদায় নিতে হয়েছিল সেরা ষোল পর্ব থেকে । কিন্তু মরক্কোর সেই উত্থান ছিল আফ্রিকার ফুটবলের জন্য অনুপ্রেরণা । তাদের দেখানো পথে হেঁটে আরও একটু এগিয়েছে ক্যামেরুন , নাইজেরিয়া , সেনেগাল আর ঘানার মতো দেশ ।

চলতি বিশ্বকাপেও আফ্রিকার সেনেগাল নাম লিখিয়েছে নক আউট পর্বে । সুযোগ আছে ঘানা এমনকি ক্যামেরুনের । তারা পারবে কিনা সেটা জানা যাবে চব্বিশ ঘণ্টা পর । কিন্তু তার আগেই নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো সেরা ষোলয় উঠে গেছে মরক্কো ।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ক্যানাডাকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নক আউট পর্বে উঠেছে মরক্কো । গ্রুপের দ্বিতীয় দল হিসেবে নক আউটে উঠেছে ক্রোয়েশিয়া । বেলজিয়াম আর ক্যানাডা ধরেছে বাড়ির পথ ।

ম্যাচের ৪ মিনিটের মাথাতেই মরক্কোন স্ট্রাইকার হাকিম জিয়েখের গোলে এগিয়ে যায় দলটি। ২৩ মিনিটের মাথায় ইউসুফ আন নেসারির গোল ব্যবধান দ্বিগুণ করে মরক্কো। তবে ম্যাচের ৪১তম মিনিটে আত্মঘাতী গোল করে কানাডাকে ম্যাচে এগিয়ে দেন মরক্কোর নায়েফ আগুয়ার্ড। ভিএআরে মরক্কোর একটি গোল বাতিল বা হলে অবশ্য ব্যবধান আরো বাড়ত।

এফ গ্রুপের শেষ ম্যাচ খেলতে দোহার আল থুমামা স্টেডিয়ামে মুখোমুখি হয় কানাডা ও মরক্কো। প্রথম দুই ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গেছে কানাডা। এরপরেও আজ তাদের সামনে ছিল রেকর্ড গড়ার সুযোগ। ১৯৮৬ সালে প্রথমবার বিশ্বকাপ খেলেছিল কানাডা। ৩৬ বছর পর এবারের বিশ্বকাপে তারা ফিরে এসেছিল। কিন্তু নিজেদের বিশ্বকাপ ইতিহাসে এখনো একটি ম্যাচও জিততে পারেনি কানাডা। আজ মরক্কোর বিপক্ষে জিতলে পারলে দলটি ইতিহাস গড়তে পারত।

আহাস/ক্রী/০০২