Download WordPress Themes, Happy Birthday Wishes

লিটন দাসের দারুণ উন্নতি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আইসিসি টেস্ট ব্যাটিং র‌্যাংকিং তালিকায় ২৪ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটার লিটন দাসের। ৫৯৭ রেটিং পয়েন্ট নিয়ে ৩১তম স্থানে জায়গা করে নিয়েছেন লিটন।

গতকাল শেষ হওয়া পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ব্যাট হাতে দুই ইনিংসে যথাক্রমে ১১৪ ও ৫৯ রান করেন লিটন। টেস্ট ক্যারিয়ারে এটাই ছিল কার প্রথম সেঞ্চুরি । প্রথম ইনিংসে ৪৯ রানে ৪ উইকেট পতনের পর মুশফিকের সাথে ২০৬ রানের জুটি গড়েন লিটন। দ্বিতীয় ইনিংসেও দলের পক্ষে লড়াকু ইনিংস খেলেছেন লিটন।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৯১ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন মুশফিক। দ্বিতীয় ইনিংসে ১৬ রানের বেশি করতে পারেননি তিনি। দুই ইনিংসে ১০৭ রান করায় র‌্যাংকিংয়ে ৩ ধাপ উন্নতি হয়েছে মুশফিকের। এতে সেরা বিশের তালিকায় প্রবেশ করলেন মুশফিক। ৬৪৫ রেটিং নিয়ে ১৯তম স্থানে রয়েছেন মুশি।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থ ছিলেন বাংলাদেশ অধিনায়ক মোমিনুল হক। ৬ ও ০ রান করেন তিনি। ফলে ব্যাটারদের র‌্যাংকিংয়ে ৫ ধাপ নিচে নেমে গেছেন মোমিনুল। ৫৬৬ রেটিং নিয়ে ৩৫তম স্থানে আছেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে না খেলেও ৩ ধাপ পিছিয়েছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। তামিম ৩০তম ও সাকিব ৪২তম স্থানে আছেন।

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে দারুন ব্যাট করেছেন পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলী ও আব্দুল্লাহ শফিক। আবিদ ১৩৩ ও ৯১ রান করে ম্যাচ সেরাও হন। তাই র‌্যাংকিংয়ে ২৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২০তম স্থানে আবিদ।

অভিষেক ম্যাচ খেলতে নামা শফিক করেছেন ৫২ ও ৭৩ রান। এতে র‌্যাংকিংয়ে প্রবেশ করে ৮৩তম স্থানে জায়গা করে নিয়েছেন শফিক।

টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট।

আহাস/ক্রী/০০৭