Download WordPress Themes, Happy Birthday Wishes

মোহামেডানের বিপক্ষে সাইফই ফেভারিট

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলমান ফেডারেশন কাপ ফুটবলের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব আর সাইফ স্পোর্টিং ক্লাব । ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল চারটায় ।

ইতোমধ্যেই চলতি ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্টের সেমি ফাইনাল নিশ্চিত করেছে চট্টগ্রাম আবাহনী । শুক্রবার (১ জানুয়ারি) আসরের প্রথম কোয়ার্টার ফাইনালে চট্টলার প্রতিনিধিরা ২-০ গোলে হারিয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্রকে। ১২০ মিনিটে গড়ানো ম্যাচে আবাহনীর হয়ে গোল দুইটি করেছেন রাকিব হোসেন আর মান্নাফ রাব্বি । নির্ধারিত ৯০ মিনিটের খেলা ছিল গোলশূন্য ।

সাবেক চ্যাম্পিয়ন শেখ রাসেলের পর আসর থেকে বিদায় নিচ্ছে কে ? ঐতিহ্যবাহী মোহামেডান নাকি হালের শক্তি সাইফ ? এই প্রশ্নের মিমাংসা করতেই মুখোমুখি হচ্ছে দুই দল ।

ইতিহাস বলছে , ফেডারেশন কাপের সবচেয়ে সফল দলের একটি মোহামেডান । ঢাকা আবাহনী এই আসরে সবচেয়ে বেশী ১১ বার শিরোপা জিতেছে । অন্যদিকে ঢাকা মোহামেডান জিতেছে ১০বার । কিন্তু সাম্প্রতিক সময়ে মোহামেডানের ইতিহাস বড়ই করুণ । ২০০৯ সালে সর্বশেষ শিরোপা জয়ের পর সাদাকালো শিবির আর ফাইনালেই উঠতে পারে নি । গত আসরেও রহমতগঞ্জের কাছে হেরে সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছিল মোহামেডান ।

চলতি আসরের গ্রুপ পর্বের প্রথম ম্যাচেও মোহামেডান ০-৩ গোলে বিধ্বস্ত হয়েছে চির-প্রতিপক্ষ আবাহনীর কাছে । যদিও দ্বিতীয় ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে মোহামেডান ।

অন্যদিকে সাইফ স্পোর্টিং ক্লাবের গ্রুপে ছিল চারটি দল । ফলে প্রত্যেক দলকে খেলতে হয়েছে তিনটি করে ম্যাচ । তিনটি ম্যাচ টানা জিতেই সাইফ এসেছে শেষ আটে ।

সাইফের নিয়মিত অধিনায়ক জামাল ভুঁইয়া ভারতের আইলিগে খেলতে গেছেন । যদিও মোহামেডানের বিপক্ষে জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী সাইফের সহকারী কোচ জুলফিকার মাহমুদ মিন্টু জানান , ‘ আমাদের অনুশীলন শুরু হয়েছে অনেক দিন থেকে। কোয়ার্টারে অন্য দলগুলোর তুলনায় আমাদের গ্রুপে একটি ম্যাচ বেশি হয়েছে। এটাই আমাদের কিছুটা এগিয়ে রাখবে।’

মিন্টু জানান , ‘ আমাদের ফুটবলাররা সম্পূর্ণ ফিট রয়েছে। তারা ভালো কিছুই করবে। আমরা মৌসুমে জয়যাত্রা অব্যাহত রাখতে চাই।’

চলতি মৌসুম শুরুর আগে প্রস্তুতি ম্যাচে মোহামেডানের মুখোমুখি হয়েছিল সাইফ । ম্যাচটি মোহামেডান হেরেছিল ১-৩ গোলে । যদিও সেই ম্যাচের ফলাফল নিয়ে ভাবছেন না মোহামেডানের ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান কোচ শন লেন , ‘ প্রস্তুতি ম্যাচের ফল নানা রকম হতে পারে । প্রতিযোগিতামূলক ম্যাচ ভিন্ন আমেজের । ‘

সাইফের বিপক্ষে এখন পর্যন্ত মোহামেডান পাঁচবারের দেখায় জিতেছে মাত্র একটি ম্যাচ । হেরেছে তিনটি আর ড্র একটি । 

আহাস/ক্রী/০০২