Download WordPress Themes, Happy Birthday Wishes

আন্তর্জাতিক ফুটবল থেকে মেসির অবসরের চূড়ান্ত ঘোষণা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দীর্ঘ ক্যারিয়ারে একাধিকবার আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়াবার ঘোষণা দিয়েছেন লিওনেল মেসি । যদিও আবার ঠিকই ফিরেছেন আন্তর্জাতিক ফুটবলে । তবে এবার জানিয়েছেন , ২০২২ সালের কাতার বিশ্বকাপ হতে যাচ্ছে তার আন্তর্জাতিক অভিযান । কাতার বিশ্বকাপের পর ক্লাব ফুটবলে খেলা চালিয়ে গেলেও আন্তর্জাতিক ফুটবলে ফিরবেন না তিনি ।

এখন পর্যন্ত মেসি চারটি বিশ্বকাপ খেলেছেন । ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনালে খেলা তার সর্বোচ্চ সাফল্য । সেই আসরে সেরা খেলোয়াড়ের গোল্ডেন-বল জিতেছিলেন আর্জেন্টিনার মহাতারকা । তবে সার্বিকভাবে বিশ্বকাপে মেসির পারফর্মেন্স কোন বড় খেলোয়াড়ের প্রমাণ বহন করে না । সব মিলিয়ে পাঁচ বিশ্বকাপে মেসির গোলের সংখ্যা ছয়টি । যার সবগুলো গ্রুপ পর্বে । অর্থাৎ এখন পর্যন্ত কোন বিশ্বকাপের নক আউট পর্যায়ে গোলের দেখা পান নি আর্জেন্টিনার মহানায়ক । মেসি সর্বোচ্চ চার গোলের দেখা পেয়েছেন ২০১৪ সালে বিশ্বকাপে । নাইজেরিয়ার বিপক্ষে ছিল জোড়া গোল । এছাড়া ২০১৮ সালেও নাইজেরিয়ার বিপক্ষে গোল করেছিলেন তিনি । ২০০৬ সালে জার্মানি আর ২০১৪ সালে বসনিয়ার বিপক্ষে লক্ষ্যভেদ করেছেন । ২০১০ সালে একটি গোলের দেখাও পান নি ।

২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে হারের পর অবসরের ঘোষণা দিয়ে বসেন মেসি । পরে ফিরে আসেন । ২০১৮ সালের বিশ্বকাপ বিপর্যয়ের পরেও ফুটবল থেকে সাময়িক ছুটিতে গেছেন মেসি । যদিও ফিরে এসে মেসি আর তার আর্জেন্টিনা আছে দারুণ ছন্দে । টানা ৩৩ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড নিয়ে তারা যাচ্ছে বিশ্বকাপে । এরমধ্যে জিতেছে ২০২১ সালের কোপা আমেরিকা । যা ২৮ বছরে আর্জেন্টিনার প্রথম আন্তর্জাতিক ট্রফি । ২০২২ সালেও এসেছে ইউরোপ আর আমেরিকার দুই চ্যাম্পিয়ন ইটালি এবং আর্জেন্টিনার মধ্যকার এক ম্যাচের লা ফিনালিসিমা । সব মিলিয়ে আর্জেন্টিনা ১৯৮৬ সালের পর আরেকটি বিশ্বকাপ জয়ের আশা নিয়েই যাচ্ছে কাতারে খেলতে ।

মেসির্ব চলতি মৌসুমে বেশ ভা ছন্দে আছেন । আর্জেন্টিনার জার্সিতে ২০২২ সালে করেছেন ১০ গোল । এখন আন্তর্জাতিক ফুটবলে তার গোলের সংখ্যা ৯০টি । অবস্থান সর্বকালের সেরা তালিকায় তৃতীয় । ১১৭ গোল নিয়ে এক নাম্বারে ক্রিস্টিয়ানো রোনালদো । আর দুইয়ে থাকা ইরানের কিংবদন্তী আলী দাইর গোল সংখ্যা ১০৯ টি । অন্যদিকে চলতি মৌসুমে পিএসজির হয়ে ১৩ ম্যাচে করেছেন ৮ গোল ।

বলা যায় , বেশ ভাল ফর্ম নিয়েই কাতার বিশ্বকাপে যাচ্ছেন মেসি । কিন্তু তবু কাতার বিশ্বকাপের আগেই তিনি জানিয়ে দিলেন , এটাই হতে চলে তার শেষ বিশ্বকাপ । এমনকি আন্তর্জাতিক ফুটবলেও আর খেলবেন কিনা সেটা নিয়ে কোন নিশ্চয়তা দেন নি ।

তবে মেসি চালিয়ে যাবেন ক্লাব ফুটবল । আগামী মৌসুমে আরও একবার বার্সেলোনা তাকে ফিরিয়ে নেয়ার জন্য মরিয়া হয়ে আছে । বার্সেলোনার জার্সিয়ে এক ক্লাবের হয়ে সর্বোচ্চ ৬৭২ গোল করেছেন মেসি । যা ইতিহাসের সর্বোচ্চ । যদিও স্যান্তসের হয়ে ব্রাজিলের কিংবদন্তী পেলের গোলের দাবী আরও বেশী । কিন্তু অফিশিয়াল হিসেবে তার গোল ধরা হয় ৬৫৩টি । এই নিয়ে স্যান্তস আর পেলের তরফ থেকে প্রতিবাদ আছে ।

এদিকে , আর্জেন্টাইন ফুটবল সংস্থার তরফ থেকে স্থির করা হয়েছে, কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা দল ডিয়েগো ম্যারাডোনার ছবি পকেটে রাখা হবে। মেক্সিকো বিশ্বকাপের মহানায়ককে শ্রদ্ধা জানানোর জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আহাস/ক্রী/০০৬