Download WordPress Themes, Happy Birthday Wishes

ইংল্যান্ডের গ্যারি ব্যালান্স খেলবেন জিম্বাবুয়ের হয়ে

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

ক্রিকেটে একটি দেশের ক্রিকেটারের অন্য দেশের হয়ে খেলা নতুন কিছু না । কেপলার ওয়েসেলস, ইয়ান মরগান , এড জয়েস কিংবা হালের মার্ক চ্যাপম্যানসহ অনেকেই খেলেছেন ভিন্ন দুইটি দেশের হয়ে । সর্বশেষ সেই তালিকায় যোগ হতে চলেছে গ্যারি ব্যালান্সের নাম । যিনি আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছেন ইংল্যান্ডের হয়ে । কিন্তু ভবিষ্যতে খেলতে চান জিম্বাবুয়ের হয়ে ।

এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ২৩ টেস্ট আর ১৬ ওয়ানডে ম্যাচ খেলেছেন ব্যালেন্স । ২০১৪ সালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক হয় তার । টেস্ট ক্যারিয়ারে করেছেন চারটি সেঞ্চুরিসহ ১৪৯৮ রান । হাফসেঞ্চুরি সাতটি । ইংল্যান্ডের ইতিহাসে তৃতীয় দ্রুততম ব্যাটার হিসেবে ১০ টেস্টে ১ হাজার রানের মাইলফলকের রেকর্ডও করেছেন।

এছাড়া ওয়ানডে ক্রিকেটে ব্যালান্সের রয়েছে ২৯৭ রান । ২০১৩ সালে টেস্টের আগেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তিনি । ত৯বে ২০১৫ সালের মার্চের পর থেকে আর ইংল্যান্ডের ওয়ানডে স্কোয়াডে জায়গা হয় নি তার । শেষ টেস্টও খেলেছেন ২০১৭ সালে ।

ইংল্যান্ডের মুল জাতীয় দলে খেললেও বয়সভিত্তিক ক্রিকেটে ব্যালান্স খেলেছেন জিম্বাবুয়ের হয়ে । ছিলেন ২০০৬ সালে জিম্বাবুয়ের আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের অংশ । সেই বছরেই তিনি ইংল্যান্ডে আসেন এবং খেলা শুরু করেন ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে । পরবর্তীতে সুযোগ পেয়ে যান ইংল্যান্ডের জাতীয় দলে ।

জিম্বাবুয়ের বর্তমান কোচ ও দেশটির ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা তারকা ডেভ হাটন আবার ব্যালান্সের আত্মীয় । তার ডাকেই তিনি ফিরতে চাচ্ছেন জিম্বাবুয়ে জাতীয় দলে । সাম্প্রতিক সময়ে জিম্বাবুয়ে ক্রিকেট ঘুরে দাঁড়াবার পর্যায়ে আছে । আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়েছে আফ্রিকান দেশটি । সুযোগ পেয়েছে মুল আসরে খেলার । এছাড়া সম্প্রতি দেশটি প্রথম কোন টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে (বাংলাদেশ) জিতেছে টি-টুয়েন্টি সিরিজ । এমন অবস্থায় ব্যালান্সের অন্তর্ভুক্তি জিম্বাবুয়ের শক্তি বাড়াবে সন্দেহ নেই ।

আইসিসির আইন বলছে , কোনো পূর্ণ সদস্য (টেস্ট দল) দেশের হয়ে সর্বশেষ খেলার তিন বছরের মধ্যে নির্দিষ্ট খেলোয়াড় যদি আর না খেলেন বা খেলার সুযোগ না পান, তাহলে তিনি অন্য দেশের হয়ে খেলার আবেদন করতে পারবেন। ব্যালান্স ২০১৭ সালে সর্বশেষ ইংল্যান্ডের হয়ে খেলেছিলেন। সেই হিসেবে তিনি এখনই জিম্বাবুয়ের হয়ে খেলার জন্য উপযুক্ত ।

ইতোমধ্যে ব্যালান্স আইসিসি’র কাছে জিম্বাবুয়ের পক্ষে খেলার ইচ্ছে প্রকাশ করে কাগজপত্র জমা দিয়েছেন । দ্রুত অনুমতি পেয়ে গেলে অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিতব্য টি-টুয়েন্টি বিশ্বকাপে জিম্বাবুয়ের পক্ষে খেলতে দেখা যেতে পারে ব্যালান্সকে ।

ব্যালান্স বর্তমানে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে খেলছেন ইয়র্কশায়ারের হয়ে । সেখানে তার চুক্তি আছে ২০২৪ সাল পর্যন্ত । তবে জিম্বাবুয়ের হয়ে খেলার অনুমতি পেয়ে গেলে সেই চুক্তি থেকে বাদ পড়বেন তিনি । কারণ ব্যালান্সের সাথে ইয়র্কশায়ারের চুক্তি ইংলিশ ক্রিকেটার কোটায় । কাউন্টি ক্রিকেটের নিয়ম অনুযায়ী দলে দু’জন বিদেশী ক্রিকেটার সুযোগ পেয়ে থাকেন। সেখানে বিদেশী ক্রিকেটারের কোটা পূর্ণ । ফলে দেশ পরিবর্তন হলে সুযোগ হারাবেন ইয়র্কশায়ারের হয়ে।

গ্যারি ব্যালান্স ২০২১ সালে বর্ণবাদী আচরণের দায়ে অভিযুক্ত হয়েছেন। সতীর্থ আজিম রফিকের সঙ্গে বর্ণবাদী আচরণ করেছিলেন তিনি। পরে অবশ্য নিজের দোষ স্বীকার করে নিয়েছিলেন।

আহাস/ক্রী/০০৩