Download WordPress Themes, Happy Birthday Wishes

‘ফিনালিসিমা’, স্রেফ এক প্রীতি ম্যাচ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আর্জেন্টিনার সময়টা দারুণ যাচ্ছে । ২০২১ সালে তারা জিতেছে কোপা আমেরিকা ট্রফি । যা ছিল গত ২৮ বছরে আর্জেন্টিনার প্রথম আন্তর্জাতিক শিরোপা । অন্যদিকে সেই কোপা আমেরিকার বদৌলতে আচমকা আয়োজন করা ‘লা ফিনালিসিমা’ও গেছে আলবেসেলেস্তেদের ঘরে ।

কোপা আমেরিকার মাধ্যমে লিওনেল মেসিদের আন্তর্জাতিক শিরোপা জয়ের অভিশাপ কেটেছে । পরবর্তীতে এক ম্যাচের ‘লা ফিনালিসিমা’ যা ইউরোপ আর ল্যাটিনের চ্যাম্পিয়নের মধ্যে অনুষ্ঠিত হয় , সেটাও জিতেছে মেসির দল । এই ক্ষেত্রে আর্জেন্টিনা ৩-০ গোলে হারিয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইতালিকে ।

তবে এই ফিনালিসিমা নিয়েই ছিল বিতর্ক । আর্জেন্টিনার পক্ষ থেকে এটিকে দাবী করা হয় বিশ্বকাপ , কোপা আমেরিকা কিংবা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মত ‘মেজর ট্রফি’ । তবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’ ফিনালিসিমাকে কখনই ‘মেজর ট্রফি’ হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেয় নি । আর সর্বশেষ র‍্যাংকিং প্রকাশের সময় ফিনালিসিমাকে সাধারণ প্রীতি ম্যাচ বিবেচনা করেই পয়েন্ট দিয়েছে ফিফা । তাতে পরিস্কার যে , ফিনালিসিমা আসলেই সাধারণ এক প্রীতি ম্যাচের চেয়ে বড় কিছু ছিল না ।

বুধবার (২২ জুন) প্রকাশিত হয় ফিফার র‍্যাংকিং । সেখানে ব্রাজিল যথারীতি এক নাম্বারে । আর বেলজিয়াম দুইয়ে । তবে চার থেকে তিন নাম্বার অবস্থানে উঠে এসেছে আর্জেন্টিনা ।

চলতি মাসে ইতালি আর এস্তনিয়ার বিপক্ষে একটি করে ম্যাচ জিতেছে আর্জেন্টিনা । তাতে তাদের র‍্যাংকিংয়ে নতুন করে যোগ হয়েছেন ২০ পয়েন্ট । অর্থাৎ প্রতি প্রীতি ম্যাচের জন্য ১০ পয়েন্ট । অথচ ফাইনালিসিমা কোন স্বীকৃত ফাইনাল হলে সেটার জন্য আর্জেন্টিনার পাওনা ছিল ৪০ পয়েন্ট । কিন্তু সেটা হয় নি , কারণ ইটালির বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি সাধারণ প্রীতি ম্যাচের বাইরে কিছু ছিল না ।

একইভাবে বর্তমানে চলমান উয়েফা নেশন্স লীগকেও ‘মেজর  টুর্নামেন্ট’ হিসেবে গুরুত্ব দিচ্ছে না ফিফা । কারণ যেখানে  নেশন্স লীগ ফাইনাল জিতলে যোগ হয় ২৫ কো এফিশয়েন্ট পয়েন্ট ,  সেখানে ফিনালিসিমাকে ১০ কো এফিশয়েন্ট পয়েন্ট দেয়া মানে   একে রাখা হয়েছে নেশন্স লীগের নীচে ! 

আহাস/ক্রী/০০৭