Download WordPress Themes, Happy Birthday Wishes

সবার সেরা বাবর আজম

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

পাকিস্তানের ‘মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার’ হিসেবে স্বীকৃতি পেয়েছেন বাবর আজম । সেই সাথে নির্বাচিত হয়েছেন বছরের সেরা ওয়ানডে আর টি-টুয়েন্টি ক্রিকেটার , অন্যদিকে টেস্টে বর্ষসেরা হয়েছেন মোহাম্মদ রিজওয়ান ।

শুক্রবার , ২০২১ সালের প্রথম দিনে পিসিবি (পাকিস্তান ক্রিকেট বোর্ড) বর্ষসেরা ক্রিকেটারদের নাম ঘোষণা করেছে । যদিও ২০২০ সালের অধিকাংশ সময় গেছে করোনা-মহামারীর কারণে মহাকালের গর্ভে । মার্চ থেকে ছয় মাসের বেশী সময় বন্ধ ছিল সারা বিশ্বের সব ধরণের ক্রিকেট । তবে গত জুলাই থেকে ফের সরব হয়েছে আন্তর্জাতিক আর বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেট ।

সীমিত ওভারের ক্রিকেটে পাকিস্তানের বর্ষসেরা হওয়া বাবর আজমের সময়টা খুব ভাল কেটেছে বলা যাবে না । মাঠের বাইরে তিনি বিতর্কিত হয়েছেন ধর্ষণের অভিযোগ মাথায় নিয়ে । এরপর ইনজুরিতে পড়ে তিনি নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে যান। তবে মাঠে ফিরে ছিলেন দুর্দান্ত ফর্মে । ২০২০ সালে বাবর তিন ওয়ানডেতে ১১০.৫০ গড়ে করেন ২২১ রান। সেঞ্চুরি আছে একটি। আট টি-টোয়েন্টিতে ৫৫.২০ গড়ে তার ব্যাট থেকে আসে ২৭৬ রান। আঁটটি ম্যাচের মধ্যে চারটিতেই ফিফটি করেন পাকিস্তান অধিনায়ক। এ ছাড়া চার টেস্টে তিনি করেন ৩৩৮। সেঞ্চুরি আছে ১টি।

টেস্টে সেরা রিজওয়ান খেলেছেন পাঁচটি ম্যাচ । উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিজওয়ান ৪৩.১৪ গড়ে করেন ৩০২ রান। ফিফটি হাঁকিয়েছেন চারটি।

এছাড়া পাকিস্তানের সেরা নারী ক্রিকেটার হয়েছেন আলিয়া রিয়াজ।নারী ইমার্জিং ক্রিকেটার ফাতিমা সান। পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে বর্ষসেরা হয়েছেন কামরান ঘুলাম।

বাবর আজম, মোহম্মদ হাফিজ এবং শাহিন শাহ আফ্রিদি সব থেকে বেশি তিনটি করে মনোনয়ন পেয়েছিলেন। বাবর আজম, শাহিন আফ্রিদি দুজনেই সীমিত ওভারের ক্রিকেট, টেস্ট ক্রিকেট এবং মূল্যবান ক্রিকেটারের বর্ষসেরার মনোনয়ন পেয়েছিলেন। হাফিজ জায়গা পেয়েছিলেন ব্যক্তিগত পারফরম্যান্স, সীমিত ওভারের ক্রিকেট এবং মূল্যবান ক্রিকেটারের মনোনয়ন তালিকায়।

আর মহিলাদের বর্ষসেরা ক্রিকেটারের জন্য পাকিস্তান বোর্ড মনোনয়ন দিয়েছিল আলিয়া রিয়াজ, বিশমা মারুফ, জাভেইরা খান এবং মুনিবা আলিকে।

আহাস/ক্রী/০০৪