Download WordPress Themes, Happy Birthday Wishes

বিদায় লেভেন্ডস্কি , স্বাগতম রোনালদো !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বায়ার্ন মিউনিখ ছাড়ার জন্য ব্যস্ত হয়ে উঠেছেন রবার্ট লেভেন্ডস্কি । অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেডে মন বসছে না ক্রিশ্চিয়ানো রোনালদোর । এমন পরিস্থিতিতে লেভেন্ডস্কির বিকল্প হিসেবে রোনালদোর কথা ভাবতে শুরু করেছে বায়ার্ন , এমনই খবর দিয়েছে স্প্যানিশ গণমাধ্যম ‘এএস’ ।

লেভেন্ডস্কি বায়ার্ন ছাড়ার জন্য এক পায়ে খাঁড়া হয়ে আছেন । দলবদলে তার পছন্দের দল বার্সেলোনা । স্প্যানিশ জায়ান্টরাও পোলিশ ফরোয়ার্ডকে পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে । ইতোমধ্যে লেভার জন্য ৪০ মিলিয়ন ইউরোর ‘অফার’ বায়ার্ন বরাবর পাঠিয়ে দিয়েছে কাতালানরা । যদিও ৫০ মিলিয়নের নীচে নিজেদের সেরা স্ট্রাইকারকে ছাড়তে রাজি না বাভারিয়ানরা । আর বায়ার্নের সাথে এখনও এক বছরের চুক্তি বাকী আছে লেভার । কিন্তু লেভা যেহেতু নিজে খেলতে রাজি না জার্মান ক্লাবে , তাই শেষ পর্যন্ত বার্সার সাথে সমঝোতা হয়ে যাবে বায়ার্নের , এটাই ধারণা করা হচ্ছে ।

এদিকে সর্বশেষ ইংলিশ প্রিমিয়ার লীগ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড ষষ্ঠ স্থান পেয়ে ছিটকে গেছে চ্যাম্পিয়ন্স লীগ থেকে । যদিও লীগের ৩০ ম্যাচে ১৮ গোল করা রোনালদো ঠিকই পালন করেছেন তার দায়িত্ব । হয়েছেন ম্যান ইউর সেরা গোলদাতা । আর লীগের সর্বোচ্চ গোলদাতার তালিকায় তার অবস্থান ছিল তৃতীয় । রোনালদোর চেয়ে পাঁচটি করে ম্যাচ বেশী খেলা টটেনহ্যামের সন হিউং মিন আর লিভারপুলের মোহাম্মদ সালাহ ২৩ গোল নিয়ে ছিলেন শীর্ষে । সর্বশেষ মৌসুমে ইপিএলের শীর্ষ পাঁচ গোলদাতার মধ্যে রোনালদোই মাঠে ছিলেন সবচেয়ে কম সময় । কিন্তু তবু তিনি গোলের সংখ্যায় পেছনে ফেলেছেন হ্যারি কেইন (১৭) আর সাদিও মানেদের (১৬) । রোনালদো জায়গা করে নিয়েছেন ইপিএলের বর্ষসেরা একাদশেও । 

ব্যক্তিগত পারফর্মেন্সে নিজেকে প্রমাণ করলেও দুইটি কারণে  ম্যান ইউতে না থাকার সম্ভাবনাই বেশী রোনালদোর । এক , নতুন কোচ এরিক টেন হাগের পরিকল্পনা ভিন্ন কিছু । যেখানে রোনালদো থাকতে পারেন উপেক্ষিত । অন্যদিকে,  রোনালদো নিজেও চ্যাম্পিয়ন্স লীগের বাইরে থাকা কোন দলে খেলতে অনাগ্রহী । এমন অবস্থায় ইউরোপের তিন শীর্ষ লীগের বর্ষসেরা পুরস্কার পাওয়া ইতিহাসের একমাত্র ফুটবলার রোনালদো যোগ দিতে পারেন নতুন ঠিকানায় । আর সেটা হতে পারে বায়ার্ন মিউনিখ । তবে সেটা অবশ্যই যদি লেভেন্ডস্কিকে ধরে রাখতে সমর্থ না হয় বাভারিয়ানরা । 

