Download WordPress Themes, Happy Birthday Wishes

‘মাদ্রিদ-ডার্বি’ মানেই রোনালদো-শো

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

এস্পানিওলকে হারিয়ে চার ম্যাচ বাকী থাকতেই ২০২১-২২ মৌসুমের লা লীগা শিরোপা জয় করে রিয়েল মাদ্রিদ । শিরোপা জয়ের পরবর্তী ম্যাচ ছিল এথলেটিকো মাদ্রিদের বিপক্ষে । চ্যাম্পিয়ন হিসেবে প্রতিপক্ষের মাঠে ‘গার্ড অফ অনার’ পাওয়ার কথা রিয়েলের । কিন্তু প্রতিপক্ষ তো এথলেটিকো মাদ্রিদ । একই শহরের যে ক্লাবের সাথে রিয়েলের আজন্ম শত্রুতা । তারা কেন শত্রুর সাফল্যে বাড়তি সম্মান দেখাবে ? দেখায়ও নি এথলেটিকো মাদ্রিদ ।

দুই মাদ্রিদের সাথে শত্রুতা জন্মলগ্ন থেকেই । ১৯০২ সালে রিয়েলের পরেই ১৯০৩ সালে প্রতিষ্ঠা এথলেটিকো মাদ্রিদের । যদিও সাফল্যের বিচারে রিয়েলের ধারেকাছেও নেই এথলেটিকো । কিন্তু শত্রুতা আর অহমে পিছিয়ে নেই ক্লাবের খেলোয়াড় থেকে শুরু করে সমর্থকদের কেউ । তাইতো স্প্যানিশ লা লীগায় রিয়েল মাদ্রিদ আর বার্সেলোনার ‘এল-ক্ল্যাসিকো’ ম্যাচের পরেই ‘মাদ্রিদ-ডার্বি’ বিখ্যাত ।

রবিবার (১৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে ২০২২-২৩ মৌসুমের প্রথম ‘মাদ্রিদ-ডার্বি’ । লা লীগার ম্যাচটি অনুষ্ঠিত হবে এথলেটিকোর মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটান স্টেডিয়ামে । ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত একটায় ।

চলতি মৌসুমের লা লীগায় দুই দলই খেলেছে পাঁচটি করে ম্যাচ । রিয়েল মাদ্রিদ একমাত্র দল হিসেবে পেয়েছে প্রতিটা ম্যাচে জয় । ১৫ পয়েন্ট নিয়ে তারা আছে লীগ টেবিলের দুইয়ে । বার্সেলোনা ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে । এথলেটিকোকে হারাতে পারলে রিয়েল উঠে যাবে পয়েন্ট টেবিলের চুড়ায় ।

অন্যদিকে, এথলেটিকো পাঁচ ম্যাচের তিনটি জিতেছে । ড্র করেছে রিয়েল সোসিদাদের সাথে । হেরেছে ভিয়ারিয়েলের কাছে । ১০ পয়েন্ট নিয়ে তারা সপ্তম স্থানে । রিয়েলের বিপক্ষে জয় তাদের তুলে আনবে সেরা চারে । নিজেদের মাঠে খেলা হওয়ায় লা রোজা ব্লাংকোসরা এই ম্যাচে জয় নিয়েই মাঠ ছাড়তে চাইবে ।

সর্বশেষ মৌসুমে শিরোপা নিশ্চিত হওয়ার পরের ম্যাচেই রিয়েলকে নিজেদের মাঠে ১-০ গোলে হারিয়েছিল এথলেটিকো । যদিও প্রথম দেখায় স্যান্তিয়াগো বার্নাব্যুতে ২-০ গোলে জয়ের উল্লাস করেছিল লস ব্লাংকোসরা ।

এখন পর্যন্ত লা লীগার ১৭০ বারের দেখায় রিয়েলের জয় এসেছে ৯০ ম্যাচে । আর এথলেটিকো মাদ্রিদ জয়ে পেয়েছে ৪০টি । ড্র বাকী ৪০ ম্যাচ । সব প্রতিযোগিতা মিলিয়ে ২২৯ মোকাবেলায় রিয়েলের জয় ১১৩ আর এথলেটিকোর ৫৭টি । রিয়েলের পক্ষে গোলের সংখ্যা ৩৭৬ আর এথলেটিকোর ২৮৩ ।

রিয়েল মাদ্রিদ যেখানে সর্বাধিক ৩৫ লা লীগা শিরোপা জিতেছে , সেখানে এথলেটিকো স্পেনের সেরা হয়েছে তৃতীয় সর্বোচ্চ ১১বার । ২০২০-২১ মৌসুমে সর্বশেষ লা লীগা জিতেছিল এথলেটিকো মাদ্রিদ ।

