Download WordPress Themes, Happy Birthday Wishes

র‍্যামসকে সাথে নিয়ে পিএসজিতে মেসি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সর্বশেষ ২০১৯-২০ মৌসুমে স্বপ্ন পূরণের একেবারে কাছাকাছি গিয়েও ধাক্কা খেয়েছে পিএসজি (প্যারিস সেইন্ট জার্মেই) । উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেও হেরে গেছে বায়ার্ন মিউনিখের কাছে । ইতিহাসে প্রথমবার ইউরোপসেরা ক্লাব আসরের ফাইনালে উঠেও চূড়ান্ত সাফল্য না পাওয়ার শোক কাটিয়ে আগামীতে আরও শক্তিশালী হয়ে ফিরে আসার পরিকল্পনা করছে ফ্রান্সের চ্যাম্পিয়নরা ।

ইতোমধ্যেই থমাস টুশেলকে সরিয়ে নতুন কোচ হিসেবে মৌরিসিও পচেত্তনিকে নিয়োগ দিয়েছে পিএসজি । ফরাসী জায়ান্টদের দায়িত্ব নেয়ার পর প্রথম সংবাদ-সম্মেলনে আর্জেন্টিনার পচেত্তনি জানিয়েছেন , ‘ পিএসজিতে বিশ্বের যে কোন বড় ফুটবলারকে স্বাগতম । ‘

পচেত্তনি যোগ দেয়ার পর এখনও নতুন কোন খেলোয়াড় দলে নেয় নি পিএসজি । তবে শোনা যাচ্ছে , জানুয়ারির ট্র্যান্সফার-উইন্ডোতে ডেলি আলি ক্রিশ্চিয়ান এরিকসেনকে কিনতে যাচ্ছে পিএসজি । আলী আর এরিকসেন , দুজনেই এক সময় টটেনহ্যামে খেলেছেন পচেত্তনির অধীনে । এখনও আলি টটেনহ্যামে আছেন , তবে এরিকসেন খেলছেন ইটালির ইন্টার মিলানে ।

এদিকে জানুয়ারিতে না হলেও আগামী মৌসুমের শুরুতেই বার্সেলোনা থেকে লিওনেল মেসিকে দলে নিতে তৎপর পিএসজি । শুধু মেসি নয় , আগামী মৌসুমে রিয়েল মাদ্রিদ থেকে সার্জিও র‍্যামসকেও দেখা যেতে পারে ফরাসী শিবিরে ! আগামী জুলাইয়ের শুরু থেকেই মেসি আর র‍্যামসের সাথে শেষ হচ্ছে বর্তমান ক্লাবের চুক্তি । তারা দুজনই পুরনো ক্লাবের সাথে চুক্তি নবায়ন করছেন না বলে জোর প্রচার আছে । আর মেসি তো চলতি মৌসুমের শুরুতে বার্সেলোনা ছাড়ার পুরো চেষ্টা করেও পারেন নি চুক্তির কারণে । কিন্তু চলতি মৌসুম শেষে দুজনেই ‘ফ্রি-এজেন্ট’ হিসেবে যোগ দিতে পারবেন অন্য যে কোন দলে ।

স্প্যানিশ টিভি ‘এল চিরুনগুইতো’ জানিয়েছে , ‘ রিয়াল মাদ্রিদের সাথে আর নতুন করে চুক্তি করতে আগ্রহী নন র‍্যামস। এই কথা নাকি ইতোমধ্যে রিয়াল সভাপতি ফ্লোরেন্টিনো পেরেজকেও জানিয়ে দিয়েছেন তিনি!

এল চিরুনগুইতো’র রিপোর্টার জোসেফ পেদ্রেরোল জানিয়েছেন , রিয়েল মাদ্রিদ ছাড়ার কথা স্বয়ং আমাকে জানিয়েছে র‍্যামস । এলচের সাথে ১-১ গোলে ড্র করা রিয়েল ম্যাচের পর এই বিষয়ে র‍্যামস কথা বলেছেন ক্লাব সভাপতি পেরেজের সাথে । যদিও রিয়েল মাদ্রিদ থেকে চুক্তি নবায়নের প্রস্তাব আছে , কিন্তু সেটা গ্রহণ করছে না র‍্যামস । স্প্যানিশ বিশ্বকাপজয়ী ডিফেন্ডার এখন নতুন ক্লাবে নিজেকে দেখতে আগ্রহী ।

রিয়েল কোচ জিদান এবং সভাপতি পেরেজ অবশ্য র‍্যামসকে ধরে রাখতেই আগ্রহী । ২০০৫-০৬ মৌসুমে সেভিয়া থেকে রিয়েল আসেন র‍্যামস । সেই থেকে রিয়েলের হয়ে খেলেছেন সব প্রতিযোগিতা মিলিয়ে ৬৬৬ ম্যাচ , করেছেন ১০০ গোল ! জিতেছেন পাঁচটি লা লিগা আর চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট ২২টি শিরোপা । স্পেনের হয়ে বিশ্বকাপ ছাড়াও জিতেছেন পর পর দুইটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ । বর্তমান বিশ্বের অন্যতম বড় তারকা ফুটবলার র‍্যামস দেশের হয়ে খেলেছেন ১৭৮ ম্যাচ , যা ইউরোপের সর্বোচ্চ আর বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ । আন্তর্জাতিক ফুটবলেও এই ডিফেন্ডারের আছে ২৩টি গোল ।

গত দেড় দশক ধরেই লা লিগা আর আন্তর্জাতিক ফুটবলে মেসির প্রতিপক্ষ হিসেবেই খেলেছেন র‍্যামস । কিন্তু দুজনে আগামীতে পিএসজিতে যোগ দিলে তারা হবেন সতীর্থ । আর নেইমার , আনহেল ডি মারিয়া এবং কিলিয়ান এমবাপ্পেদের সাথে মেসি ও র‍্যামস যোগ দিলে পচেত্তনির দলটির কেমন হবে , সেটা ভাবলেই রোমাঞ্চিত হতে বাধ্য ফুটবল ভক্তরা । তবে ফুটবলের দলবদলের বাজারে কোন কিছুর আগাম নিশ্চয়তা নেই । তাই র‍্যামস আর মেসির পিএসজিতে যোগ দেয়ার সম্ভাবনা কতটুকু বাস্তবতা পাবে , সেটা জানা যাবে সময়েই ।

আহাস/ক্রী/০০১