ইতোমধ্যে ইংল্যান্ড , স্পেন আর ইতালিতে নিজেক প্রমাণ করা রোনালদোর অনেকদিনের ইচ্ছে বায়ার্নে খেলার । কারণ তিনি সব সময়েই নতুন নতুন চ্যালেঞ্জ নিতে ইচ্ছুক । তাইতো সেরা পারফর্মেন্স দেখিয়েও অতীতে ম্যান ইউ কিংবা রিয়েল মাদ্রিদ ছাড়তে দ্বিধা করেন নি তিনি । 

এদিকে বায়ার্নের স্পোর্টস ডিরেক্টর হাসান সালিহামিদিজ জানিয়েছেন , ‘ আমরা এখনও আশা করছি লেভেন্ডস্কিকে ধরে রাখতে পারব । ‘

কিন্তু ৩৩ বছরের লেভা নিজে জানিয়েছেন , ‘ বায়ার্নে আমার সময় শেষ হয়ে গেছে । আমি আর জার্মানির ক্লাবে খেলতে ইচ্ছুক নই । বায়ার্ন শতভাগ পেশাদার ক্লাব । আশা করি তারা আমার ইচ্ছার   প্রতি  সম্মান  দেখাবে । ‘

বোঝা যাচ্ছে , বায়ার্ন মিউনিখ থেকে মন উঠে গেছে লেভেন্ডস্কির । ২০১৪-১৫ মৌসুম থেকে তিনি আছেন বায়ার্নে । করেছেন সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৭৫ ম্যাচে ৩৪৪ গোল । সর্বশেষ পাঁচ মৌসুমসহ সাতবার জিতেছেন বুন্দেস লিগার সেরা গোলদাতার পুরস্কার । ছিলেন বায়ার্নের সর্বশেষ টানা আট বুন্দেস লিগা জয়ের অন্যতম কারিগর । বায়ার্নকে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জেতানোর পথে করেছেন আসরের সবচেয়ে বেশী গোল । পেয়েছেন সর্বশেষ দুইটি ফিফা বেস্ট প্লেয়ার এ্যাওয়ার্ড ।

বায়ার্ন ছাড়াও জার্মানির আরেক ক্লাব বুরুশিয়ায় খেলেছেন চার মৌসুম । করেছেন ১০৩ গোল । বুরুশিয়াকে দুইবার জিতিয়েছেন বুন্দেস লিগা । উঠিয়েছেন চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালে । মোট কথা , বুন্দেস লিগা ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় লেভা । জার্মানির দুই ক্লাবের হয়ে যার শিরোপা সংখ্যা ২৩টি ।

সন্দেহ নেই , চুক্তির মেয়ার বাকী থাকায় লেভাকে ধরে রাখার সব চেষ্টাই করবে বায়ার্ন । কিন্তু ব্যর্থ হলে তাদের পরবর্তী করনীয় কি ? সেটা নিয়েও কাজ শুরু করে দিয়েছে বায়ার্ন । ইতোমধ্যে তারা লিভারপুল থেকে উড়িয়ে এনেছে সেনেগালিজ তারকা সাদিও মানেকে । এবার তাদের নজর ৩৭ বছরের রোনালদোর দিকে । অন্তত স্প্যানিশ সংবাদ মাধ্যম ‘এএস’ এর দেয়া তথ্য অনুযায়ী । তাদের দেয়া তথ্যমতে , ইতোমধ্যে রোনালদো বিষয়ে এজেন্ট জর্জ মেন্দেজের সাথেও প্রাথমিক যোগাযোগ করেছে বায়ার্ন প্রতিনিধি । তবে দলবদলের বাজারে যেহেতু শেষ বলে কোন কথা নেই , তাই বিষয়টি আনুষ্ঠানিক ভাবে চূড়ান্ত না হওয়া পর্যন্ত কিছুই নিশ্চিত না ।

আহাস/ক্রী/০০২