Download WordPress Themes, Happy Birthday Wishes

সর্বকালের সেরাদের কাতারে মুশফিক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

‘উইজডেন’ এর বিবেচনায় ক্রিকেটের সেরা একাদশে জায়গা হয়েছে বাংলাদেশের মুশফিকুর রহিমের । তাও যে সে একাদশ না , ‘গ্রেটেস্ট’ অর্থাৎ সর্বকালের সেরাদের একাদশ ।

উইজডেন এমন একটি একাদশ তৈরি করেছে ক্রিকেটের পুরো ইতিহাস নিয়ে। যেখানে দেখা যাচ্ছে, একেবারে টিনেজ বয়স থেকে ক্যারিয়ার শুরু করে যারা শেষ পর্যন্ত টিকে ছিলেন এবং গ্রেট ক্রিকেটারে পরিণত হয়েছেন- তাদেরকে নিয়েই উইজডেন তৈরি করেছে সেরা একাদশ। যেখানে উইকেটরক্ষক হিসেবে ঠাঁই মিলে গেছে মুশফিকুর রহীমের

উইজডেন যে বিবেচনায় একাদশটি গড়েছে তাতে মাত্র দুজন ক্রিকেটার বর্তমানে খেলে যাচ্ছেন। একজন মুশফিক আরেকজন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। এছাড়া এই তালিকায় আছেন শচিন টেন্ডুলকার, গ্যারি সোবার্স, ওয়াসিম আকরাম এবং ইমরান খানদের মতো ক্রিকেটাররা।

মুশফিকের অভিষেক ঘটে ২০০৫ সালে। সবচেয়ে কময়সে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক ঘটে এই ডানহাতি ব্যাটসম্যানের। এরপর থেকে জাতীয় দলের হয়ে ৭০টি টেস্ট খেলেছেন বাংলাদেশের সাবেক এই অধিনায়ক। ৩৬.৪৭ গড়ে ১৩০ ইনিংসে মুশফিকের সংগ্রহ ৪৪১৩ রান। ৩টি ডাবল সেঞ্চুরিসহ টেস্টে ৭ সেঞ্চুরি, ২১ হাফ সেঞ্চুরি রয়েছে মুশফিকের। সর্বোচ্চ খেলেন ২১৯ রানের ইনিংস।

উইজডেনের সেরা একাদশ : নেইল হার্ভে, শচীন টেন্ডুলকার, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইমরান খান (অধিনায়ক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম এবং প্যাট কামিন্স।

আহাস/ক্রী/০০৫