Download WordPress Themes, Happy Birthday Wishes

বাবর আর রিজওয়ানের বিধ্বংসী ব্যাটিংয়ে বিশ্বরেকর্ডের ফোয়ারা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

এশিয়া কাপে দুর্দান্ত ছন্দে থাকা মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে রানের ফোয়ারা অব্যাহত । ইংল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজেও বজায় রেখেছেন নিজের ছন্দ । দুই দলের মধ্যকার প্রথম ম্যাচে করেছেন ৪৬ বলে ৬৮ রান । যদিও সেই ম্যাচে জেতাতে পারেন নি দলকে । তবে দ্বিতীয় ম্যাচে আরও বিধ্বংসী রিজওয়ান । বাবর আজমের সাথে বিশ্বরেকর্ড গড়ে এবার ঠিক জিতিয়েছেন পাকিস্তানকে ।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) করাচির জাতীয় স্টেডিয়ামে ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়েছে পাকিস্তান । তাতে সিরিজে এসেছে ১-১ ব্যবধানে সমতা ।

এশিয়া কাপে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ছিলেন চরম ব্যর্থ । ছয় ইনিংসে করেছেন ৬৮ রান । শ্রীলঙ্কার বিপক্ষে সুপার ফোরে ৩০ রান ছিল তার সেরা স্কোর । এছাড়া একই পর্বে আফগানিস্তানের বিপক্ষে কোন রান না করেই আউট হয়েছিলেন । তবে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে খেলেছিলেন ৩১ রানের ইনিংস । আর দ্বিতীয় ম্যাচে তো সব সমালোচনার জবাব দিয়ে করে বসলেন সেঞ্চুরি । সেই সাথে টি-টুয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম ব্যাটার হিসেবে করেছেন ৮ হাজার রান । পাকিস্তানের অধিনায়ক ২১৮ ইনিংসে ৮ হাজার রান পূরণ করেছেন । সবচেয়ে দ্রুতগতির টি-টুয়েন্টি ৮ হাজার রানের মালিক ক্রিস গেইল । ক্যারিবিয়ান ব্যাটিং দানবের লেগেছিল ২১৩ ইনিংস ।

করাচিতে শুরুতে ব্যাট করা ইংল্যান্ড তোলে ৫ উইকেটে ১৯৯ রান । জবাবে কোন উইকেট না হারিয়ে ১৯.৩ ওভারে ২০৩ আদায় করে নেয় পাকিস্তান ।

টি-টুয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশী রান তাড়ায় পাকিস্তান নতুন রেকর্ড গড়েছে । ২০১৬ সালে হ্যামিল্টনে পাকিস্তানের বিপক্ষে ১৬৯ রানের লক্ষ্য তাড়ায় নিউ জিল্যান্ডের ১০ উইকেটে জয় ছিল আগের সর্বোচ্চ। এছাড়া ইংলিশদের বিপক্ষে পাকিস্তান সবচেয়ে বেশী রান তাড়ায় জয়ের রেকর্ডটাও করে নিয়েছে স্বাভাবিকভাবেই । ২০১০ সালে ১৪৯ রানের টার্গেট তাড়ায় জিতেছিল পাকিস্তান । পরবর্তীতে কোন ম্যাচে ইংল্যান্ড আগে ব্যাট করে দেড়শো রান করলেই পাকিস্তানের হার ছিল অবধারিত ।

বাবর আর রিজওয়ান গড়েছেন ওপেনিং জুটিতে সবচেয়ে বেশী রানের রেকর্ড । ২০২১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৭ রান করেছিলেন এই জুটি । যদিও তারা সেই ম্যাচে অপরাজিত থাকতে পারেন নি । সেই ম্যাচেই টি-টুয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সেঞ্চুরি করেছিলেন পাক অধিনায়ক বাবর আজম ।

দ্বিতীয় সেঞ্চুরির পথে ইংল্যান্ডের বিপক্ষে করেছেন ১১০ রান । মাত্র ৬৬ বলের ইনিংসে ১১টি চার আর ৫টি ছক্কা মেরেছেন তিনি ।

এশিয়া কাপের সর্বোচ্চ রানের মালিক রিজওয়ান করেছেন অপরাজিত ৮৮ রান । সেটাও মাত্র ৫১ বলে । তার ব্যাট থেকে আসে পাঁচটি চার আর চারটি ছক্কা ।

ম্যাচের শুরুতে ইংল্যান্ডের বিশাল ইনিংসে ২৩ বলে অপরাজিত ৫৫ রানের ইনিংস খেলেন মইন আলী । ইংলিশ অধিনায়ক চারটি করে চার-ছক্কা মেরেছেন । এছাড়া বেন ডাকেট করেছেন ২২ বলে সাতটি চারে ৪৩ রান ।

পাকিস্তানের হয়ে শাহনেওয়াজ ধানি আর হ্যারিস রউফ নেন দুইটি করে উইকেট ।

আহাস/ক্রী/০০২