Download WordPress Themes, Happy Birthday Wishes

কে এই ফুলক্রুগ ?

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০১৪ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি । যা ছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসরে তাদের চতুর্থ শিরোপা । তবে ২০১৮ সালের বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে খেলা জার্মানি গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে সবাইকে হতাশ করেছিল ।

২০১৮ সালের ব্যর্থতা যেন জার্মানির পিছু ছাড়ে নি । রাশিয়ায় যেখানে আসর শেষ করেছিল তারা , সেখান থেকেই শুরু হয়েছে কাতার বিশ্বকাপ । রাশিয়ায় শেষ গ্রুপ ম্যাচে জার্মানি হেরে গিয়েছিল এশিয়ান জায়ান্ট দক্ষিণ কোরিয়ার কাছে । আর এবার আরেক এশিয়ান জায়ান্ট জাপানের কাছে প্রথম ম্যাচেই হেরেছে জার্মানি । আর দ্বিতীয় ম্যাচে কোনমতে স্পেনের বিপক্ষে হার এড়িয়েছে হ্যান্সি ফ্লিকের দল । তাতে দুই ম্যাচে ১ পয়েন্ট পাওয়া জার্মানি আরও একবার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শংকায় ।

জাপানের বিপক্ষে প্রথম ম্যাচে হারের পর স্পেনের মুখোমুখি হয় জার্মানি । রবিবার (২৭ নভেম্বর) ম্যাচটি ছিল জার্মানির কাছে ‘ডু অর ডাই’ । হারলেই বিশ্বকাপ থেকে ছিটকে পড়া প্রায় নিশ্চিত , এমন পরিস্থিতিতে লা রোজাদের বিপক্ষে শুরু থেকেই ব্যাকফুটে ছিল জার্মানরা । প্রথম ম্যাচে কোস্টারিকার জালে সাতবার বল ফেলা স্প্যানিশরা শুরু থেকেই গোলের জন্য মরিয়া হয়ে ওঠে । গ্যাভি , পেদ্রি , মার্কো এসেন্সিও আর ফেরান তোরেসরা একের পর সুযোগ সৃষ্টি করলেও কাজে লাগছিল । প্রথমার্ধেই একাধিক নিশ্চিত গোলের সুযোগ রুখে দেন বিশ্বসেরা ম্যানুয়েল ন্যুয়ার ।

তবে দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটে আলভারো মোরাতার গোলে ঠিকই লিড নেয় স্পেন । খেলা যত গড়াতে থাকে জার্মানি শিবিরে বাড়তে থাকে শংকা । ৭০ মিনিটে গোলের আশায় অভিজ্ঞ থমাস মুলারকে উঠিয়ে নেন কোচ ফ্লিক্স। নামান নিকোলাস ফুলকুর্গকে । ফ্লিক্সের এমন সিদ্ধান্তে অনেকেই ভ্রু কুঁচকেছিলেন । কারণ অভিজ্ঞ মুলার এখনও যে কোন মুহূর্তে যে কোন দলের বিপক্ষে গোল করতে সক্ষম । তাঁর আছে ১২০টি আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা । বহুবার তিনি জার্মানিকে এনে দিয়েছেন উৎসবে মাতার সুযোগ । সেই মুলারকে উঠিয়ে নিয়ে একরকম জুয়াই খেলেছিলেন হ্যান্সি ফ্লিক্স ।

জুয়ায় জিতেছেন ফ্লিক্স । মাত্র দুইটি আন্তর্জাতিক ম্যাচে খেলার অভিজ্ঞতা নিয়ে মাঠে নামা ফুলকুর্গের গোলেই শেষ পর্যন্ত হার এড়িয়েছে জার্মানি । ৮৩ মিনিটে লেরয় সানের পাস থেকে জামাল মুসিয়ালার পা ঘুরে বল আসে ফুলক্রুগের কাছে। দুর্দান্ত এক শটে জার্মানির জার্সিতে দ্বিতীয় গোলটি পেয়ে যান ২৯ বছর বয়সী ফরোয়ার্ড।

ম্যাচের পর এখন সবার প্রশ্ন, কে এই ফুলকুর্গ ? জার্মানিতে কখনও তারকা খেলোয়াড়ের অভা হয়নি । বর্তমান দলেও ন্যুয়ার , মুলার , সানে , রুডিগার পরিচিত মুখ । এমনকি , ক্লাব ফুটবলে আলো ছড়িয়ে পরিচিতি পেয়েছেন তরুণ জামাল মুসিয়ালা । সেই তুলনায় ফুলকুর্গকে চেনেন এমন মানুষ কম ।

ফুলকুর্গ ওয়ার্ডার ব্রেমেনের হয়ে ২০২১-২২ মৌসুমেও খেলেছেন জার্মানির বুন্দেস লিগার দ্বিতীয় স্তরে । চলতি মৌসুমে তাঁর দল আবার উঠে এসেছে শীর্ষ লীগে । এখন পর্যন্ত লীগের ১৪ ম্যাচে ১০ গোল করে তিনি দেখিয়েছেন দুর্দান্ত ফর্ম । যার সুবাদে সুযোগ পেয়েছেন বিশ্বকাপ স্কোয়াডে । আর স্পেনের বিপক্ষে ২০ মিনিট আগে মাঠে নেমেই তো জন্ম দিয়েছেন আলোচনার ।

চলতি বছর ওমানের বিপক্ষে জার্মানির জার্সিতে আন্তর্জাতিক ম্যাচে অভিষেক ফুলকুর্গের । সেই ম্যাচেই জার্মানির জার্সিতে পেয়েছিলেন প্রথম গোলের দেখা । ওমানের বিপক্ষে ম্যাচে বদলী হিসেবে মাঠে নামার সময় তাঁর বয়স ছিল ২৯ বছর ২৮০ দিন । গত দুই দশকে তাঁর চেয়ে বেশী বয়সে আর কোন জার্মান ফুটবলারের জাতীয় দলে অভিষেক হয় নি ।

এদিকে , প্রথম ম্যাচে চমক দেখানো জাপান হেরেছে কোস্টারিকার কাছে । যার ফলে জমে গেছে ‘ই’ গ্রুপের দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে স্পেনই শীর্ষে। সমান ৩ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে দুই ও তিনে জাপান ও কোস্টারিকা। প্রথম পয়েন্ট পাওয়া জার্মানি তলানিতে থাকলেও সুযোগ আছে দ্বিতীয় রাউন্ডে ওঠার। গ্রুপের শেষ ম্যাচে জার্মানি কোস্টারিকাকে ও স্পেন জাপানকে হারালে শেষ ষোলোতে যাবে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নই।

আহাস/ক্রী/০০৩