Download WordPress Themes, Happy Birthday Wishes

সরফরাজকে নিয়ে বাংলাদেশে আসছে ভারতীয় দল !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি বছরের নভেম্বরে বাংলাদেশ সফরে আসছে ভারতের জাতীয় ক্রিকেট দল । এই সফরে টাইগারদের বিপক্ষে দুইটি টেস্ট আর তিনটি ওয়ানডে খেলবে ভারতীয়রা ।

সর্বশেষ ২০১৫ সালে বাংলাদেশ সফর করেছিল ভারতীয় দল । সেই সফরে বাংলাদেশকে টেস্ট সিরিজে হারালেও ভারতীয়রা হেরেছিল ওয়ানডে সিরিজে । এরপর দুইবার ভারতের মাটিতে টেস্ট খেলেছে বাংলাদেশ । কিন্তু ভারতীয়রা আসে নি বাংলাদেশ সফরে ।

আগামী নভেম্বরে বাংলাদেশ সফরে কপাল খুলতে পারে সরফরাজ আহমেদের । ভারতীয় জাতীয় টেস্ট স্কোয়াডে জায়গা হতে পারে তার । মহারাষ্ট্র মুম্বাইয়ের ব্যাটসম্যান সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মে আছেন । চলমান রঞ্জি ট্রফিতে সবচেয়ে বেশী রান করেছেন তিনি । মুম্বাইয়ের হয়ে করেছেন রঞ্জি ট্রফির ফাইনালে মধ্যপ্রদেশের বিরুদ্ধে দুর্দান্ত শতক । ২০১৯-২০ মৌসুমে একই টুর্নামেন্টে উত্তর প্রদেশের বিপক্ষে করেছেন ত্রিশতক । পর পর দুই মৌসুম রঞ্জি ট্রফিতে করেছেন নয়শোর বেশী রান ।

বুধবার (২৩ জুন) বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে সরফরাজ খেলেছেন ১৩৪ রানের ইনিংস । । এই নিয়ে চলতি আসরের ৬ ম্যাচের ৮ ইনিংসে সরফরাজের সংগ্রহ ৯৩৭ রান । তার ব্যাটিং গড় ১৩৩.৮৫, স্ট্রাইক রেট ৬৮.৬৯। এর মধ্যেই শতক হাঁকিয়েছেন চারটি আর অর্ধশতক দুইটি । বোঝাই যাচ্ছে , কি খুনে ফর্মে আছেন মুম্বাই ব্যাটসম্যান ।

সরফরাজের এমন পারফর্মেন্সে মুগ্ধ ভারতীয় সাবেক তারকারা । দিলিপ ভেংসরকার তো সরাসরি ভারতীয় জাতীয় দলে সরফরাজের অন্তর্ভুক্তির দাবী জানিয়েছেন । আর ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বিসিসিআই’ নাকি আগামী নভেম্বরেই সরফরাজকে টেস্ট খেলতে বাংলাদেশে পাঠাবার কথা ভাবছে । এই বিষয়ে ‘টাইমস অফ ইন্ডিয়া’ বিসিসিআই সুত্রের বরাতে জানিয়েছে , ‘ সরফরাজকে আর উপেক্ষা করা অসম্ভব। ওর পারফরম্যান্স ওর বিশাল ক্ষমতার কথা বলছে এবং ভারতীয় দলে অনেকের উপর চাপ সৃষ্টি করছে। নির্বাচকরা যখন বাংলাদেশ টেস্ট সিরিজের জন্য ভারতীয় দল বেছে নেবেন, তখন ওর নিশ্চিত ভাবে জায়গা হবে। গত বছর দক্ষিণ আফ্রিকাতেও ভারতীয় ‘এ’ দলের হয়ে ও ভালো করেছে। এবং ও একজন চমৎকার ফিল্ডার।’

২৪ বছরের সরফরাজ রঞ্জি ট্রফিতে এক মৌসুমে হাজার রানের অপেক্ষায় । চলমান ফাইনালের দ্বিতীয় ইনিংসে ৬৩ রান করতে পারলেই সেটা হয়ে যাবে । রঞ্জির এক মৌসুমে হাজার রানের কৃতিত্ব আছে ভিভিএস লক্ষ্মণ, ওয়াসিম জাফর, অজিঙ্কা রাহানের মতো সুপারস্টারদের । তবে রঞ্জির এক আসরে সবচেয়ে বেশী ১৪১৫ রান করার রেকর্ড লক্ষণের । ভারতের সাবেক গ্রেট লক্ষণ ১৯৯৯-২০০০ মৌসুমে এই রেকর্ড করেন , যা এখনও কেউ ভাংতে পারে নি ।

ক্যারিয়ারে ২৫টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন সরফরাজ । ইতিমধ্যেই আটটি শতরান করেছেন ৩৬টি ইনিংসের মধ্যে। অর্ধশতরানের সংখ্যা সাতটি। ক্যারিয়ারে সর্বাধিক ব্যক্তিগত স্কোর অপরাজিত ৩০১। ৮১-র উপর ব্যাটিং গড়। পরিসংখ্যান বলছে, প্রথম শ্রেণির ক্রিকেটে ২০০০ রান করা ব্যাটারদের মধ্যে এত বেশি গড় সরফরাজ ছাড়া ছিল শুধু ডন ব্র্যাডম্যানের! তাই অনেকেই দাবি করছেন, অবিলম্বে সরফরাজকে ভারতীয় দলে সুযোগ দেওয়া হোক। সরফরাজ যা করণীয় তা করেছেন, রঞ্জি ফাইনালে পর্যন্ত শতরান করেছেন। এবার বল নির্বাচকদের কোর্টে।

আহাস/ক্রী/০০৪