Download WordPress Themes, Happy Birthday Wishes

মুখোমুখি হচ্ছে ব্রাজিল আর আর্জেন্টিনা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শেষ হয়েও যেন শেষ হয় নি ল্যাটিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্ব । কারণ বাকী রয়ে গেছে ব্রাজিল আর আর্জেন্টিনার মধ্যে একটি মহারণ । যে ম্যাচটি মাঠে গড়িয়েও পণ্ড হয়ে গেছে । তবে সেই ম্যাচটি পুনরায় আয়োজনের চেষ্টা অবশেষে সফল হতে চলেছে ।

২০২১ সালের ৫ সেপ্টেম্বর ব্রাজিলের মাটিতে খেলতে নেমেছিল আর্জেন্টিনা । যা ছিল বিশ্বকাপ বাছাইয়ের ফিরতি ম্যাচ । কিন্তু শুরুর পাঁচ মিনিটের মাথায় ম্যাচটি থামিয়ে দেয় ব্রাজিলের স্বাস্থ্য অধিদপ্তরের কর্তারা । তাদের অভিযোগ , করোনা বিধি না মেনেই আর্জেন্টিনা খেলোয়াড় নামিয়ে দিয়েছিল মাঠে ।

পরবর্তীতে সেই ম্যাচ আয়োজনের চেষ্টা করা হয়েছে কয়েকবার । এমনকি জুনে অস্ট্রেলিয়ার মেলবোর্নে দুই চিরপ্রতিপক্ষের মধ্যে অনুষ্ঠিত হবার কথা ছিল একটি প্রীতি ম্যাচ । কিন্তু কোনটাই সফল হয় নি ।

তবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’ সাফ জানিয়ে দিয়েছে , বিশ্বকাপ বাছাইয়ের বাতিল করা ম্যাচটি খেলতেই হবে । তাই বাধ্য হয়ে সেই ম্যাচের তারিখ আর ভেন্যু ঘোষণা করেছে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন ।

আগামী ২২ সেপ্টেম্বর মুখোমুখি হচ্ছে ব্রাজিল আর আর্জেন্টিনা । ব্রাজিল ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, অ্যারেনা করিন্থিয়ান্সেই হবে সেই ম্যাচটা।

ল্যাটিন আমেরিকা থেকে ব্রাজিল , আর্জেন্টিনা , উরুগুয়ে আর ইকুয়েডর কাতার বিশ্বকাপের টিকেট পেয়েছে । পেরু প্লে-অফে খেলে হেরেছে অস্ট্রেলিয়ার সাথে । ফলে তারা বাদ পড়েছে বিশ্বকাপ থেকে ।

বিশ্বকাপ বাছাই পর্বে ব্রাজিল আর আর্জেন্টিনা কোন ম্যাচ হারে নি । ১৭ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে ব্রাজিল পেয়েছে শীর্ষস্থান । অন্যদিকে ৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা নিশ্চিত আর্জেন্টিনার । তাই পরস্পরের মুখোমুখি লড়াইয়ে কেউ হারলেও পয়েন্ট টেবিলে কোন পরিবর্তন হচ্ছে না । কারণ তৃতীয় স্থানে থাকা উরুগুয়ে ১৮ ম্যাচে সংগ্রহ করেছে ২৮ পয়েন্ট ।

পরিসংখ্যান বলছে , ব্রাজিল-আর্জেন্টিনা সব মিলিয়ে ১১৩টি ম্যাচ খেলেছে। যেখানে ব্রাজিলের ৪৬ জয়ের বিপরীতে আর্জেন্টিনার জয় ৪১ ম্যাচে। দু’দুলের মধ্যকার ২৬টি ম্যাচ ড্র হয়েছে।

আহাস/ক্রী/০০৫