Download WordPress Themes, Happy Birthday Wishes

সৌদির জয় নিয়ে আশাবাদী ছিলাম , তারা পেরেছে

আদম তমিজী হক

২০২২ সালের ফিফা বিশ্বকাপ ফুটবলের প্রথম অঘটনটি ঘটে গেল । টুর্নামেন্ট শুরুর আগে থেকেই যাদের নিয়ে ছিল সবচেয়ে বেশী আলোচনা , সেই আর্জেন্টিনাকে হারিয়ে দিয়েছে সৌদি আরব । বলা যায় , অসাধ্য সাধন । কারণ টানা ৩৭ ম্যাচ অপরাজিত থেকে উড়তে থাকা আর্জেন্টিনাকে একটানে মাটিতে নামিয়ে এনেছে সৌদি আরবের ফুটবলাররা । ধুলোয় মিশিয়েছে লিওনেল মেসি এন্ড কোং এর গর্ব ।

লক্ষণীয় বিষয় হচ্ছে , ২২তম বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট শুরুর দিন থেকেই হতাশ করেছে এশিয়ানরা । বিশ্বকাপ ইতিহাসের প্রথম স্বাগতিক দল হিসেবে পরাজয়ের  শিকার  হয়েছে কাতার । আর দ্বিতীয়দিন ইংল্যান্ডের কাছে উড়ে গেছে ইরান । এই দুই  দলের হতাশাজনক খেলায় বিরক্ত ফুটবলভক্তরা বিশ্বকাপ ফুটবলে এশিয়ান দলের কোটা কমিয়ে আনার দাবী নিয়েও আলোচনায় মুখর হয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে । আর আর্জেন্টিনার বিপক্ষে খেলার আগে তো রীতিমত হিসেব করায় ব্যস্ত ছিল সবাই , সৌদি আসলে কত গোলে হারবে !

যদিও সব হিসেব উল্টে দিয়ে  বিশ্বকাপ ইতিহাসের অন্যতম অঘটনের জন্ম দিয়ে সৌদি আরব ২-১ গোলে হারিয়ে দিয়েছে পরাক্রমশালী আর্জেন্টিনাকে । লুসাইল স্টেডিয়ামে আজ সৌদির প্রতিটা ফুটবলার যে লড়াই করেছে , তাতে তাদের জয় না পাওয়াটাই হত ‘অঘটন’ । অথচ ম্যাচের শুরুর দিকে একটি বিতর্কিত পেনাল্টি দিয়ে রেফারি এগিয়ে যাওয়ার সুযোগ করে দিয়েছিলেন আর্জেন্টিনাকে । কিন্তু কথায় আছে , রাখে আল্লাহ মারে কে । সৌদি আরবের ফুটবলাররা দমে না গিয়ে দ্বিতীয়ার্ধের আট মিনিটের মধ্যে শুধু গোল শোধ দেয় নি , এগিয়েও গিয়েছে । তারপরেই শুরু হয়েছে তাদের প্রতিরোধ যুদ্ধ । যার পুরোধায় ছিলেন গোলরক্ষক ৩১ বছর বয়সী মোহাম্মদ আল-ওয়াইস । আর্জেন্টিনার প্রতিটা প্রচেস্টা তিনি নস্যাত করেছেন বুক চিতিয়ে ।

আমি বরাবর অপেক্ষাকৃত দুর্বলের পক্ষে । যদিও প্রিয় খেলোয়াড় সর্বকালের সেরা ক্রিশ্চিয়ানো রোনালদো । কিন্তু তাঁর প্রতিদ্বন্দ্বী হিসেবে মেসির লড়াইটা বরাবর উপভোগ করি ।  তবে  মেসি যে চাপের মধ্যে নিজেকে হারিয়ে ফেলেন , সেটা আরও একবার প্রমাণ হয়েছে সৌদির বিপক্ষে ম্যাচে । শুরুতে ভাগ্যগুণে পেনাল্টি থেকে গোল পেয়েছেন , কিন্তু বাকী সময় তাঁকে আমার নার্ভাস মনে হয়েছে । বিশেষ করে দ্বিতীয়ার্ধের খেলার আয়ুর সাথে আর্জেন্টিনার পরাজয়ের আশংকা যত বেড়েছে , মেসিকে ততবেশী দিশাহীন লেগেছে । আসলে মেসির চরিত্র এটাই । সেটা ক্লাব ফুটবল কিংবা জাতীয় দল , যেখানেই হোক । চাপের মুখে ভেঙে পড়া তাঁর মজ্জাগত স্বভাব ।

আগেই বলেছি , আমি দুর্বলের পক্ষে ।  এছাড়া ,  একজন মুসলিম হিসেবে সৌদি আরবের প্রতি বাড়তি টান অনুভব করি হৃদয় থেকে । তাই আর্জেন্টিনার বিপক্ষে সৌদিকে পূর্ণ সমর্থন দিয়েছি শুরু থেকে । কিন্তু সৌদির ফুটবলাররা এতটা সাহসী ফুটবল খেলবে , সেটা নিজেও ভাবিনি । সালেহ আল শেহরি আর সালেম আল দাওসারি গোল করেছেন । তারা তো নায়ক বটেই । তবে গোলরক্ষক থেকে রক্ষণের প্রতিটা খেলোয়াড় ছিলেন এক একজন অদম্য বেদুইন যোদ্ধা । যারা রুক্ষ মরুতে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রেখে আজকের পর্যায়ে এসেছে লড়াইয়ের মধ্য দিয়েই । লড়াই তাদের রক্তের মধ্যে ।

সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হারকে অনেকেই বড় অঘটন বলতে চাইলেও আমি স্রেফ ‘অপ্রত্যাশিত’ বলবো । কারণ ফুটবলের বিশ্ব আসরে বেলজিয়ামের মতো দলকে ধরাশায়ী হতে দেখেছি সৌদির কাছে  ।  আর্জেন্টিনা বধের পর পোল্যান্ড কিংবা মেক্সিকো তাদের শিকার হবে না , কেউ বাজী ধরে বলতে পারবে না । তাই বলছি , সৌদি আরব থেকে সাবধান । তারা আসলেই ভয়ংকর ।

রাজনীতিবিদ , সমাজকর্মী