Download WordPress Themes, Happy Birthday Wishes

আট ফ্রেঞ্চাইজির স্কোয়াডে অনেক চমক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২২ সালে ভারতের মাটিতে আবারও ফিরছে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) । করোনা মহামারীর কারণে সর্বশেষ ২০২১ সালের আইপিএলের পুরো আয়োজন ছিল সংযুক্ত আরব আমিরাতের মাটিতে । তবে ২০২২ সালের ২ এপ্রিল থেকে পরবর্তী আইপিএল নিজ দেশের মাটিতেই আয়োজন করতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড ‘বিসিসিআই’ ।

আগামী বছরের আইপিএল আট দল থেকে দশ দলে পরিণত হচ্ছে । বেড়েছে দুইটি ফ্রেঞ্চাইজি – লাক্ষনৌ আর আহমেদাবাদ । গত অক্টোবরের শেষ দিকে নিলামে ৭ হাজার কোটি রুপিতে লাক্ষনৌ ফ্রেঞ্চাইজি কিনে নিয়েছে আরপিএসজি গ্রুপ। এর আগে পুনে রাইজিং সুপার জায়ান্টের মালিকানা ছিল তাদের। অন্যদিকে ৫ হাজার কোটি রূপিতে আহমেদাবাদের ফ্রেঞ্চাইজি কিনে নিয়েছে সিভিসি ক্যাপিটালস। এই দুই ফ্রেঞ্চাইজি থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড পাচ্ছে ১২ হাজার ২০০ কোটি টাকা।

চলতি ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হবে আইপিএলের খেলোয়াড় নিলাম । ১৩তম আইপিএলের নিলামকে সামনে রেখে ইতোমধ্যেই নিজেদের স্কোয়াড গোছাতে শুরু করেছে ফ্রেঞ্চাইজিরা । বুধবার (৩০ নভেম্বর) ফ্রেঞ্চাজিগুলো জমা দিয়েছে ‘রিটেইন’ করা ক্রিকেটারদের নাম । আসন্ন আইপিএলে প্রতিটা ফ্রেঞ্চাইজি চারজন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে আগের স্কোয়াড থেকে ।

নীচে প্রতিটা ফ্রেঞ্চাইজির ধরে রাখা ক্রিকেটারদের নাম দেয়া হলঃ

চেন্নাই সুপার কিংসঃ আইপিএলের সর্বশেষ আসরের চ্যাম্পিয়নরা মহেন্দ্র সিং ধোনি , রবীন্দ্র জাদেজা , ঋতুরাজ গায়কোয়াড আর মইন আলীকে ধরে রাখছে । বাদ পড়েছেন ফ্যাফ দু’প্লেসি, সুরেশ রায়না, ডোয়েন ব্র্যাভো।

মুম্বাই ইন্ডিয়ান্সঃ শিরোপা সংখ্যায় আইপিলের সবচেয়ে সফল ফ্রেঞ্চাইজি মুম্বাই ধরে রাখছে অধিনায়ক রোহিত শর্মা , সূর্যকুমার যাদব , যশপ্রীত বুমরাহ আর কেইরন পোলার্ডকে । এই নিয়ে মুম্বাই অধিনায়ক জানান , ‘ এই পর্বটা এ বারই সবথেকে কঠিন ছিল। আমাদের দলে এত ভাল ভাল ক্রিকেটার রয়েছে, কাকে ছেড়ে কাকে রাখব, সেটা ঠিক করা অত্যন্ত কঠিন ছিল। যাদের রাখতে পারলাম না, তাদের ছেড়ে দেওয়াটা মন খারাপ করে দিচ্ছে। ‘

সানরাইজার্স হায়েদ্রাবাদঃ ক্রিকেটার ছেড়ে দেয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশী অবাক করেছে হায়েদ্রাবাদ । ডেভিড ওয়ার্নার , রাশিদ খান , ভুবনেশ্বর কুমারদের নাম নেই রিটেইন তালিকায় ! যদিও দলের পক্ষ থেকে জানানো হয়েছে, নিলামে তাদের লক্ষ্য থাকবে রাশিদকে নেওয়া। ধরে রাখা ক্রিকেটারদের মধ্যে প্রত্যাশামাফিক আছেন কেইন উইলিয়ামসন । তবে আব্দুল সামাদ এবং উমরান মালিকের নাম রিটেইন তালিকায় দেখে অবাক হয়েছে অনেকেই ।

কোলকাতা নাইট রাইডার্সঃ শাহরুখ খানের দল রাখে নি সর্বশেষ আইসিসি ওয়ানডে বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ান মরগানকে । এমনকি কোলকাতার ভবিষ্যৎ কাণ্ডারি হিসেবে বিবেচনায় থাকা শুভমান গিলকেও ছেড়ে দিয়েছে তারা । কোলকাতা ধরে রেখেছে আন্দ্রে রাসেল , ভেংকটেশ আইয়ার , বরুণ চক্রবর্তী আর সুনীল নারিনকে ।

কিংস ইলেভেন পাঞ্জাবঃ পাঞ্জাবের ফ্রেঞ্চাইজিরা শুধু মায়াং আগারওয়াল আর অর্শদীপ সিংকেই দলে রেখেছে । ছেড়ে দিয়েছে জাতীয় দলের ফাস্ট বোলার মোহাম্মদ শামিকেও । অন্যদিকে নিজের ইচ্ছায় পাঞ্জাব ছেড়েছেন লোকেশ রাহুল ।

দিল্লী ক্যাপিটালসঃ শিখর ধাওয়ান , রবিচন্দ্রন অশ্বিন , কাগিসো রাবাদা আর শ্রেয়াস আইয়ারকে ছেড়ে দিয়েছে দিল্লী । ধরে রেখেছে ঋষভ পান্ত , আক্সার প্যাটেল , পৃথ্বী শ আর আনরিখ নোখিয়াকে ।

রাজস্থান রয়্যালস স্কোয়াডে রাখা হয়েছে সঞ্জু স্যাম্পসন , জশ বাটলার , যশস্বী জেসওয়ালকে ।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুঃ বিরাট কোহলিকে ধরে রাখলেও আগামী মৌসুমে অধিনায়ক থাকছেন না কোহলি ব্যাঙ্গালুরুর । তিনি গত আইপিএল-এই জানিয়ে দিয়েছিলেন, আর অধিনায়কত্ব করবেন না। কোহলী বলেন, ‘’আরও তিনটে বছর এই ফ্র্যাঞ্চাইজির সঙ্গে থাকতে পারব। এটা আমার কাছে বিরাট প্রাপ্তি। আমার বিশ্বাস, এবার আমরা সেরা ফল করব। আশা করব, আমরা সবাইকে গর্বিত করতে পারব। আমি এ বার অন্য ভূমিকায় থাকব। আগের মতোই নিজের মন-প্রাণ উজাড় করে দেব।’

কোহলি ছাড়াও ব্যাঙ্গালুরু ধরে রেখেছে মোহাম্মদ সিরাজ আর গ্লেন ম্যাক্সওয়েলকে ।

আহমেদাবাদ আর লাক্ষনৌ যেহেতু নতুন ফ্রেঞ্চাইজি , তাই ক্রিকেটার ধরে রাখার কোন সুযোগ নেই তাদের । আগামী মৌসুমের জন্য নতুন করে দল গোছাবে তারা ।

আহাস/ক্রী/০০২