Download WordPress Themes, Happy Birthday Wishes

অহংকারী ইংলিশদের বিপক্ষে ‘আহত বাঘ’ ইটালি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উয়েফা নেশন্স লীগে মুখোমুখি হচ্ছে ইটালি আর ইংল্যান্ড । ‘লীগ-এ’ পর্যায়ে গ্রুপ-৩ এর ম্যাচটি অনুষ্ঠিত হবে ইটালির স্যান স্যারো স্টেডিয়ামে । শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত পৌনে একটায় ।

২০২২-২৩ নেশন্স লীগে নিজেদের গ্রুপে ইংল্যান্ড চার দলের মধ্যে সবার নীচে অবস্থান করছে । তাদের সংগ্রহ চার খেলায় ২ পয়েন্ট । নেশন্স লীগের সেমিফাইনাল খেলার কোন সম্ভাবনা নেই ইংলিশদের । বরং তারা ‘লীগ-বি’ পর্যায়ে রেলিগেশনের শংকায় । আবার ইটালির সামনে যেমন অনেক সমীকরণে সেমিতে খেলার সম্ভাবনা আছে । তেমনি তাদেরও অবনমনের শংকা উড়িয়ে দেয়া যায় না । কারণ তাদের ঝুলিতে আছে চার ম্যাচে পাঁচ পয়েন্ট । শেষ দুই ম্যাচে ইংল্যান্ড জিতে গেলে আর ইটালি হেরে গেছে গ্রুপের তলানির দল হিসেবে আজ্জুরিরা আগামী মৌসুমের নেশন্স লীগের টপ টায়ারে খেলতে পারবে না ।

‘গ্রুপ-৩’ এ হাঙ্গেরি চার ম্যাচ থেকে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে । আর জার্মানি ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় । কিন্তু মজার ব্যাপার হচ্ছে , গ্রুপের কোন দলের সেমি ফাইনাল কিংবা রেলিগেশন নিশ্চিত না । আজ রাতে একই সময়ে হাঙ্গেরির মুখোমুখি হবে জার্মানি । খেলা জার্মানির লেইপজিগের রেড বুল অ্যারেনায় ।

ইতোমধ্যে দুই দলের প্রথম দেখায় কেউ কাউকে হারাতে পারে নি । গত জুনে উলভারহ্যাম্পটনের মধ্যে দুই দলের প্রথম ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল । আর ২০২১ সালে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইটালি হারিয়েছিল ইংল্যান্ডকে । ইটালির বিপক্ষে ইংল্যান্ড সর্বশেষ জয়ের দেখা পেয়েছে ২০১২ সালের আগস্টে । সুইজারল্যান্ডে অনুষ্ঠিত সেই ম্যাচে ইংল্যান্ড ২-১ গোলের জয় পেয়েছিল । তবে পরবর্তী পাঁচ ম্যাচে দুইটি হার এবং তিনটি ড্র সঙ্গী হয়েছে ইংল্যান্ডের ।

দুই দলের অতীত পরিসংখ্যানে ২৯ মোকাবেলায় ১২টি জয় ইটালির । ৯ ড্র । আর ইংল্যান্ডের জয় ৮টি ।

ইংল্যান্ডের বিপক্ষে খেলা হচ্ছে না লরেঞ্জো পেলিগ্রিনি , মাতিউ পলিটানো আর মার্কো ভেরাত্তি । অন্যদিকে জর্ডান পিকফোর্ডকে পোস্টের নীচে পাচ্ছে না ইংল্যান্ড । নিষেধাজ্ঞায় খেলা হবে না জন স্টোনসের ।

সাম্প্রতিক সময়ে ইটালির অবস্থা অবশ্য ভাল না । ২০২১ সালে ইউরো জয়ের পর থেকেই ছন্দপতন ঘটেছে তাদের খেলায় । নর্থ মেসিডোনিয়ার কাছে প্লে-অফে হেরে টানা দ্বিতীয়বারের মতো বাদ পড়েছে বিশ্বকাপের মুলপর্ব থেকে । এছাড়া সর্বশেষ ১৪টি প্রতিযোগিতামুলক ম্যাচে তাদের জয় এসেছে মাত্র চারটি ।

ইংল্যান্ডের হয়ে ৫০ গোল নিয়ে মাঠে নামছেন হ্যারি কেইন । ইংল্যান্ডের সর্বকালের সেরা গোলদাতা পথে তিনি । সাবেক অধিনায়ক ওয়েন রুনি ৫৩ গোল নিয়ে আছেন শীর্ষে । নেশন্স লীগের গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচেই তিনি ছুঁতে পারেন রুনিকে ।

ইংল্যান্ডের সম্ভ্যাব্য একাদশ- অ্যারন রামসডেল (গোলরক্ষক) , রিসে জেমস , ফিয়াকো তোমারি , হ্যারি মিগুইর , কিয়েরেন ট্রিপিয়ের , ডেক্লান রাইস , জুড বেলিংহ্যাম , বেন চিলওয়েল , রাহিম স্টারলিং , হ্যারি কেইন , ফিল ফোডেন ।

ইটালি সম্ভাব্য একাদশ- ডোনারুম্মা (গোলরক্ষক) , ডি লরেঞ্জো , আলেসান্দ্রো বাতসোনি , লিয়েন্দ্রো বানুচ্চি , এমারসন , নিকোলো বারেল্লা , সান্দ্রো তোনালি , জর্জিনিও , উইলফোর্ড জিনন্তো , কিরো ইমবিল্লে , ভিন্সেঞ্জো গ্রিফো

আহাস/ক্রী/০০৩