Download WordPress Themes, Happy Birthday Wishes

ইপিএলে ম্যানচেস্টার ডার্বির উত্তাপ

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

প্রতিটা দেশের ঘরোয়া ফুটবলে কোন না কোন দুই দলের সাথে থাকে জাত শত্রুতা ! যারা একে অন্যের বিরুদ্ধে হারতে নারাজ । এটা যতটা না পয়েন্ট বা শিরোপার জন্য , তারচেয়ে বেশী সম্মানের প্রশ্নে । বাংলাদেশে যেমন আবাহনী আর মোহামেডান , ভারতে মোহনবাগান-ইস্ট বেঙ্গল , স্পেনে রিয়েল মাদ্রিদ-বার্সেলোনা তেমনি ইংল্যান্ডের ফুটবলে একই শহরের দুই ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড আর ম্যানচেস্টার সিটির মধ্যে রয়েছে এমন প্রতিদ্বন্দ্বিতা । যাকে ডাকা হয় ‘ম্যানচেস্টার ডার্বি’ নামে । এটি শুধু ফুটবলে দুই দলের লড়াই নয় , বরং সম্মান রক্ষার প্রশ্নে রীতিমত যুদ্ধ ।

রবিবার (২ অক্টোবর) ইংলিশ ফুটবলের আলোচিত ‘ডার্বি’ ম্যাচে মুখোমুখি হচ্ছে ম্যান ইউ আর ম্যান সিটি । ম্যানচেস্টার শহরের দুই প্রবল প্রতিপক্ষের লড়াই মাঠে গড়াবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় । ম্যানচেস্টার ইউনাইটেডকে মৌসুমের প্রথম ডার্বিতে নিজেদের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে আতিথ্য দেবে ম্যানচেস্টার সিটি ।

ম্যান ইউ আর ম্যান সিটির ডার্বির ইতিহাস বহু পুরনো । ১৮৯১ সালে প্রথম ডার্বিতে মুখোমুখি হয় দুই দল । সেই ম্যাচে ইউনাইটেডের কাছে ১-৫ গোলে হেরেছিল সিটি । তখন অবশ্য ম্যান সিটির নাম ছিল আর্ডউইক এ্যাসোসিয়েশন ফুটবল ক্লাব । যা ১৮৯৪ সালে ম্যান সিটি নামে আত্মপ্রকাশ করে । মজার ব্যাপার হচ্ছে , ১৮৭৮ সালে প্রতিষ্ঠিত ম্যান ইউনাইটেড ক্লাবও শুরুতে ছিল নিউটন হেলথ ফুটবল ক্লাব নামে পরিচিত । বর্তমান নামে দুই দল প্রথম মুখোমুখি হয় ১২তম ম্যাচে , ২ ডিসেম্বর ১৯০২ সালে । ম্যানচেস্টারের ক্লেটন স্টেডিয়ামে সেই ম্যাচ দেখতে উপস্থিত ছিলেন চল্লিশ হাজার দর্শক । ম্যাচটি শেষ হয়েছিল ১-১ গোলে । তখন দুই দলই খেলত ইংল্যান্ডের দ্বিতীয় বিভাগে ।

এখন পর্যন্ত ম্যান ইউ আর ম্যান সিটির মোকাবেলা হয়েছে ১৮৭ বার । সব প্রতিযোগিতা মিলিয়ে জয়ের পাল্লা ম্যান ইউর দিকেই ভারী । ম্যান ইউ ৭৭ ম্যাচে হারিয়েছে ম্যান সিটিকে । অন্যদিকে ম্যান সিটির ডার্বি জয়ের সংখ্যা ৫৭টি । ৫৩ ম্যাচ শেষ হয়েছে জয়-পরাজয় ছাড়া । তবে সর্বশেষ দুই দেখায় ম্যান সিটির কাছে হেরেছে ম্যান ইউ । আর ২০২১ সালের মার্চে ম্যান সিটিকে শেষবার নিজেদের মাঠে হারিয়েছিল ম্যান ইউ ।

