Download WordPress Themes, Happy Birthday Wishes

১৯৯২ সাল ফিরে আসেনি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

পাকিস্তান পারলো না । পারলো না ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপ ফাইনালের পুনরাবৃত্তি ঘটাতে । বরং পাকিস্তানকে হারিয়ে ২০২২ সালের আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপ জিতে নিলো ইংল্যান্ড । আর সেটা ফেভারিট হিসেবে , দাপটের সাথে ।

রবিবার (১৩ নভেম্বর) বিখ্যাত মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে পাকিস্তানকে পাঁচ উইকেট হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টুয়েন্টি বিশ্বকাপ জিতে নিয়েছে ইংল্যান্ড । ২০১০ সালের পর আরও একটি জয়ে এখন ওয়েস্ট ইন্ডিজের সমান দুইটি টি-টুয়েন্টি বিশ্বকাপের মালিক ইংলিশরা ।

শুরুতে ব্যাট করে পাকিস্তান নির্ধারিত ২০ ওভারে তুলেছিল আট উইকেট ১৩৭ রান । চার ওভারে ১২ রান দিয়ে তিনটি উইকেট নেয়া স্যাম ক্যুরান হয়েছেন ম্যাচ আর টুর্নামেন্টের সেরা । এছাড়া দুইটি করে উইকেট পেয়েছেন আদিল রাশিদ আর ক্রিস জর্ডান ।

পাকিস্তানের ইনিংসে সর্বোচ্চ ৩৮ রান করেছেন শান মাসুদ । তার ২৮ বলের ইনিংসে ছিল দুইটি চার আর একটি ছক্কা । এছাড়া ২৮ বলে দুইটি চারে ৩২ রান করেছেন অধিনায়ক বাবর আজম ।

জবাবে ব্যক্তিগত ১ রানে ফেরেন ইনফর্ম ওপেনার এলেক্স হেইলস । ফিলিপ সল্ট ১০ আর আরেক ওপেনার এবং অধিনায়ক বাটলার ফিরেছেন ২৬ রানে । কিন্তু অবিচল ছিলেন বেন স্টোক্স । বড় মঞ্চের খেলোয়াড় হিসেবে আরও একবার নিজেকে প্রমাণ করে তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম টি-টুয়েন্টি হাফসেঞ্চুরি । তার ব্যাট থেকে আসা অপরাজিত ৫২ রানেই ইংলিশদের ঘরে গেছে বিশ্বকাপ ট্রফি । এই অল রাউন্ডারের ব্যাট থেকে মিলেছে পাঁচটি চার আর একটি ছক্কার দেখা ।

বিশ্বকাপের ফাইনাল মানেই সব চাপ সামাল দিয়ে ফিনিশার ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস। ২০১৯ বিশ্বকাপে লর্ডর্সের ফাইনাল ম্যাচের (৮৪*) হিরো ৩ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালেও হিরো।

স্টোকসকে সহায়তা দিয়েছেন ২০ রান করা হ্যারি ব্রুক্স আর ১৯ রান করা মইন আলী । লো স্কোরিঙ ম্যাচ জিততে ১৯ ওভার খেলতে হয়েছে ইংল্যান্ডকে ।

এই মেলবোর্নেই ১৯৯২ সালের ওয়ানডে ক্রিকেট ফাইনালে ইমরান খানের পাকিস্তানের কাছে হেরেছিল ইংল্যান্ড । তিন দশক পর সেই দুঃখ ভুলেছে ইংল্যান্ড ।

আহাস/ক্রী/০০৩