Download WordPress Themes, Happy Birthday Wishes

১৯৯৪ বিশ্বকাপ হোক সৌদির অনুপ্রেরণা

আদম তমিজী হক

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মহাশক্তিধর আর্জেন্টিনাকে হারিয়ে ‘চমক’ দেখিয়েছিল সৌদি আরব । লিওনেল মেসির আর্জেন্টিনা , যারা বিশ্বকাপের অন্যতম দাবীদার , তাদের হারিয়ে দেয়া সহজ কাজ ছিল না । এশিয়ার আর কোন দেশ ইতোপূর্বে ল্যাটিন পরাশক্তি আর্জেন্টিনাকে হারাতে পারেনি , যা সৌদি করে দেখিয়েছে ।

প্রথম ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে জয়ের পর সৌদিকে নিয়ে প্রত্যাশা বেড়ে গিয়েছিল সবার । আর আমি তো নিজে সৌদি আরবের সমর্থক । তাই খুব আশা ছিল পোল্যান্ডের বিপক্ষে ম্যাচটি সৌদি অন্তত হারবে না । যদিও বাস্তবে সেটা হয় নি । পোল্যান্ড সৌদি আরবকে হারিয়ে দিয়েছে ২-০ গোলে । ম্যাচে সৌদি খুব খারাপ খেলেছে বলব না । তারাও পেয়েছিল গোলের সুযোগ । কাজে লাগাতে পারেনি । আর নিজেরা খেয়েছে মেনে না নেয়ার মতো গোল । বিশেষ করে রবার্ট লেভেন্ডস্কির গোলে দায় এড়াতে পারবেন না সংশ্লিষ্ট ডিফেন্ডার । বলা যায় , বিশ্বের সাম্প্রতিক সবচেয়ে ভয়ংকর ফরোয়ার্ডকে গোলটি সাজিয়ে দেয়া হয়েছে প্লেটে ।

যাই হোক , দুই ম্যাচে একটি জয় নিয়ে এখনও সৌদির আশা ফুরিয়ে যায় নি । শেষ ম্যাচে মেক্সিকোর বিপক্ষে জিতলে সরাসরি তারা চলে যাবে নক আউট পর্বে । ড্র করলে অনেক হিসেব-নিকেশের মধ্যে পড়তে হবে । তবে আমার ধারণা , সৌদি আরব শেষ ম্যাচে জয়ের জন্যই নামবে । আর মেক্সিকোর বর্তমান দলটিকে আমার খুব ভাল মনে হয় নি । অন্তত অতীতের লড়াকু মেক্সিকো , এই দল না । তাদের গোল স্কোরার নেই , ফুটবলের যা প্রথম শর্ত । দুই ম্যাচে কোন গোলের দেখা পায় নি মেক্সিকান ফুটবলাররা । তাই মেক্সিকোর বিপক্ষে আমি সৌদির ভাল সুযোগ দেখছি ।

আর্জেন্টিনার বিপক্ষে যে মানসিকতা নিয়ে লড়াই করেছে , তার অর্ধেক খেলতে পারলেও মেক্সিকোর বিপক্ষে জয় আসার কথা সৌদির । শুধু দরকার জিততে পারার আত্মবিশ্বাস ধরে রাখা । আশা করি সৌদি আরব সেটা পারবে । মনে পড়ছে , ১৯৯৪ সালের বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে এক জয় নিয়ে একই পরিস্থতিতে ছিল আরব দেশটি । কিন্তু গ্রুপের শেষ ম্যাচে বেলজিয়ামকে হারিয়ে তারা জায়গা করে নিয়েছিল নক আউট পর্বে ।

আমি তো বলব , ১৯৯৪ সালের বিশ্বকাপ থেকে সৌদি আরব অনুপ্রেরণা খুঁজুক । একইভাবে শেষ ম্যাচে মেক্সিকোকে গুঁড়িয়ে উঠে যাক নক আউট পর্বে । সৌদি আরবের জন্য শুভ কামনা ।

সমাজকর্মী , রাজনীতিবিদ