Download WordPress Themes, Happy Birthday Wishes

নিষিদ্ধ হলেন রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) শুরু হচ্ছে পর্তুগালের বিশ্বকাপ মিশন । ‘এইচ’ গ্রুপের ম্যাচে পর্তুগীজদের প্রতিপক্ষ ঘানা । ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত দশটায় ।

ঘানার বিপক্ষে ম্যাচ দিয়ে ক্যারিয়ারের পঞ্চম বিশ্বকাপ খেলতে মাঠে নামছেন ক্রিশ্চিয়ানো রোনালদো । এর আগে মেক্সিকোর গোলকিপার আন্তোনিও কারবাহাল, ডিফেন্ডার রাফায়েল মার্কেজ ও জার্মানির হয়ে বিশ্বকাপ জয়ী লোথার ম্যাথাউস পাঁচটি বিশ্বকাপে খেলেছিলেন। দিন দুয়েক আগেই আর্জেন্টিনার লিওনেল মেসি সেই রেকর্ডে ভাগ বসিয়েছেন । এবার পালা রোনালদোর ।

২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত প্রতিটা বিশ্বকাপে গোল পেয়েছেন রোনালদো । এবারের বিশ্বকাপে একটি গোল করতে পারলেই প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়বেন রোনালদো। পর্তুগীজ মহাতারকার মতো চার বিশ্বকাপে গোল পেয়েছেন পেলে (১৯৫৮-১৯৭০), উয়ে সিলার (১৯৫৮-১৯৭০) ও মিরোস্লাভ ক্লোসা (২০০২-২০১৪)।

বিশ্বকাপে রোনালদোর গোলের সংখ্যা ৭টি । পর্তুগালের হয়ে সবচেয়ে বেশী ৯টি গোল ইউসেবিওর । যিনি ১৯৬৬ সালে গোলগুলি করেছিলেন । কাতারে আর মাত্র দুইটি গোল পেলেই ইউসেবিওর রেকর্ডের পাশে চলে আসবেন রোনালদো । আর তিনটি গোল পেলে এককভাবে হবে রেকর্ডের মালিক ।

অধিনায়ক হিসেবে বিশ্বকাপ সবচেয়ে বেশী ম্যাচ খেলার রেকর্ড গড়তে পারেন রোনালদো । ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে প্রথম অধিনায়কের আর্মব্যান্ড পড়ে মাঠে নামেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সেবারের বিশ্বকাপে তিনি ৪ ম্যাচে অধিনায়কত্ব করেন। এরপর ২০১৪ বিশ্বকাপে ৩ ম্যাচ এবং ২০১৮ বিশ্বকাপে ৪ ম্যাচে অধিনায়কত্বের সুযোগ পান এই পর্তুগিজ তারকা।

সব মিলিয়ে এখন পর্যন্ত বিশ্বকাপের মঞ্চে ১১ ম্যাচে অধিনায়কত্ব করেছেন রোনালদো। পর্তুগাল যদি কাতার বিশ্বকাপের ফাইনালে উঠতে পারে, তবে এই তালিকায় সর্বোচ্চ ১৭ ম্যাচ অধিনায়কের দায়িত্ব পালন করা মেক্সিকোর রাফায়েল মার্কেজকে টপকে যাবেন রোনালদো।

এদিকে , বিশ্বকাপ শুরুর আগে রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে জন্ম দিয়েছেন নতুন আলোচনার । ক্লাব ফুটবলে পেয়েছেন দুই ম্যাচের নিষেধাজ্ঞা । তবে শাস্তি যেহেতু দিয়েছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) , তাই বিশ্বকাপের পর ইংল্যান্ডের কোনও ক্লাবের হয়ে খেললে, প্রথম দুই ম্যাচে মাঠে নামতে পারবেন না তিনি। অর্থাৎ বিশ্বকাপ বা অন্যান্য ইউরোপিয়ান ক্লাব আসরে খেলতে কোন বাঁধা নেই রোনালদোর ।

গত এপ্রিলে এভারটনের বিপক্ষে ১-০ গোলে হারের ম্যাচে এক দর্শকের ফোন ভেঙেছিলেন সদ্য সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা। আর সে কারণেই এমন শাস্তির মুখে পড়লেন সিআরসেভেন।

ঘটনাটি ঘটে গত ৯ এপ্রিল গুডিসন পার্কে এভারটনের বিপক্ষে ম্যাচে। সেদিন ম্যাচ হারের পর মেজাজ হারান রোনালদো। তার সঙ্গে ছবি তুলতে চাওয়া এভারটন সমর্থকের সেলফোন আছাড় মেরে ভেঙ্গে দেন। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে এমন দৃশ্য। এই ঘটনার জন্যই শাস্তি পেয়েছেন আধুনিক ফুটবলের সম্রাট ।

আহাস/ক্রী/০০৪