Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাসের পাতায় নাম লেখালেন ইথান

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংলিশ প্রিমিয়ার লীগকে বলা হয় বিশ্বের কঠিনতম আসর । প্রিমিয়ার লীগে খেলার স্বপ্ন দেখেন না , এমন ফুটবলার দুনিয়াতেই খুঁজে পাওয়া দুস্কর । ফুটবল ভক্তদের আগ্রহের তালিকায় সব সময়েই শীর্ষে থাকা প্রিমিয়ার লীগে খেলা মানেই সহজে নজরে আসা । সেটা যদি হয় মাত্র ১৫ বছর বয়সে , তাহলে তো কথাই নেই ।

হ্যাঁ , প্রিমিয়ার লীগের সবচেয়ে কমবয়সী খেলোয়াড় হিসেবে মাঠে নেমে বিশ্বফুটবলে এখন আলোচিত নাম ইথান নুয়ানরি । মাত্র ১৫ বছর ১৮১ দিন বয়সে তিনি মাঠে নেমেছেন প্রিমিয়ার লীগের কঠিন প্রতিযোগিতায় । তাও যেনতেন দল নয় , ইংলিশ প্রিমিয়ার লীগের অন্যতম জায়ান্ট আর্সেনালের হয়ে । আর মাঠে নামার সাথেসাথেই গড়েছেন সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লীগে অভিষেকের রেকর্ড ।

রবিবার (১৮ সেপ্টেম্বর) আর্সেনাল ৩-০ গোলে হারিয়েছে ব্রেন্টফোর্ডকে । জিটেক পার্ক স্টেডিয়ামে পাওয়া এই জয়ে ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের শীর্ষে উঠে এসেছে গানাররা । সমান ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে ম্যানচেস্টার সিটি ।

খেলার যোগ করা সময়ের ৯১ মিনিটে মাঠে নামেন ইথান । ছিলেন ৯৫ মিনিটে শেষ বাঁশি বাজা পর্যন্ত । মাত্র সাড়ে তিন মিনিট মাঠে থেকেই তিনি ভেঙেছেন হার্ভি ইলিয়টের রেকর্ড । যিনি ২০১৯ সালে ফুলহ্যামের হয়ে ১৬ বছর ৩০ দিনে ইপিএলে প্রথমবার মাঠে নেমেছিলেন । বর্তমানে ১৯ বছরের হার্ভে আছে লিভারপুলে । কিন্তু ধারে খেলছেন ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে ।

ইথান ১৬ বছরের নীচে আর ১৫ বছর বয়সের মধ্যে থাকা প্রথম ফুটবলার , যিনি ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লীগে খেললেন ।

আর্সেনালের একাডেমী দল থেকে উঠে আসা ইথান ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৬ দলের হয়ে খেলেছেন । গানারদের অনূর্ধ্ব-১৮ দলে খেলছেন ১৪ বছর বয়স থেকেই ।

তবে ব্রিটিশ ফুটবলে সবচেয়ে কম বয়সে খেলার রেকর্ড ক্রিস্টোফার আর্থারটনের । নর্দান আয়ারল্যান্ডের লীগে মাত্র ১৩ বছর ৩২৯ দিনে তার অভিষেক হয়েছে । এখনও স্কুলের শিক্ষার্থী আর্থারটন খেলেছেন গ্লেনাভন এফসির হয়ে ।

ইথানের জন্ম ২০০৭ সালে ২১ ফেব্রুয়ারী ।

আহাস/ক্রী/০০৫