‘মাদ্রিদ ডার্বি’ মাঠে গড়ালেই মনে পড়বে ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম ।  সব  প্রতিযোগিতা মিলিয়ে মাদ্রিদ ডার্বিতে তার গোলের সংখ্যা ২২টি ।   যা ইতিহাসের সর্বোচ্চ । এছাড়া মাদ্রিদ-ডার্বিতে  নয়টি এসিস্টও আছে সিআর-সেভেনের ।  লা রোজা ব্লাংকোসদের বিপক্ষে সর্বোচ্চ চারটি হ্যাট্রিক রোনালদোর । যার দুইটি  লা লীগা  আর দুইটি উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে ।  একটি হ্যাট্রিক অবশ্য জুভেন্টাসের হয়ে করেছিলেন । এথলেটিকো মাদ্রিদের বিপক্ষে কখনও পেনাল্টি মিস করেন নি রোনালদো । ৬ সুযোগের সব কটি কাজে লাগিয়েছেন । একই দলের বিপক্ষে তিনটি ফ্রি কিক গোল আছে  আধুনিক ফুটবল সম্রাটের । জুভেন্টাস আর রিয়েল মিলিয়ে এথলেটিকোর বিপক্ষে রনের গোল ২৫টি । 

এছাড়া ১৭ গোল আছে আলেফ্রেদো ডি স্টেফানোর । ফুটবলের দুই কিংবদন্তী খেলেছেন রিয়েলের হয়ে । এছাড়া সবচেয়ে বেশী ৪৩টি মাদ্রিদ-ডার্বি খেলার রেকর্ড সার্জিও র‍্যামোসের । কিন্তু তাদের কেউ থাকবে না ২০২২ সালের ডার্বিতে । একজন ডি স্টেফানো অনেক আগেই পাড়ি জমিয়েছেন পরপারে । আর রোনালদো রিয়েল ছেড়ে এখন ম্যাচ ইউতে । সার্জিও র‍্যামোসের ঠিকানাও এখন ফ্রান্সের পিএসজি ।

রিয়েলের বিপক্ষে সবচেয়ে বেশী ১২ গোল করেছেন পাকো ক্যাম্পোস । তিনি ১৯৪০-৪৮ পর্যন্ত খেলেছেন এথলেটিকো শিবিরে । তিনি এই নশ্বর পৃথিবীর মায়া কাটিয়েছেন ।

এথলেটিকো মাদ্রিদের বিপক্ষে রিয়েল পাচ্ছে না করিম বেনজেমাকে । গত ৭ সেপ্টেম্বর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সেলটিকের বিপক্ষে ম্যাচে চোট পান ফরাসী ফুটবলার । ফলে ৩০তম মিনিটে তাকে উঠিয়ে নিতে বাধ্য হয় প্রতিযোগিতার সফলতম ক্লাব রিয়াল। ২০২২ সালের উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরষ্কার জেতা তারকা তখন মাঠ ছাড়েন খুঁড়িয়ে খুঁড়িয়ে।

মাদ্রিদ ডার্বির আগে রিয়েল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি দিয়েছেন বেনজেমার ছিটকে যাওয়ার খবর, ‘বেনজেমা এই ম্যাচটির জন্য সময়মতো তৈরি হতে পারবে না। সে একা একা অনুশীলন শুরু করেছে। (আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া) আন্তর্জাতিক বিরতিতে সে এখানে থাকবে, যাতে লা লিগা ফের চালু হলে সে ফেরার জন্য তৈরি থাকতে পারে।’

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলেছেন ৩৪ বছর বয়সী বেনজেমা। চার গোলের পাশাপাশি একটি অ্যাসিস্ট করেছেন তিনি। গত ২০২১-২২ মৌসুমে রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগার শিরোপা জয়ে সবচেয়ে বড় ভূমিকা ছিল তার। বেনজেমা না থাকায় মাচের শুরু থেকে মাঠে দেখা যাবে ব্রাজিলিয়ান রদ্রোগোকে স্বদেশী ভিনিসিয়াসের সাথে আক্রমণে জুটি বাঁধতে । 

ইনজুরি সমস্যা আছে এথেলতিকো শিবিরেও । হোসে গেমিনেজ , থমাস লেমার , সার্জিও রিগুইলন আর স্টেফান সেভিচকে পাচ্ছে না এথলেটিকো । এছাড়া শুরুর একাদশে হোয়াও ফেলিক্স আর আলভারো মোরাতাকে জায়গা দিতে বেঞ্চেই থাকছেন এন্থনি গ্রিজম্যান । 

এথলেটিকো মাদ্রিদ- ইয়ান ওবালাক , রেইনিলদো মালদাভা , এক্সেল উইটসেল , মারিও হারমোসো ,  নাহুয়েল মলিনা , মার্কোস লরেন্টে , ফিলিপ কোকে , রদ্রিগো ডি পল , ইয়ানিক কারাসকো , আলভারো মোরাতা , হোয়াও ফেলিক্স 

রিয়েল মাদ্রিদ-  থিবাউ কর্তোয়া, ড্যানি কারবাহাল , এডার মিলিতাও , ডেভিড আলাবা , বেঞ্জামিন মেন্ডি , লুকা মদ্রিচ ,  ওরিলিয়েন চুয়ামেনি , টনি ক্রুজ , ফ্রেডরিকো ভেলভার্দে , ভিনিসিয়াস জুনিয়র , রদ্রিগো 

আহাস/ক্রী/০০১