Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপে নেইমারের চার ফেভারিট

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিতেছিল ব্রাজিল । যা ছিল তাদের পঞ্চম শিরোপা । কিন্তু গত দুই দশকেও তাদের ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হয় নি । কাতার বিশ্বকাপে সেই স্বপ্ন পূরণ হবে কি ?

ব্রাজিল স্কোয়াডে সবচেয়ে বড় সুপারস্টার নেইমার জুনিয়র মনে করেন , বিশ্বকাপে নিশ্চিত বলে কিছু নেই । এখানে ফেভারিট হয়েও শিরোপা জিততে না পারা খুব স্বাভাবিক বিষয় ।

নেইমার বলেছেন , ‘ বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট মানেই ‘চমক’ । এখানে প্রায় প্রতি আসরে এমন কিছু দল অনেকদূর চলে যায় , যাদের নিয়ে কেউ খুব বেশী ভাবে না । হিসেবের মধ্যে রাখে না । ‘

কাতার বিশ্বকাপে অন্যতম ফেভারিট হিসেবে বিবেচিত হচ্ছে ব্রাজিল । নেইমার , থিয়াগো সিলভা , গোলরক্ষক অ্যালিসন বেকার , ক্যাসিমিরো , ভিনিসিয়াস জুনিয়রদের নিয়ে ব্রাজিল বেশ গোছালো দল । তারা আছেও ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে । কিন্তু নেইমার মনে করেন , কোন কিছুই নিশ্চিত না । আবার নিজের দেশকে সম্ভাবনার বাইরেও রাখছেন না ।

নেইমার জানান , ‘ বিশ্বকাপ জিততে হলে ভাগ্য দরকার । ব্রাজিল বেশ ব্যালেন্সড দল । এছাড়া আর্জেন্টিনা , ফ্রান্স আর জার্মানি থাকবে সম্ভাব্য শিরোপা বিজয়ীদের তালিকায় । নেইমার সাথে স্পেনের নামও যোগ করেন ।

নেইমার আরও বলেন , ‘ ও হ্যাঁ , ইংল্যান্ডের কথা কিন্তু মনে রাখতে হবে । তাদের আছে হ্যারি কেইন আর জেডন সাঞ্চোর মতো অসাধারণ দুই খেলোয়াড় । তাদের আমি খুব পছন্দ করি । ‘

৩০ বছর বয়সী নেইমারের জন্ম ১৯৯২ সালে । ১৯৯৪ সালে রোমারিওদের বিশ্বকাপ জয়ের সময় তিনি একেবারেই শিশু । ১৯৯৮ সালে রোনাল্ডোদের ফাইনালে যাওয়ার ঘটনাও খুব বেশী মনে নেই । তাঁর স্মৃতি জুড়ে আছে ২০০২ সালের বিশ্বকাপ ।

‘টেলিগ্রাফ’ কে সাক্ষাৎকারে নেইমার জানান , ‘ আমি আমার বাবার সাথে বসে টিভিতে ২০০২ সালের ফাইনাল দেখেছিলাম । সাথে ছিল পুরো পরিবার । সেই জয়ের পর আমরা দুর্দান্ত উদযাপন করেছিলাম । আমরা দেশের মানুষকে আরও একবার তেমন উৎসব পালনের উপলক্ষ্য এনে দিতে পারলে বিশাল ঘটনা হবে । ‘

২০১৪ আর ২০১৮ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ খেলেছেন নেইমার । জিতেছেন কনফেডারেশন্স কাপ আর অলিম্পিক সোনা । তবে বিশ্বকাপের চেয়ে বড় নিশ্চিত কিছু নেই । ২০২২ সালে সেই চেষ্টাই করবেন ব্রাজিলের জার্সিতে সর্বোচ্চ ৭৫ গোল কড়া তারকা ।

আহাস/ক্রী/০০৪