Download WordPress Themes, Happy Birthday Wishes

রেকর্ডের পর রেকর্ড হচ্ছে কাতার বিশ্বকাপে

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জমে উঠেছে কাতারের মাটিতে বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট। ঘটছে অঘটন । হচ্ছে একের পর রেকর্ড । সব মিলিয়ে ‘গ্রেটেস্ট শো অন দা আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবল  চার বছর পর পুনরায় হাজির হয়েছে উত্তেজনা আর চমকের পুরো  পসরা সাজিয়ে  ।

২০ নভেম্বর (রবিবার) উদ্বোধনী দিনের একমাত্র ম্যাচে মুখোমুখি হয়েছিল কাতার আর ইকুয়েডর । বিশ্বকাপের ইতিহাসে আগে কখনও যা হয় নি , সেটাই হয়েছে প্রথমদিন । বিশ্বকাপের প্রথম স্বাগতিক দেশ হিসেবে প্রথম ম্যাচেই হেরে বসেছে স্বাগতিকরা । যা আগের ২১টি দেখা যায় নি । 

ম্যাচে ইকুয়েডরের হয়ে জোড়া গোল করেছেন ইনার ভ্যালেন্সিয়া । তিনিই এখন নিজ দেশের সবচেয়ে বেশী বিশ্বকাপ গোলের মালিক । বিশ্বকাপে তাঁর গোলের সংখ্যা পাঁচটি । পেছনে ফেলেছেন তিনটি গোল করা অগাস্টিন ডেলগাডোকে ।

চলমান বিশ্বকাপের দ্বিতীয় দিনেও হয়েছে রেকর্ড । ফুটবলের বিশ্ব আসরে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ড তুলে নিয়েছে সবচেয়ে বড় জয় । ৬-২ গোলে হারিয়েছে ইরানকে । ২০১৮ সালের আসরে ইংল্যান্ড ৬-১ গোলে হারিয়েছিল পানামাকে । হ্যাট্রিক করেছিলেন হ্যারি কেইন । কিন্তু সেটা ছিল গ্রুপ পর্বে ইংল্যান্ডের দ্বিতীয় ম্যাচ । বিশ্বকাপ ইতিহাসে ইংল্যান্ড নিজেদের প্রথম ম্যাচে ইরানের বিপক্ষেই পেয়েছে সবচেয়ে বড় জয় ।

তৃতীয় দিনে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে সৌদি আরব । প্রথম এশিয়ান দেশ হিসেবে বিশ্বকাপে ল্যাটিনদের হারাবার কৃতিত্ব দেখিয়েছে সৌদি আরব ।

২০১৮ সালের চ্যাম্পিয়ন ফ্রান্স ৪-১ গোলে হারিয়েছে অস্ট্রেলিয়াকে । ম্যাচে জোড়া গোল করেছেন অলিভার জিরুদ । ফ্রান্সের এই ফরোয়ার্ড এখন ৫১ গোল নিয়ে নিজ দেশের যৌথ সর্বোচ্চ গোলদাতা । তাঁর সাথে আছেন থিয়েরি হেনরি ।

বুধবার (২৩ নভেম্বর) আরেক অঘটনের জন্ম দিয়েছে জাপান । হারিয়ে দিয়েছে চারবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানিকে । প্রথমে পিছিয়ে পড়েও জাপান ম্যাচ জিতেছে ২-১ গোলে । আর এটাই জাপানের রেকর্ড । বিশ্বকাপে এই প্রথম জাপান কোন ম্যাচে পিছিয়ে পড়ার পর ম্যাচ জিতলো ।

আরেক ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়ে রেকর্ড জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল স্পেন । বিশ্বকাপে এটাই তাদের সবচেয়ে বড় জয়।এর আগে ১৯৯৮ সালে বুলগেরিয়ার বিপক্ষে ৬-১ ব্যবধানে জিতেছিল স্পেন। সেই রেকর্ড ভেঙে প্রথমবারের মতো বিশ্বকাপে ৭ গোল দিল তারা।

এছাড়া , ২৮ বছরে প্রথম কোন বিশ্বকাপ ম্যাচে জার্মানি শুরুতে এগিয়ে গিয়ে হেরেছে । ১৯৭৮ সালের বিশ্বকাপে অস্ট্রিয়ার বিপক্ষে প্রথমে এগিয়ে গিয়েও হেরেছিল সেই সময়ের পশ্চিম জার্মানি । সেই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে দুই যুগের বেশী সময় পর ।

চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম গ্রুপ ম্যাচে মরক্কোর মুখোমুখি হয়েছিল ক্রোয়েশিয়া । ম্যাচে মাঠে নেমেই লুকা মদ্রিচ গড়েছেন নতুন রেকর্ড । তিনিই বিশ্ব ফুটবলের একমাত্র খেলোয়াড় যিনি তিনটি ভিন্ন দশকে খেলেছেন ইউরো চ্যাম্পিয়নশিপ আর বিশ্বকাপ । ২০০৮ সাল থেকে টানা চারটি ইউরো চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছেন । বিশ্বকাপ খেলেছেন ২০০৬ , ২০১৪ আর ২০১৮ সালে । আছেন ২০২২ সালেও । তিনটি ভিন্ন দশকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আর বড় দুইটি ফুটবল আসরে খেলার রেকর্ড আর কারো নেই । যা আছে শুধু ২০১৮ সালের ফিফা বর্ষসেরা এবং ব্যালন ডি অর’ জয়ী মদ্রিচের ।

আহাস/ক্রী/০০১