চলতি মৌসুমে ম্যান সিটি এখনও কোন ম্যাচ হারেনি । সাত ম্যাচে পাঁচ জয় আর দুই ড্র থেকে পাওয়া ১৭ পয়েন্টে সিটিজেনরা আছে লীগ টেবিলের দুইয়ে । এখন পর্যন্ত লীগের একমাত্র অপরাজিত পেপে গার্দিওলার দল । অন্যদিকে , শুরুতেই দুই ম্যাচ হেরে যাওয়া ম্যান ইউ জিতেছে টানা চার ম্যাচ । ৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তারা আছে ছয়ে । ম্যান সিটির বিপক্ষে জয়ে পেলে এরিক টেন হ্যাগের দল উঠে আসবে টেবিলের তিনে । আর সিটিজেনরা জয় পেলে ৮ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা আর্সেনালের কাছাকাছি চলে আসবে ।

ফর্মের বিচারে ম্যান ইউর বিপক্ষে ম্যান সিটি ফেভারিট । নিজের মাঠে খেলার সুবিধা তো আছেই , সেই সাথে তাদের দলে আছে আর্লিং হাল্যান্ডের মতো একজন ফরোয়ার্ড । ২২ বছরের নরওয়েজিয়ান গোল-ম্যাশিন চলতি মৌসুমেই জার্মানির বুরুশিয়া থেকে যোগ দিয়েছেন ম্যান সিটি শিবিরে । ইতোমধ্যেই প্রিমিয়ার লীগের ৭ ম্যাচে হাল্যান্ড করেছেন ১১ গোল । যার মধ্যে আছে দুইটি হ্যাট্রিক । এছাড়া কেভিন ডি ব্রুয়েন , ক্যান্সেলো , বার্নাড সিলভা আর ফিল ফোডেনদের নিয়ে অনেক সমৃদ্ধ দল ম্যান সিটি । তাছাড়া ঘরের মাঠে সর্বশেষ সাত ম্যাচেই জিতেছে ম্যান সিটি । চলতি বছরের এপ্রিলে লিভারপুলের বিপক্ষে নিজ মাঠে ২-২ গোলে ড্র করেছিল ম্যান সিটি । তারপর থেকে ইত্তিহাদে আর পয়েন্ট হারায় নি স্বাগতিকরা ।

যদিও ম্যান ইউর বিপক্ষে লড়াইয়ের আগে সাবধানী গার্দিওলা জানিয়েছেন , ‘ আমাদের নিখুঁত ফুটবল খেলতে হবে । একটু সুযোগ পেলেই ওরা আমাদের শাস্তি দেবে।’

ম্যান ইউ শিবিরও টানা জয়ে বেশ ফুরফুরে অবস্থায় আছে । এই চার জয়ের তিনটি এসেছে লিভারপুল , লিয়েস্টার সিটি আর শীর্ষে থাকা আর্সেনালের মধ্যে । অর্থাৎ বড় ম্যাচে জয়ের অভ্যাস ফিরে পাচ্ছে ম্যান ইউ । এছাড়া প্রতিপক্ষের মাঠে সর্বশেষ তিনটি ম্যাচে ম্যান ইউর টানা জয় বাড়তি আত্মবিশ্বাস জোগাবে সন্দেহ নেই ।

ম্যান ইউ দলেও আছে ক্যাসিমিরো , লিসান্দ্রো মার্টিনেজের মতো তারকা । আছেন ব্রুনো ফার্নান্দেজ , ক্রিস্তিয়েন এরিকসেন আর অ্যান্থনি । তবে ম্যাচের প্রথম একাদশে কিংবদন্তী ক্রিস্টিয়ানো রোনালদোকে কোচ টেন হ্যাগ রাখবেন কিনা বলা মুশকিল । হয়ত রোনালদোর জায়গায় মার্কাস রাশফোর্ডকেই দেখা যাবে সেপ্টেম্বরের ইপিএলের সেরা কোচ নির্বাচিত হওয়া টেন হ্যাগের একাদশে ।

আহাস/ক্রী/০০২