Download WordPress Themes, Happy Birthday Wishes

সিরিজটা ওয়ানডে , তাই আশা বেশী

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

জিম্বাবুয়ে সফরের শুরুতেই ভরাডুবি হয়েছে বাংলাদেশের । যা অতীতে কখনও হয় নি ,ঘটেছে সেটাই । জিম্বাবুয়ের কাছে প্রথমবারের মত টি-টুয়েন্টি সিরিজ হেরেছে বাংলাদেশ । ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের নাকাল হওয়ার পর একদিনের সিরিজে কি হবে – সেটা নিয়েই এখন দুশ্চিন্তা ।

যদিও ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ অন্য যে কোন সংস্করণের চেয়ে অপেক্ষাকৃত ‘ভাল দল’ । অন্তত পরিসংখ্যান সেটাই বলছে । জিম্বাবুয়ের বিপক্ষেই সর্বশেষ ১৯টি ওয়ানডে ম্যাচে টানা জয় পেয়েছে টাইগাররা । এছাড়া ক্রিকেটের ৫০ ওভারের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষেই সবচেয়ে বেশী ৫০ ম্যাচ জিতেছে । দুই দলের মধ্যে খেলা হয়েছে ৭৮টি , যেখানে বাংলাদেশের পরাজয় ২৮ ম্যাচে ।

অবশ্য জিম্বাবুয়ের মাটিতে দুই দলের জয়-পরাজয়ের পরিসংখ্যান প্রায় কাছাকাছি । আফ্রিকার দেশটিতে স্বাগতিকদের সাথে টাইগাররা লড়েছে ৩১বার । জিতেছে ১৬বার আর হেরেছে ১৫বার । তবে জিম্বাবুয়ের বিপক্ষেই সবচেয়ে বেশী এক ডজন ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড আছে টাইগারদের ।

এছাড়া ২০১৩ সালের পর বাংলাদেশ কখনও ওয়ানডে সিরিজ হারে নি জিম্বাবুয়ের বিপক্ষে । এই সময়ে খেলা পাঁচ সিরিজের সবকয়টিতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ । সব মিলিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে শুক্রবার (৫ আগস্ট) হারের স্পোর্টস ক্লাব মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ বাংলাদেশ শুরু করতে যাচ্ছে ‘ফেভারিট’ হিসেবেই ।

ওয়ানডে লড়াই শুরুর আগে সুখবর হচ্ছে , টি-টুয়েন্টি সিরিজের মত স্কোয়াড নিয়ে পরীক্ষা-নিরীক্ষা হয় নি । দলে আছেন নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল খান । এছাড়া হজ্ব পালনের কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরে না থাকা মুশফিকুর রহিম ফিরেছেন । আছেন শুরুতে টি-টুয়েন্টি সিরিজে বাদ পড়ে আবার দলে ঢোকা মাহমুদুল্লাহ রিয়াদও । শুধু বিশ্রামে থাকায় জিম্বাবুয়ে সফরে নেই সাকিব আল হাসান । সাথে লিটন দাস , তাসকিন আহমেদ আর মোস্তাফিজুর রহমানরা তো আছেনই । তবে, টি-টুয়েন্টি সিরিজের মাঝপথে আঙুলের ইনজুরি নিয়ে ছিটকে গেছেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান ।

চলতি বছর বাংলাদেশ তিনটি ওয়ানডে সিরিজে ৯টি ম্যাচ খেলেছে। তাতে ৭টিতে জয় ২টিতে হার। সিরিজ জিতেছে সবকটিতেই। সিরিজ জেতা প্রতিপক্ষের মধ্যে আছে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মতো বড় দলও। তাদের হারান হয়েছে তাদের মাটিতেই। সবশেষ উইন্ডিজকে তাদের মাটিতে ধবলধোলাই করেছে তামিম ইকবালের দল। একদিনের ক্রিকেটে অসাধারণ ধারবাহিকতা বজায় রাখা বাংলাদেশের প্রতিপক্ষ এবার জিম্বাবুয়ে।

যদিও জিম্বাবুয়ের বিপক্ষে লড়াইয়ের আগে সাবধানী অধিনায়ক তামিম জানিয়েছেন , ‘ র‍্যাংকিং কিংবা ধারাবাহিকতায় ওয়ানডে ক্রিকেটে আমরা জিম্বাবুয়ের চেয়ে এগিয়ে । কিন্তু এসব পরিসংখ্যান মাঠের খেলায় কোন কাজে আসে না । মাঠে জিততে হলে নিজেদের সেরাটা দিতে হবে । আর জিম্বাবুয়ে যে বিপজ্জনক দল , সেটা তো টি-টুয়েন্টি সিরিজেই তারা দেখিয়েছে , ‘

এদিকে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে দুঃসংবাদ এসেছে জিম্বাবুয়ের জন্য । ওয়ানডে সিরিজে নিয়মিত অধিনায়ক ক্রেইগ আরভিনকে পাচ্ছে না স্বাগতিকরা । হ্যামস্ট্রিংয়ের পুরোনো ইনজুরির কারণে ওয়ানডে সিরিজের দলে রাখা হয়নি আরভিনকে। তার জায়গায় ওয়ানডে সিরিজে নেতৃত্ব দেবেন রেগিস চাকাভা। এছাড়া তারকা অলরাউন্ডার শন উইলিয়ামসও ব্যক্তিগত কারণে সিরিজটি থেকে ছুটি নিয়েছেন।উইলিয়ামসন ও আরভিনের জায়গায় ওয়ানডে দলে নেওয়া হয়েছে তাকুদওয়ানাশে কাইতানো ও তারিসাই মুসাকান্দাকে। এছাড়া টি-টোয়েন্টি স্কোয়াডের বাকি ১৩ জনের সবাই ওয়ানডে দলেও নিজেদের জায়গা ধরে রেখেছেন।

উল্লেখ্য , বাংলাদেশ আর জিম্বাবুয়ের মধ্যকার একদিনের সিরিজটি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অংশ নয়।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ- তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

জিম্বাবুয়ের ঘোষিত ওয়ানডে স্কোয়াডঃ রায়ান বার্ল, রেগিস চাকাভা (অধিনায়ক), ব্র্যাডলি ইভান্স, লুক জঙউই, ইনোসেন্ট কাইয়া, তাকুদওয়ানাশে কাইতানো, ওয়েসলে মাধভের, তাদিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, টনি মুনিয়োঙ্গা, তারিসাই মুসাকান্দা, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়ুচি, সিকান্দার রাজা ও মিল্ডন শুম্বা।

আহাস/ক্রী/০০২