Download WordPress Themes, Happy Birthday Wishes

ফাইনালে ব্রাজিল-ইংল্যান্ড লড়াই সম্ভাবনা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি বছর মাঠে গড়াচ্ছে না ফিফা ক্লাব বিশ্বকাপ । তবে ২০২১ সালের আসরটি অনুষ্ঠিত হবে ২০২২ সালের ফেব্রুয়ারিতে । সাতটি দল নিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে ।

আসন্ন ফিফা ক্লাব বিশ্বকাপে খেলবে স্বাগতিক আমিরাতের চ্যাম্পিয়ন আল জাজিরা , এশিয়ান চ্যাম্পিয়ন সৌদি আরবের আল হিলাল , আফ্রিকান চ্যাম্পিয়ন মিশরীয় ক্লাব আল আহলি , কনকাকফ অঞ্চল থেকে সুযোগ পাওয়া মেক্সিকান ক্লাব মন্টেরে এবং নিউজিল্যান্ডের অকল্যান্ড সিটি ক্লাব । এদের মধ্যে ওশেনিয়া অঞ্চলে কোন মহাদেশীয় ক্লাব টুর্নামেন্ট হয় না । যে কারণে নিউজিল্যান্ডের চ্যাম্পিয়ন অকল্যান্ডকে বাছাই করা হয়েছে সরাসরি ।

অন্যদিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জেতা ইংল্যান্ডের ক্লাব চেলসি আর ল্যাটিন আমেরিকান কোপা লিবাটরেসজয়ী ব্রাজিলিয়ান ক্লাব পালমেরাস খেলার যোগ্যতা অর্জন করেছে ফিফা ক্লাব বিশ্বকাপে । এই দুইটি দল সরাসরি খেলবে সেমি ফাইনালে ।

আসরের প্রথম রাউন্ডে মুখোমুখি হবে আল জাজিরা আর অকল্যান্ড সিটি । এই ম্যাচের বিজয়ী বাগতিক দেশের আল হিলাল ক্লাবের মুখোমুখি হবে দ্বিতীয় রাউন্ডে । এই ম্যাচের বিজয়ী খেলবে সেমি ফাইনালে চেলসির বিপক্ষে ।

অন্যদিকে মেক্সিকোর মন্টেরে আর মিশরের চ্যাম্পিয়ন আল আহলি ক্লাবের মধ্যে বিজয়ী দল দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে ল্যাটিন চ্যাম্পিয়ন পালমেইরাসের ।

আসন্ন ফিফা ক্লাব বিশ্বকাপে ফেভারিট ইউরোপিয়ান চ্যাম্পিয়ন চেলসি । যদিও তাদের জোর টক্কর দিতে পারে একমাত্র ব্রাজিলিয়ান পালমেইরাস । অবশ্য ২০১২ সালের পর ইউরোপের বাইরে কোন দল জেতে নি ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা । এই আসরে সর্বোচ্চ চারবার শিরোপা জিতেছে রিয়েল মাদ্রিদ । তিনবার জিতেছে স্পেনের আরেক ক্লাব বার্সেলোনা । ব্রাজিলের কোরিন্থিয়ান্স আর বায়ার্ন মিউনিখ জিতেছে দুবার করে । সর্বশেষ কাতারে অনুষ্ঠিত ১৭তম ক্লাব বিশ্বকাপে বাজীমাৎ করেছিল বায়ার্ন ।

২০১২ সালে চেলসি ফাইনালে উঠেও ফিফা ক্লাব বিশ্বকাপ জিততে পারে নি । সেবার তারা হেরে গিয়েছিল ব্রাজিলের কোরিন্থিয়ান্সের কাছে । চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে থাকা ইংলিশ ক্লাবটি ঘোচাতে চায় সেই আক্ষেপ ।

আহাস/ক্রী/০০৪