Download WordPress Themes, Happy Birthday Wishes

আবারও এলো অনেক প্রতিশ্রুতি!

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা মহামারীর কারণে শেষ হয় নি বাংলাদেশের ২০১৯-২০ ঘরোয়া ফুটবল মৌসুম । গত মার্চে মাঝপথে বাতিল হওয়া ঘরোয়া ফুটবল আবার চালু হয়েছে ডিসেম্বরে , নতুন করে । যদিও সারা বিশ্ব জুড়েই দেখা দিয়েছে করোনার দ্বিতীয় দফা ধাক্কার আলামত । বাংলাদেশেও মাঝে কিছু কমে আসা করোনা আক্রান্ত রোগী আর মৃতের সংখ্যা তুলনামুলকভাবে বাড়ছে । এমন পরিস্থিতিতে আগামী কয়েকটা মাস সারা বিশ্বের মত বাংলাদেশের জন্যেও ঝুঁকিপূর্ণ ।

তবে ২০২১ সালে করোনা পরিস্থিতির মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে মাঠে ফুটবল সরব রাখার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) । বছরের শেষ দিন বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে ঘটা করে সংবাদ সম্মেলন করে ২০২১ সালের বর্ষপঞ্জি দিয়েছে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ।

এই মুহূর্তে চলছে ২০২০-২১ মৌসুমের প্রথম আসর ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্ট । ১ জানুয়ারি থেকে যার কোয়ার্টার ফাইনাল পর্ব মাঠে গড়াচ্ছে । চলমান আসরের সাথে চলতি ২০২১ সালে আয়োজিত হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগসহ অন্যান্য টুর্নামেন্ট । এছাড়া ফিফা উইন্ডোতে প্রীতিম্যাচ খেলার সম্ভাবনা থেকে শুরু করে একই সময়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগ ফুটবল আয়োজনের পরিকল্পনার কথা জানিয়েছে বাফুফে ।

বাফুফের বর্ষপঞ্জী অনুসারে প্রিমিয়ার লিগ ফুটবল শুরু হবে আগামী ১৩ জানুয়ারি। লিগে বিরতি দিয়ে মার্চে হবে বঙ্গবন্ধু গোল্ড কাপ ও বিশ্বকাপ বাছাইসহ আন্তর্জাতিক ফুটবল। এপ্রিলে হবে স্বাধীনতা কাপ ও এএফসির টুর্নামেন্ট।

কমিটিতে থাকা ক্লাব কর্তাদের চাপে সাধারণত ক্লাবগুলোর প্রতি কঠোর হতে না পারার অভিযোগ রয়েছে বাফুফের বিরুদ্ধে। এবার এসবের ওপর নিয়ন্ত্রণ আনতে চান বাফুফে সভাপতি। তিনি জানিয়েছেন, লিগ না খেললে ছাড় পাবে না কোন ক্লাব, অবনমন হবে বাইলজ অনুযায়ী। এছাড়া , নতুন প্রতিভা খুঁজে পেতে একই সাথে চলমান থাকবে প্রথম, দ্বিতীয়, তৃতীয় বিভাগসহ জেলা পর্যায়ের ফুটবল।

শেখ কামাল আর্ন্তজাতিক ক্লাব কাপ আয়োজনে প্রাধান্য পাবে গত কয়েক আসরের আয়োজক চট্টগ্রাম আবাহনী। না হলে বিকল্প ব্যবস্থার বার্তাও দিয়েছেন কাজী সালাউদ্দিন।

আগামী ১৮ অক্টোবর মাঠে গড়াবে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ। যে টুর্নামেন্ট শেষ হবে ৩০ অক্টোবর। এই নিয়ে বাফুফে সভাপতি জানান , ‘ আমরা এখনও কারো কাছ থেকে আয়োজনের ব্যাপারে প্রস্তাবনা পাইনি। চট্টগ্রাম আবাহনী এটা আয়োজন করে, কিন্তু এক বছর হয়, এরপর বিরতি পড়ে (২০১৮ সালে হয়নি), আবারও হয়। তারাও এখনও কিছু বলেনি। যদি তারা আয়োজন করতে চায়, তাহলে অবশ্যই বিবেচনা করা হবে। তবে বাফুফে বা যেই আয়োজক হোক না কেন, টুর্নামেন্ট হবে।’

সংবাদ স্মমেলনে গণমাধ্যমকর্মীদের হাতে তিন পাতার বর্ষপঞ্জি তুলে দেওয়া হয়। সংস্থাটির সভাপতি কাজী সালাউদ্দিন পরিকল্পনা বাস্তবায়নের আশাবাদও জানান।

বর্ষপঞ্জি অনুযায়ী বঙ্গবন্ধু গোল্ড কাপ অনুষ্ঠিত হবে এ বছর ১-১১ মার্চ। এর আগে-পরে জাতীয় দলের ক্যাম্প হবে। ২২ থেকে ২৩ মার্চ আছে ফিফা উইন্ডোতে প্রীতিম্যাচ খেলার সুযোগ। ২৫ মার্চ আফগানিস্তানের বিপক্ষে রয়েছে দলের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ।

এদিকে নারী ফুটবলে খেলা বেড়েছে নতুন বর্ষপঞ্জিতে। ফুটবল উন্নয়নে সারাদেশে আটটি বিভাগে নিয়োগ দেয়া হবে একজন করে বিভাগীয় কোচ।

আহাস/ক্রী/০০১