Download WordPress Themes, Happy Birthday Wishes

বছরের শুরুতেই পিএসজির চমক !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

মৌরিসিও পচেত্তনির সঙ্গে প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) সম্পর্ক নতুন না । খেলোয়াড়ি জীবনে এই আর্জেন্টাইন দুই মৌসুম খেলেছেন (২০০১-২০০৩) প্যারিসের ক্লাবটিতে । দেড় যুগ পর সেই পচেত্তিনো আবারও ফিরেছেন পিএসজিতে , তবে এবার দলটির কোচ হয়ে ।

পচেত্তনি পিএসজির কোচ হচ্ছেন সেটা আগেই জানা ছিল । বছরের একেবারে শেষদিকে এসে থমাস টুশেলকে বরখাস্তের ঘোষণা দেয় পিএসজি । আর নতুন কোচ হিসেবে পচেত্তনির সাথে পিএসজির আলোচনার খবর আসে । শনিবার (২ জানুয়ারি) আনুষ্ঠানিক ঘোষণায় পচেত্তনির নিয়োগ নিশ্চিত করেছে পিএসজি । বিবৃতিতে পিএসজি জানিয়েছে, ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত পচেত্তিনোর সঙ্গে চুক্তি করেছে ক্লাব। চাইলে আরও এক বছর চুক্তি বাড়ানোর সুযোগ রাখা হয়েছে।

পিএসজি’র কোচ হিসেবে টুশেল ব্যর্থ ছিলেন বলা যাবে না । ২০১৮ সালের জুলাই মাসে পিএসজির কোচ হিসেবে নিয়োগ পান টুখেল। পিএসজির হয়ে এই সময়ে তিনি ১২৭ ম্যাচের মধ্যে জয় পেয়েছেন ৯৫টিতে। দুটি লিগ শিরোপাসহ মোট শিরোপা জিতেছেন ছয়টি। শুধু তাই না , সর্বশেষ মৌসুমে ইতিহাসে প্রথমবারের মত পিএসজিকে তিনি তুলে আনেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে । যদিও ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ০-১ গোলে হেরে হায় ফ্রান্সের জায়ান্টরা ।

গত কয়েক মৌসুম ধরেই বিশ্বের সবচেয়ে তারকাখচিত দলের একটি পিএসজি । কেইলর নাভাস , কিলিয়ান এমবাপ্পে , আনহেল ডি মারিয়া আর নেইমার জুনিয়রদের নিয়ে পিএসজি একচ্ছত্র আধিপত্য চালাচ্ছে ফ্রান্সের ঘরোয়া ফুটবলে । কিন্তু পিএসজির লক্ষ্য তো আসলে চ্যাম্পিয়ন্স লিগ , অর্থাৎ বিশ্বের সেরা একটি ক্লাব হওয়া । বিগত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা হাত ফস্কে যাওয়ার পর এবার নতুন করে শুরু করতে চায় পিএসজি , যার কাণ্ডারি হিসেবে দায়িত্ন দেয়া হয়েছে পচেত্তনিকে ।

দায়িত্ব পেয়েই পচেত্তনি জানিয়েছেন , ‘ পিএসজির দায়িত্ব পেয়ে খুব ভাল লাগছে । এই দলে আছেন বিশ্বসেরা কিছু তারকা । তাদের সাথে কাজ করার সুযোগ পাওয়াটা সৌভাগ্যের । ‘

আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক ফুটবলার পচেত্তিনো কোচ হিসেবে কাজ করেছেন এস্পানিওল , সাউথহ্যাম্পটন আর টটেনহ্যামে । ২০১৪-১৯ পর্যন্ত স্পার্সদর তিনি পরিনত করেছেন ইংল্যান্ডের অন্যতম সেরা দলে । এই সময়ে একবার ইংলিশ প্রিমিয়ার লিগ আর একবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রানার্স-আপ হয় টটেনহ্যাম ।

এদিকে চলতি মৌসুমেই শেষ হচ্ছে লিওনেল মেসির সাথে বার্সেলোনার চুক্তি । গত মৌসুমের শেষ বার্সা ছাড়তে চেয়েও চুক্তির কারণে পারেন নি মেসি । কিন্তু আগামী মৌসুমে সেই সমস্যা নেই । চুক্তি শেষ হয়ে যাওয়ায় মেসিকে চাইলে বিনা ট্র্যান্সফার-ফি’তে কিনতে পারবে যে কোন দল । অবশ্যই যদি মেসির সাথে বার্সার নতুন কোন চুক্তি না হয়ে যায় ।

আগামীতে ফ্রি-এজেন্ট মেসিকে পাওয়ার জন্য চেষ্টা চালাবে পিএসজি । এই প্রসঙ্গে পচেত্তনি জানান , আমি যখন দ্বিতীয় দফায় এস্পানিওলে (২০০৪-০৬) খেলি , তখনই মেসির নাম প্রথম শুনি । আসলে সেই সময়ে ধারে মেসির এস্পানিওলে যোগ দেয়ার একটা কথা শোনা গিয়েছিল । যদিও সেটা সত্য হয় নি । ‘

৪৮ বছরের পচেত্তনি জানান , ‘ মেসি শুধু বার্সেলোনার নয় , বিশ্ব ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় । সে যে কোন কোচের পছন্দের খেলোয়াড় , সবাই তাকে নিজের দলে চাইবে । ‘

পচেত্তিনো অবশ্য সরাসরি বলেন নি , মেসিকে তিনি দলে চান । তিনি চমক দেখাতে চান নেইমার আর এমবাপ্পেদের নিয়েই । সাথে যদি মেসি যোগ দেন তাহলেও তিনি অখুশি হবেন না নিশ্চিত , এটা তার কতাহতেই বোঝা গেছে ।

আহাস/ক্রী/০০২