Download WordPress Themes, Happy Birthday Wishes

তামিমের পর ছিটকে গেলেন তাসকিন

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফিফা বিশ্বকাপ ফুটবলের ডামাডোলের মধ্যেই বাংলাদেশ সফরে চলে এসেছে ভারতীয় ক্রিকেট দল । ২০১৫ সালের পর বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে এলো ভারত । স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টিম ইন্ডিয়া ।

ভারতীয়দের বিপক্ষে শুরুতে অনুষ্ঠিত হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ । রে ভারত তিনটি ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। প্রথম দুটি ওয়ানডে ৪ ও ৭ ডিসেম্বর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। তৃতীয় ও শেষ ওয়ানডে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১০ ডিসেম্বর।

চট্টগ্রামে প্রথম টেস্ট ১৪ ডিসেম্বর । আর দ্বিতীয় টেস্ট ঢাকায় ২২ ডিসেম্বর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ।

এদিকে , ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলা হচ্ছে না তামিম ইকবালের । বৃহস্পতিবার (১ ডিসেম্বর) অনুশীলন ম্যাচের সময় কুঁচকির চোটে পড়েছেন । । দিন বিশেক আগে ফিটনেস ট্রেনিংয়ের সময় এই কুঁচকিতে একবার টান লাগে তার। তখন ১০ দিনের মতো সময় বিশ্রাম নিয়ে আবার অনুশীলনে ফেরেন।

অনুশীলন ম্যাচে সেঞ্চুরি করে ভালই এগুচ্ছিলেন তামিম । কিন্তু ফিল্ডিঙের সময় শিকার হন ইনজুরির । তাতে শুধু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ না , টেস্ট সিরিজ নিয়েও শংকায় আছেন তিনি । বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) জানিয়েছে , দ্বিতীয় টেস্টে ফিরতে পারেন তামিম ।

এদিকে , তামিম না থাকায় ওয়ানডে দলের নেতৃত্ব কে দেবেন সেটা নিশ্চিত না । কারণ ভারতের বিপক্ষে বাংলাদেশের স্কোয়াডে সহ-অধিনায়ক কাউকে এখনও রাখা হয়নি । তবে তামিম ছিটকে যাওয়ার নতুন কারো অধিনায়কত্বেই খেলবে বাংলাদেশ ।

একটি সূত্রে জানা গেছে, ভারতের বিপক্ষে সিরিজ বলেই নেতৃত্ব দিবেন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। যদিও বিসিবি আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত ঘোষণা করেনি।

তামিম ছাড়াও চোট শঙ্কা আছে ফাস্ট বোলার তাসকিন আহমেদকে নিয়েও। প্রথম ওয়ানডেতে তার খেলতে না পারা অনেকটাই নিশ্চিত। পরের ম্যাচগুলিতে পাওয়া নির্ভর করছে অবস্থার উন্নতির ওপর।

গত সাত বছরে বাংলাদেশের মাটিতে এটিই হবে ভারত–বাংলাদেশের প্রথম ওয়ানডে সিরিজ। এর আগে ভারত ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে এসেছিল ২০১৫ সালে। সেবার বাংলাদেশ তাদের বিপক্ষে ২-১ ফলাফলে সিরিজ জয়লাভ করে।

বাংলাদেশ ৩৬টি ওয়ানডেতে ভারতের বিপক্ষে খেলেছে। যার পাঁচটিতে জয়লাভ করে এবং একটি ফলশূন্য ছিল।

এই সিরিজে ভারতের দলের নেতৃত্ব দেবেন রোহিত শর্মা ও সহ-অধিনায়ক থাকবেন লোকেশ রাহুল।

ওয়ানডের জন্য ভারতীয় দল

রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রজত পতিদার, শ্রেয়াস আইয়ার, রাহুল ত্রিপাঠী, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ইশান কিশান (উইকেটরক্ষক), শাহবাজ আহমেদ, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, দীপক চাহার ও কুলদীপ সেন।

আহাস/ক্রী/০০৪