Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপের সর্বকালের রেকর্ড ভাঙার অপেক্ষায় রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

রবিবার (২০ নভেম্বর) মাঠে গড়াচ্ছে ফিফা বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা । ‘গ্রেটেস্ট শো অন দা আর্থ’ খ্যাত বিশ্বকাপের ২২তম আসরে অংশ নিচ্ছে ৩২টি দেশ । দ্বিতীয়বারের মতো এশিয়া মহাদেশে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলের আয়োজক কাতার । মরুভূমির দেশটির গরমের কথা বিবেচনায় এবারেই প্রথম বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হতে চলেছে নভেম্বর-ডিসেম্বরে ।

কাতার বিশ্বকাপ ফুটবলে খুব সম্ভবত শেষবারের মতো খেলতে নামছেন ক্রিস্টিয়ানো রোনালদো । ইতোমধ্যে চার বিশ্বকাপ খেলা আধুনিক ফুটবলের সম্রাট কখনও বিশ্বকাপ ট্রফির স্বাদ পাননি । পারে নি তাঁর দেশ পর্তুগালও বিশ্বকাপ শিরোপা জিততে । কাতারে নিজের ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে রোনালদো তাই স্বাভাবিকভাবেই ‘পাখীর চোখ’ করেছেন ট্রফিটাকে । যা পেলে ব্যক্তিগতভাবে কিছুই আর চাওয়ার থাকবে না এই মহান ফুটবলারের । কিন্তু না চাইলেও ট্রফি জেতার আগে রোনালদো করে ফেলতে পারেন বিশ্বকাপের একটি অনন্য রেকর্ড । যা আর কারো নেই । ইতোপূর্বে রোনালদো চার বিশ্বকাপের প্রতিটাতেই গোল করেছেন । যে রেকর্ড আছে কেবল ব্রাজিলের পেলে আর দুই জার্মান উভে সেলার এবং মিরোস্লাভ ক্লোজার । পেলে এবং উভে সেলার ১৯৫৮ থেকে ১৯৭০ পর্যন্ত টানা চার বিশ্বকাপে কমপক্ষে একটি করে হলেও গোল করেছেন । আর ক্লোজা ২০০২, ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে গোল করে এই কাতারে জায়গা করে নেন।

রোনালদো ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত প্রতিটা বিশ্বকাপে গোল করেছেন । ২০২২ সালে আর একটি গোল করতে পারলেই হবে নতুন রেকর্ড । তিনিই হবেন টানা পাঁচ বিশ্বকাপে গোল করা  ইতিহাসের একমাত্র ফুটবলার ।

বিশ্বকাপের সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে হ্যাট্রিকের রেকর্ড রোনালদোর । ২০১৮ সালে গ্রুপ পর্বে রাশিয়া বিপক্ষে তিনি করেছিলেন তিনটি গোল । সেই সময় তাঁর বয়স ছিল ৩৩ বছর ১৩০ দিন। ২০২২ সালে কোন হ্যাট্রিক করতে পারলে সেই রেকর্ড আরও উন্নত হবে সন্দেহ নেই ।

এছাড়া পর্তুগালের হয়ে সবচেয়ে বেশী ইউসেবিওর ৯ গোলের রেকর্ড ভাঙার সম্ভাবনাও আছে রোনালদোর সামনে । রোনালদোর বিশ্বকাপ গোলের সংখ্যা সাতটি ।

২৪ নভেম্বর রাত ১০টায় পতুর্গাল মুখোমুখি হবে ঘানার। এরপর ২৮ নভেম্বর দিবাগত রাত ১টায় উরুগুয়ের মুখোমুখি হবে তারা। আর গ্রুপপর্বের শেষ ম্যাচে ২ ডিসেম্বর রাত ৯টায় তারা লড়বে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।

আহাস/ক্রী/০০৩