Download WordPress Themes, Happy Birthday Wishes

ক্রুসিয়ানির দলের লক্ষ্য শুধু শিরোপায়

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাংলাদেশের ফুটবলে সাইফ স্পোর্টিং ক্লাব একটি আলোচিত নাম । যদিও সেই তুলনায় সাফল্য একেবারেই নেই । বিশেষ করে আরেক কর্পোরেট দল বসুন্ধরা কিংস যেখানে যে কোন প্রতিযোগিতায় ‘শিরোপা’ জয় করাই একমাত্র সাফল্য হিসেবে বিবেচনা করে , সেখানে সাইফ কয়েকধাপ পেছনে । আসন্ন ২০২১-২২ মৌসুমেও সাইফ কতটুকু সাফল্য পাবে , সেটা সময়েই বলে দেবে ।

আসন্ন ফুটবল মৌসুমের জন্য সাইফ কর্মকর্তারা অবশ্য নেমেছেন আটঘাট বেঁধেই । ইতোমধ্যে দলের কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে আন্দ্রেস ক্রুসিয়ানিকে । বাংলাদেশের ফুটবলে ক্রুসিয়ানি পরিচিত নাম । ২০০৫ সালে বাংলাদেশ জাতীয় দলের কোচের দায়িত্বে ছিলেন তিনি। তবে বেশি দিন স্থায়ী হতে পারেননি এই আর্জেন্টাইন। ২০০৫ সালে পাকিস্তানের করাচিতে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে ২-০ ব্যবধানে হেরে বাংলাদেশ রানার্সআপ হলেও পরের বছর এএফসি চ্যালেঞ্জ কাপে জাতীয় দলের পারফরম্যান্স সন্তোষজনক ছিল না। ফলে ২০০৬ সালেই ক্রুসিয়ানিকে বরখাস্ত করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এরপর ২০০৭ সালে তাকে দেখা যায় প্রিমিয়ার লিগের ক্লাব আবাহনী লিমিটেডের টেন্টে। তবে বেশিদিন আবাহনীতে থাকতে পারেননি। ওই বছরই অর্থাৎ ২০০৭ সালেই বাংলাদেশ ছেড়ে চলে যান তিনি।

১৪ বছর পর বাংলাদেশে কাজ করতে এসে সাফল্যের আশাই করছেন । ৫৫ বছরের আর্জেন্টাইনের সাথে আপাতত এক বছরের চুক্তি করেছে সাইফ , সাফল্যের উপর নির্ভর করে বাড়তে পারে চুক্তির মেয়াদ । কোচ নিয়োগের পাশাপাশি ফিটনেস ট্রেনারও নিয়োগ দিয়েছে ক্লাবটি। সাইফের নতুন ফিটনেস ট্রেনার ইজিক্যুয়েল রোজার্স।

এদিকে শুধু কোচ নিয়োগে নয় , দল গঠনেও সাইফ স্পোর্টিং দেখিয়েছে মুন্সিয়ানা । দলে দেশী-বিদেশী ফুটবলারে রয়েছে ভারসাম্য । সাইফে এবার বেশ কয়েকজন নতুন খেলোয়াড় যুক্ত হয়েছেন। তারা হলেন- নাসিরুল ইসলাম নাসির, সাদ্দাম হোসেন অ্যানি, মঞ্জুরুর রহমান মানিক, জমির উদ্দিন, নাজমুল ইসলাম রাসেল, কাওসার আলী রাব্বি, মিতুল হোসেন। এর বাইরে জাতীয় দলে খেলা সাইফের নিয়মিত খেলোয়াড় অধিনায়ক জামাল ভূইঁয়া, পাপ্পু হোসেন, ফয়সাল আহমেদ ফাহিম, রিয়াদুল হাসানরা এবারো দলটিতে থেকে গেছেন।এ ছাড়া অভিজ্ঞদের সঙ্গে তরুণ-সম্ভাবনাময় নিহাত জামান উচ্ছ্বাস, সবুজ হোসেনদের নিয়ে শক্তিশালী এক দল গড়েছে।

বিদেশী খেলোয়াড়দের মধ্যে আছেন রুয়ান্ডা জাতীয় দলের এমিরি বায়েসেঙ্গে । আছেন নাইজেরিয়ান ফন সানডে উদো, নাইজেরিয়ান এমেকা ওগবাগ এবং উজবেকিস্তানের অ্যাসরোর গফুরোভরা ।

বুধবার (২৪ নভেম্বর) বাফুফে ভবনে দলবদলের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে সাইফ । এই সময় ক্লাবটির সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান খেলোয়াড় তালিকা জমা দিয়ে যান ফেডারেশনে। তিনি জানান , ‘ প্রতিবারই আমরা চ্যাম্পিয়ন হওয়ার জন্য দল গড়ি। এবারও তার ব্যাত্যয় হয়নি। তবে গতবারের চেয়ে এবারের দলটা ভালো হয়েছে। দেশি-বিদেশি উভয় বিভাগেই ভালোমানের খেলোয়াড় আমরা সংগ্রহ করেছি।’

আগামী ২৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে ২০২১-২২ মৌসুমের প্রথম টুর্নামেন্ট স্বাধীনতা কাপ। টুর্নামেন্টে ‘সি’ গ্রুপে পড়েছে সাইফ। যেখানে তাদের প্রতিপক্ষ মোহামেডান, মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশ সেনাবাহিনী ফুটবল দল। এখন পর্যন্ত স্বাধীনতা কাপে দুইবার অংশ নিয়ে কোয়ার্টার ফাইনালের বাঁধা পেরুতে পারে নি সাইফ । তবে এবার স্বাধীনতা কাপের শিরোপা জয়ের মধ্য দিয়েই নতুন মৌসুম শুরু করতে চায় দলটি । আর সেই লক্ষ্য পূরণে সাইফের ‘দিক-নির্দেশক’ থাকছেন আন্দ্রেস ক্রুসিয়ানি ।

আহাস/ক্রী/০০৪