Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদো আছেন ইব্রা নেই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নতুন বছরের প্রথম বড় ম্যাচে মুখোমুখি হচ্ছে ইটালির দুই জায়ান্ট জুভেন্টাস আর এসি মিলান । মঙ্গলবার (৬ জানুয়ারি) ইটালিয়ান সিরি ‘এ’ ফুটবলে মুখোমুখি লড়াইয়ে নামছে শিরোপা প্রত্যাশী দুই দল । এসি মিলানের মাঠ বিখ্যাত স্যান সিরো স্টেডিয়ামে খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায় ।

ইটালিয়ান ফুটবলে জুভেন্টাস সবচেয়ে সফল দল হিসেবে লিগ শিরোপা জিতেছে ৩৬বার । আর দুই মিলান জিতেছে ১৮বার করে । তবে বিগত নয়টি লিগ শিরোপা জিতে ইটালিতে জুভেন্টাস চালাচ্ছে একচ্ছত্র আধিপত্য । এসি মিলান সর্বশেষ লিগ শিরোপা জিতেছিল ২০১০-১১ মৌসুমে । তারপর থেকে জুভেন্টাস ছাড়া অন্য কোন দল লিগ জিততে পারে নি ।

চলতি মৌসুমের মাঝামাঝি সময়ে অবশ্য আলামত মিলেছে জুভেন্টাসের মুঠো থেকে লিগ শিরোপা ফস্কে যাওয়ার । এখন পর্যন্ত ১৫ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে এসি মিলান । আর সমান ম্যাচে ৩৬ পয়েন্ট পাওয়া ইন্টার আছে দ্বিতীয় অবস্থানে । অন্যদিকে গত নয়বারের চ্যাম্পিয়ন জুভেন্টাস পেয়েছে ১৪ ম্যাচে ২৭ পয়েন্ট । লিগের শিরোপা লড়াইয়ে অনেকটাই পিছিয়ে পড়া জুভেন্টাসের তাই জয় খুব প্রয়োজন মিলানের বিপক্ষে । অন্যদিকে জয়টা দরকার এসি মিলানেরও । নইলে হাতছাড়া হতে পারে শীর্ষস্থান । কারণ একইদিন সাম্পাদরিয়ার মাঠে ইন্টার জয় পেলে আর মিলান জয়হীন থাকলে পরিবর্তন আসবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে ।

এখন পর্যন্ত ইটালিয়ান লিগে একমাত্র অপরাজিত দল এসি মিলান । শেষ তিন ম্যাচে টানা জয়ে তারা আছেও ছন্দে । যদিও ইনজুরির কারণে রোজানেরিরা এই ম্যাচেও পাচ্ছে না সুইডিশ মহাতারকা জ্লাটান ইব্রাহিমোভিচকে । ফলে ভক্তরা বঞ্চিত হচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে ইব্রার যুদ্ধ দেখা থেকে । জুভেন্টাসের মহাতারকা ১৪ গোল নিয়ে চলতি লিগে আছেন গোলদাতা তালিকার শীর্ষে । অন্যদিকে কম যান নি ইব্রা । তিনি ১০ গোল নিয়ে আছেন তিনে ।

সর্বশেষ লিগ ম্যাচে উদিনেসের বিপক্ষে জোড়া গোল করেছেন রোনালদো । আধুনিক ফুটবলের সম্রাট চলতি মৌসুমে লড়ছেন ইটালির সেরা গোলদাতা হওয়ার লড়াই , যা গতবার একটুর জন্য তিনি পারেন নি । সেই লক্ষ্য পূরণে এসি মিলানের বিপক্ষেও গোল করতে চাইবেন পর্তুগীজ যুবরাজ , কোন সন্দেহ নেই ।

এসি মিলানের বিপক্ষে জুভেন্টাসের ইতিহাস অবশ্য সমৃদ্ধ । সব প্রতিযোগিতা মিলিয়ে দুই দলের মুখোমুখি লড়াইয়ে ২৯ বার জিতেছে বিয়াংকোনেরিরা । আর এসি মিলান জিতেছে ১৪বার । এমনকি মিলানের মাঠেও জুভেন্টাসের জয় আছে ১৯বার । যদিও ২০২০ সালের তিন দেখায় এসি মিলানকে হারাতে পারে নি জুভেন্টাস । হেরেছিলে ২-৪ গোলে সর্বশেষ দেখায় ।

তবে এসি মিলান আর জুভেন্টাসের মত বড় লড়াইয়ের আগে অবশ্য কোন ভবিষ্যৎবাণী করাটা বোকামি । কারণ এমন ম্যাচে যে কোন সময় ঘটতে পারে যে কোন কিছু ।

আহাস/ক্রী/০০৪