Download WordPress Themes, Happy Birthday Wishes

বার্মিংহ্যামে হতাশ করেছেন ইমানুর

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ডের মাটিতে চলমান কমনওয়েলথ গেমসে টানা ব্যর্থতায় কাটছে বাংলাদেশের দিন । একের পর এক ইভেন্ট যাচ্ছে , আর ভারী হচ্ছে বাংলাদেশের ব্যর্থতার পাল্লা । সবশেষ সেই ব্যর্থতার মিছিলে যোগ দিয়েছেন দেশের সেরা স্প্রিন্টার ইমানুর রহমান ।

বার্মিংহ্যামে ইমানুরকে নিয়ে আশাটা একটু বেশীই ছিল । কারণ ইংল্যান্ডেই তাঁর জন্ম আর বেড়ে ওঠা । বিলাতি আলো-বাতাসে অনুশীলন করেই তিনি আজ বাংলাদেশের সেরা এথলেট । তবে নিজের জন্মস্থানে তিনি হতাশ করেছেন । পেরুতে পারেন নি ‘হিট’ পর্ব ।

না , ইমানুর বাংলাদেশের জন্য ১০০ মিটার দৌড়ে পদক এনে দেবেন এমনটা ভাবে নি কেউ । বাংলাদেশ এখনও এথলেটিক্স ‘ট্র্যাক এন্ড ফিল্ডে’ সেই পর্যায়ে যায় নি । তবে বাস্তবতা মেনেই ইমানুর অন্তত ‘হিট’ এর বাঁধা পেরুবেন , করবেন নিজের সেরা টাইমিং – এমন আশা ছিল । যদিও সাত নম্বর ‘হিট’ এ তৃতীয় হয়ে ইমানুর কোন আশাই পূরণ করতে পারেন নি ।

মঙ্গলবার (২ আগস্ট) ১০.৪৬ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করেন ইমানুর । তাতে ৭০ জন প্রতিযোগীর মধ্যে ৩৩তম হয়ে বাদ পড়েছেন এই ইংল্যান্ড প্রবাসী এথলেট । এর আগে বিশ্ব এ্যাথলেটিকস চ্যাম্পিয়নশীপের প্রস্তুতিতে লন্ডনে ইমরান ১০.২২ সেকেন্ডে দৌঁড় শেষ করেছিলেন যা ছিল তার ক্যারিয়ার সেরা টাইমিং। কমনওয়েলথ গেমসে নিজের সেরা টাইমিং স্পর্শ করতে পারলেই তিনি জায়গা পেতেন সেমিফাইনালে। ১০.৩৯ সেকেন্ড টাইমিং নিয়ে সবশেষ প্রতিযোগী হিসেবে সেমিফাইনালে উঠেছেন অস্ট্রেলিয়ার জেইক ডোরান। নিজের সেরা সাফল্যের কাছাকাছি টাইমিং করতে পারলে ইমরানও থাকতে পারতেন সেমিফাইনালে।

এ দিকে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে নিজের সেরা টাইমিং করেও হিটেই বাদ পড়েছেন বাংলাদেশের সুমাইয়া দেওয়ান। তিনি সময় নিয়েছেন ১২.৪২ সেকেন্ড। তিন নম্বর হিটে সাত জনের মধ্যে সপ্তম হয়েছেন সুমাইয়া। মোট ২১ জন প্রতিযোগীদের মধ্যে ১৯তম হয়ে শেষ করেন তিনি। শীর্ষে থাকা নাইজেরিয়ার গ্রেস নওকোয়াচার চেয়ে সুমাইয়া সময় নিয়েছেন ১.৪৩ সেকেন্ড বেশী।

এদিকে দিনের শুরুতে স্যান্ডওয়েল অ্যাকুয়াটিক সেন্টারে পুরুষদের ৫০ মিটার ফ্রিস্টাইল সাঁতারের ষষ্ঠ হিটে আট প্রতিযোগীর মধ্যে সবার শেষে সাঁতার শেষ করেন বাংলাদেশের আসিফ রেজা। তিনি সময় নিয়েছেন ২৪.৬৭ সেকেন্ড। ৭১ সাঁতারুর মধ্যে ৪৪তম হওয়া আসিফ শীর্ষে থেকে শেষ করা ইংল্যান্ডের লুইস এডওয়ার্ড বারাসের চেয়ে সময় নিয়েছেন ২.৫৮ সেকেন্ড বেশী।

ভারোত্তোলনে মেয়েদের ৭৬ কেজি ওজন শ্রেণীতে নবম হয়েছেন বাংলাদেশের কাজী মনিরা। স্ন্যাচে মনিরা প্রথম প্রচেষ্টায় তুলেছেন ৭৫ কেজি, এরপর দুইবার ৭৮ কেজি তুলতে তিনি ব্যর্থ হয়েছেন। ক্লিন অ্যান্ড জার্কে প্রথম প্রচেষ্টায় ৯৫ কেজি তুলতে ব্যর্থ হলেও দ্বিতীয় প্রচেষ্টায় তুলেছেন, এরপর ৯৮ কেজি তুলতে গিয়ে ব্যর্থ হয়েছেন মনিরা। মোট ১৭০ কেজি ওজন তুলে ১১ জনের মধ্যে নবম হয়েছেন মনিরা।
বাকি দুই প্রতিযোগী স্ন্যাচে ওজন তুলতে পারলেও ক্লিন অ্যান্ড জার্কে কোন প্রচেষ্টাতেই সফল হতে পারেননি।

আহাস/ক্রী/০০২