Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাস গড়লেন রোনালদো

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

টানা পাঁচ বিশ্বকাপ গোল করার অনন্য ইতিহাস গড়লেন ক্রিশ্চিয়ানো রোনালদো । বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে এই বিরল রেকর্ডের অধিকারী হলেন আধুনিক ফুটবলের সম্রাট ।

বৃহস্পতিবার (২৫ নভেম্ভর) ৯৭৪ স্টেডিয়ামে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ঘানার মুখোমুখি হয়েছিল পর্তুগাল । দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি পর্তুগাল জিতে নিয়েছে ২-১ গোলে ।

খেলার প্রথমার্ধে কোন গোল হয় নি । যদিও রোনালদোর একটি গোল বাতিল হয় প্রতিপক্ষের ডিফেন্ডারকে ধাক্কা দেয়ার অপরাধে । যদিও রেফারির এই সিদ্ধান্ত নিয়ে যথেষ্ট সন্দেহ আছে ।

দ্বিতীয়ার্ধের ৬৫ মিনিটে পেনাল্টি পায় পর্তুগাল । যা থেকে গোল করতে ভুল করেন নি রোনালদো । এই গোলের সাথে সাথে তিনি হয়ে যান টানা পাঁচটি বিশ্বকাপে গোল করা একমাত্র খেলোয়াড় । ২০০৬ সাল থেকে এখন পর্যন্ত প্রতিটা বিশ্বকাপে কমপক্ষে একটি করে গোল করেছেন রোনালদো । এতদিন চার বিশ্বকাপে গোল রে রোনালদোর পাশে ছিলেন পেলে, মিরোস্লাভ ক্লোসা, উয়ি সিলার ও লিওনেল মেসি । ঘানার বিপক্ষে গোলে সবাইকে ছাড়ালেন সিআর-সেভেন ।

রোনালদো প্রথমবার বিশ্বকাপে খেলেন ২০০৬ সালে। সেবার তিনি একটি গোল করেন গ্রুপ পর্বে ইরানের বিপক্ষে। ২০১০ ও ২০১৪ আসরেও যথারীতি তিনি একটি করে গোল করেন গ্রুপ পর্বে। এছাড়া ২০১৮ সালের বিশ্বকাপে করেছেন চার গোল ।

ম্যাচে পর্তুগালের হয়ে বাকী দুইটি গোল করেছেন হোয়াও ফেলিক্স আর রাফায়েল লিয়াও । ঘানার গোল দুটি করেন আন্দ্রে আইউ আর ওসমান বুখারি ।

আহাস/ক্রী/০০৬