Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের স্কোয়াডে কোন নতুন মুখ নেই !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

করোনা মহামারীর কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসনে বাংলাদেশ । মাঝে শ্রীলঙ্কা সফর অনেক আলোচনার পর বাতিল হয় শেষ মুহূর্তে । সব কিছু ঠিক থাকলে নতুন ২০২১ সালের শুরুতে বাংলাদেশ সফরে আসছে ওয়েস্ট ইন্ডিজ । যা হতে চলেছে করোনা পরবর্তী সময়ে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ ।

আগামী জানুয়ারির ১০ তারিখে বাংলাদেশ আসছে ওয়েস্ট ইন্ডিজের জাতীয় ক্রিকেট দল । এই সফরে স্বাগতিকদের বিপক্ষে দুইটি টেস্ট আর তিনটি ওয়ানডে খেলবে ক্যারিবিয়রা । করোনা আবহে বাংলাদেশে এসে ওয়েস্ট ইন্ডিজের পুরো বহরকে থাকতে হবে সাতদিনের বাধ্যতামুলক কোয়ারেন্টাইনে । এই সময়ে তিনবার ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড সদস্যের দিতে হবে কোভিড-১৯ পরীক্ষা ।

এদিকে বাংলাদেশ দলের ওয়েস্ট ইন্ডিজ যুদ্ধ প্রস্তুতি শুরু হচ্ছে ৭ জানুয়ারি থেকে । এই মুহূর্তে বাংলাদেশের বিদেশী কোচিং স্টাফ বড়দিনের ছুটিতে আছে । বড়দিন পালন শেষে বাংলাদেশে এলেই শুরু হবে প্রস্তুতি ।

জানুয়ারির শুরুতেই বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করা হবে । বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) স্কোয়াড ঘোষণা নিয়ে আছে দোটানায় । কারণ ওয়ানডে আর টেস্ট সিরিজের আগে একটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ । তাই বিসিবি’র পরিকল্পনায় রাখতে হচ্ছে প্রস্তুতি ম্যাচের দলটাকেও ।

দল গঠন সম্পর্কে বিসিবি’র প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন , বাংলাদেশের স্কোয়াডে নতুন কাউকে নেয়ার সম্ভাবনা কম । পরীক্ষিতরাই খেলবেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ।

বাংলাদেশের সকামনে প্রধান সমস্যা জৈব সুরক্ষা বলয় । করোনার কারণে খেলোয়াড়দের সিরিজ চলাকালীন সময়ে রাখা হবে নির্দিষ্ট বলয়ে । এই নিয়ম মেনেই সাম্প্রতিক সময়ে ক্রিকেট খেলছে ইংল্যান্ড , নিউজিল্যান্ড , অস্ট্রেলিয়ার মত দেশ । এমনকি দুবাইয়ে শেষ হওয়া আইপিএলেও মানা হয়েছে এই নিয়ম । তাই স্কোয়াডের বহর বড় হলে সবাইকে একসাথে একটা নির্দিষ্ট সময় জৈব-সুরক্ষা বলয়ে রাখা কঠিন ।

নান্নু জানিয়েছেন , আগের যারা বাংলাদেশের হয়ে টেস্ট খেলেছেন , তারাই আসছেন লাল বলের স্কোয়াডে । অন্যদিকে সাদা বলের দলেও থাকছে না নতুন কেউ ।

যেহেতু দুইটি দুই সংস্করণের প্রস্তুতি ম্যাচের সাথে আছে টেস্ট আর ওয়ানডে সিরিজ , তাই দল ঘোষণা করতে হবে চারটি । তবে চার দল মিলিয়ে সর্বোচ্চ ৩৫-৩৬ জনকে নির্বাচন করতে চান নান্নু ।

সম্প্রতি শেষ হয়েছে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপ । যে আসরে নতুন অনেকেই ভাল করেছে । কিন্তু এই নিয়ে নান্নুর সাফ জবাব , ‘ বঙ্গবন্ধু কাপ ছিল টি-টোয়েন্টি আসর। ক্রিকেটের এই ছোট্ট ফরম্যাটের সাথে টেস্টের কোনই মিল নেই। এই আসর দেখে কাউকে টেস্টে নেয়ার প্রশ্নই আসে না। আমরা তাই পুরনো ও পরীক্ষিত পারফরমারদের দিয়েই টেস্ট স্কোয়াড সাজাতে চাই।’

নান্নু জানান, তারা টেস্ট এবং ওয়ানডের জন্য ২৪ জনের মত ক্রিকেটার নির্বাচন করতে চাচ্ছেন। ওই বহরের সবাই যে ওয়ানডে আর টেস্ট স্কোয়াডে থাকবেন, এমন নয়। তাদের কেউ কেউ ওই ওয়ানডে আর চার দিনের প্রস্তুতি ম্যাচের দলেও ঢুকে যাবেন। এর বাইরে হয়তো আরও ১০-১২ জন ক্রিকেটারকে নেয়া হবে। তারাও জৈব-সুরক্ষা বলয়েই থাকবেন। তাতে করে সংখ্যাটা হয়তো ৩৫-৩৬ জনের ভেতরে রাখা যাবে ।

নান্নু জানান , ২০২১ সালের প্রথম দিনেই বাংলাদেশের স্কোয়াড ঘোষণার চেষ্টা থাকবে ।

আহাস/ক্রী/০০৬